BREAKING NEWS

৮ শ্রাবণ  ১৪২৮  রবিবার ২৫ জুলাই ২০২১ 

READ IN APP

Advertisement

পেট্রোপণ্যের মূল্যবৃদ্ধি নিয়ে কেন্দ্রকে তোপ মমতার, রাজ্য বাজেটে জ্বালানি শুল্কে ছাড় ঘোষণা

Published by: Sayani Sen |    Posted: July 7, 2021 3:17 pm|    Updated: July 7, 2021 6:25 pm

West Bengal budget 2021: Mamata Banerjee slams Modi Govt over fuel prices

ধ্রুবজ্যোতি বন্দ্যোপাধ্যায়: রোজই দাম বাড়ছে জ্বালানির। তার ফলে সমস্যায় আমজনতা। এই পরিস্থিতিতে রাজ্য বিধানসভায় পাশ হল পূর্ণাঙ্গ বাজেট (West Bengal budget 2021)। আর সেই বাজেটেই চমক। জ্বালানির শুল্কের উপর বিশেষ ছাড় ঘোষণা রাজ্য সরকারের। এছাড়াও করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত মকুব রোড ট্যাক্স।

বুধবারই সেঞ্চুরি পেরিয়েছে পেট্রলের (Petrol) দাম। কলকাতায় নতুন দাম ১০০ টাকা ২৩ পয়সা। ডিজেলের দাম বাড়ছে ক্রমশই। আজ এক লিটার ডিজেলের দাম ৯২ টাকা ৫০ পয়সা। এই পরিস্থিতির জন্য কেন্দ্রের উপরেই দায় চাপিয়েছে রাজ্য সরকার। যদিও পালটা কেন্দ্রের দাবি, আগেই পেট্রোপণ্যের উপর জিএসটি (GST) চালুর কথা বলা হয়েছিল। তবে রাজ্য তা মেনে না নেওয়ায় দাম বাড়ছে হু হু করে। এই পরিস্থিতিতে জ্বালানির উপর বিশেষ ছাড় ঘোষণা করল রাজ্য সরকার। বাজেট পেশের পর সাংবাদিক বৈঠক করে পেট্রল-ডিজেলের মূল্যবৃদ্ধির ঘটনায় এদিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চাঁচাছোলা ভাষায় আক্রমণ করেন মুখ্যমন্ত্রী (CM Mamata Banerjee)। তিনি বলেন, “সপ্তাহে চার বার করে পেট্রল-ডিজেলের দাম বাড়ছে। ৩ লক্ষ ৭১ হাজার কোটি টাকা বাংলা থেকেই রোজগার হয়েছে কেন্দ্রের। নরেন্দ্র মোদি সরকার মানুষের পকেট কাটছে। নিজেদের পকেট ভরছে। বাসে-ট্রেনে চড়বেন কী ভাবে মানুষ? কৃষক চাষ করবেন কীভাবে? “

[আরও পড়ুন: State Budget 2021: ৫ বছরে তৈরি হবে দেড় কোটি কর্মসংস্থান, ‘আশাবাদী’ রাজ্য]

উল্লেখ্য, এর আগে পেট্রল, ডিজেলের (Diesel) দাম বৃদ্ধি নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে (PM Narendra Modi) চিঠি দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। অভিষেক বন্দ্যোপাধ্যায়-সহ একাধিক নেতা-মন্ত্রী টুইটে মোদি সরকারকে খোঁচাও দিয়েছে। বুধবারই অভিনব প্রতিবাদ করেন সিঙ্গুরের বিধায়ক তথা শ্রমমন্ত্রী বেচারাম মান্না। সাইকেল চালিয়ে সিঙ্গুর থেকে বিধানসভায় পৌঁছন তিনি। কেষ্টপুরে রাস্তায় নামে গরুর গাড়িও। 

এদিকে, করোনা পরিস্থিতিতে দীর্ঘদিন ধরে কর্মহীন বহু মানুষ। বারবার গতিরুদ্ধ হয়েছে বাসের (Bus) মতো গণপরিবহণের। তার ফলে আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছেন বাসমালিকরা। এই পরিস্থিতিতে পরিবহণ ক্ষেত্রেও বিশেষ ছাড় রাজ্য সরকারের। অতিমারি পরিস্থিতিতে চলতি বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত রোড ট্যাক্স এবং অতিরিক্ত ট্যাক্স মকুবের প্রস্তাব রাজ্য বাজেটে। 

দেখুন ভিডিও:

[আরও পড়ুন: যুব মোর্চার সভাপতি পদ ছাড়লেন সৌমিত্র খাঁ, উসকে গেল দলবদলের জল্পনা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement