Advertisement
Advertisement
Netaji's birthday

‘নেতাজির জন্মদিনে জাতীয় ছুটি ঘোষণা করতে হবে’, ফের কেন্দ্রের কাছে জোরাল দাবি মমতার

দেশনায়ককে শ্রদ্ধা জানাতে রাজ্য সরকারের একাধিক পরিকল্পনার কথা জানালেন মুখ্যমন্ত্রী।

West Bengal CM Mamata Banerjee appeals to the Central Government that Netaji's birthday be declared a National Holiday
Published by: Subhajit Mandal
  • Posted:January 23, 2022 9:21 am
  • Updated:January 23, 2022 12:59 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: স্রেফ দেখনদারি নয়। নেতাজিকে প্রকৃত শ্রদ্ধা জানাতে হলে তাঁর জন্মদিনে জাতীয় ছুটি ঘোষণা করতে হবে। ফের কেন্দ্রের কাছে জোরাল দাবি জানালেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। মমতার আরজি, গোটা দেশ যাতে দেশনায়ক নেতাজিকে শ্রদ্ধা জানাতে পারে সেজন্য দেশনায়ক দিবসে জাতীয় ছুটি ঘোষণা করে তাঁর প্রতি উপযুক্ত সম্মান প্রদর্শন করুক কেন্দ্র।

গতবছর অর্থাৎ নেতাজির ১২৫তম জন্মবার্ষিকী থেকেই ২৩ জানুয়ারি দিনটিকে দেশনায়ক দিবস হিসাবে পালন করে রাজ্য সরকার। এবছরও দেশনায়ককে শ্রদ্ধা জানাতে বেশ কিছু পরিকল্পনা রয়েছে রাজ্য সরকারের। মুখ্যমন্ত্রী জানিয়েছেন, নেতাজিকে (Netaji Subhash Chandra Bose) শ্রদ্ধা জানাতে সম্পূর্ণ রাজ্য সরকারের খরচে রাজ্যে আন্তর্জাতিক মানের ‘জয় হিন্দ’ বিশ্ববিদ্যালয় তৈরি হবে। নেতাজি পরিকল্পিত ন্যাশনাল প্ল্যানিং কমিশন (Planning Commission) কেন্দ্র অনেক আগেই বাতিল করেছে। তার বদলে আনা হয়েছে নীতি আয়োগ। গতবছর নেতাজির জন্মবার্ষিকীর অনুষ্ঠানে দাঁড়িয়েই তার প্রতিবাদ করেন মুখ্যমন্ত্রী। এদিন তিনি ঘোষণা করলেন, ন্যাশনাল প্ল্যানিং কমিশনের ধাঁচে এরাজ্যে তৈরি হবে বেঙ্গল প্ল্যানিং কমিশন। এছাড়াও রাজ্যের তৈরি নেতাজির ট্যাবলো আজ রেড রোডে প্রদর্শিত হবে।

[আরও পড়ুন: বঙ্গ বিজেপিতে ‘বিদ্রোহে’ রাশ টানতে কড়া পদক্ষেপ, বিক্ষুব্ধদের শোকজের ভাবনা]

নবান্ন সূত্রে খবর, আজ বেলা বারোটার সময় কলকাতা ময়দানে নেতাজি সুভাষচন্দ্র বসুর মূর্তিতে শ্রদ্ধা জানাবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। করোনা পরিস্থিতি তৈরি হওয়ার আগে রাজ্যজুড়ে নেতাজির ১২৫তম জন্মজয়ন্তী সমারোহের সঙ্গে উদযাপনের নির্দেশ দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ঠিক ছিল জন্মদিনের দিন বেলা বারোটার সময় রেড রোড থেকে পদযাত্রা শুরু হবে। সেই পদযাত্রা থাকবেন সমাজের বিশিষ্টজনেরা। শ্যামবাজারে নেতাজি মূর্তি পর্যন্ত পদযাত্রা হবে। কিন্তু করোনার কারণে এবার সেই পদযাত্রা হবে না বলেই সিদ্ধান্ত হয়েছে। শ্যামবাজার পাঁচ মাথার নেতাজি মূর্তি পাদদেশে অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। সেখানে উপস্থিত থাকবেন তৃণমূলের নেতৃবৃন্দ। তবে রাজ্যজুড়ে নেতাজির জন্মদিন বিভিন্ন জায়গায় সংক্ষিপ্ত অনুষ্ঠান হবে বলেই খবর।

এদিকে প্রেসিডেন্সি জেলে নেতাজীর যে সেলটি রয়েছে সেটিকে সাজিয়ে তোলা হচ্ছে বলে। শ্রদ্ধা জানানো হবে সেখানেও। কলকাতা পুলিশ মিউজিয়ামে নেতাজির আর্কাইভ রয়েছে। নেতাজির জন্মদিনে সেখানে শ্রদ্ধা জানানো হবে। অন্যান্য দিনের মতো সাধারণ মানুষ যাতে সেগুলো দেখতে পারেন তার জন্য বিশেষ ব্যবস্থা করা হয়েছে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ