BREAKING NEWS

০৮ জ্যৈষ্ঠ  ১৪২৯  সোমবার ২৩ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

তিনদিনের দিল্লি সফরে মমতা বন্দ্যোপাধ্যায়, সাক্ষাৎ করবেন প্রধানমন্ত্রী মোদির সঙ্গে

Published by: Sucheta Sengupta |    Posted: November 16, 2021 11:02 am|    Updated: November 16, 2021 12:09 pm

West Bengal CM Mamata Banerjee to meet PM Narendra Modi in Delhi next week | Sangbad Pratidin

বিশেষ সংবাদদাতা: রাজ্যের বকেয়া পাওয়ার দাবি, বিএসএফের (BSF) কাজের ক্ষমতাবৃদ্ধি-সহ একাধিক গুরুত্বপূর্ণ দাবিদাওয়া নিয়ে ফের দিল্লি সফরে যাচ্ছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। তিনদিনের সেই সফরে তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Narendra Modi) সঙ্গে দেখা করবেন বলে সূত্রের খবর। মমতা-মোদির সাক্ষাৎপর্বে উঠতে পারে এই মুহূর্তের সবচেয়ে আলোচিত বিষয় – বাংলা-সহ তিন রাজ্যে বিএসএফের ক্ষমতাবৃদ্ধি ইস্যু। এ বিষয়ে রাজ্য সরকারের আপত্তির কথা সরাসরি প্রধানমন্ত্রীকেই জানাতে চান মুখ্যমন্ত্রী।

সূত্রের খবর, আগামী ২২ নভেম্বর দিল্লি (Delhi) উড়ে যাচ্ছেন মমতা বন্দ্যোপাধ্যায়। ফিরবেন ২৫ তারিখ। মাঝে যে দু’দিন রাজধানীতে থাকবেন মমতা বন্দ্যোপাধ্যায়, তারই মধ্যে একদিন প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করার কথা তাঁর। এছাড়াও রাজধানী সফরে গেলে একাধিক বিরোধী দলের নেতানেত্রীদের সঙ্গে মমতার সাক্ষাৎ বাঁধাধরা কর্মসূচির মধ্যে পড়ে। এবারও তেমনই কয়েকটি সাক্ষাৎপর্ব হতে পারে তাঁর। তবে মূল নজর মোদির সঙ্গে মমতার বৈঠকের দিকে। সোমবার কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণের সঙ্গে ভারচুয়ালি বৈঠক করেছেন রাজ্যের অর্থপ্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। সেখানে রাজ্যের বকেয়া নিয়ে আলোচনা করেন দু’জন। মোদির সঙ্গে বৈঠকে এই হিসেবেনিকেশ নিয়ে কথা হওয়ার সম্ভাবনা।

[আরও পড়ুন: শহরের কোথায় কোথায় খোলা ম্যানহোল? তল্লাশির দায়িত্বে স্থানীয় থানা ও ট্রাফিক গার্ড]

রাজ্যের অভ্যন্তরে বিএসএফের (BSF) কাজের সীমাবৃদ্ধি সংক্রান্ত নির্দেশ জারি করেছে করেছে কেন্দ্র। এখন থেকে রাজ্যের ভিতরে ৫০ কিলোমিটার ঢুকে কাজ করতে পারবেন বিএসএফ জওয়ানরা। আগে তা ছিল ১৫ কিলোমিটার। এই নয়া কেন্দ্রীয় নীতি নিয়ে স্পষ্ট আপত্তি আছে রাজ্যের শাসকদল তৃণমূলের। মঙ্গলবার বিধানসভায় এই সংক্রান্ত বিল পেশ হবে। দিল্লিতে মোদির সঙ্গে বৈঠকে মমতা বন্দ্যোপাধ্যায় এই প্রসঙ্গটিও সরাসরি তুলতে পারেন বলে খবর।

[আরও পড়ুন: ‘মানুষের হাতে নগদ অর্থ দিন’, নির্মলা সীতারমণের সঙ্গে বৈঠকে সাফ পরামর্শ চন্দ্রিমা ভট্টাচার্যের]

এছাড়া আগামী ২৯ নভেম্বর থেকে সংসদে শুরু হবে শীতকালীন অধিবেশন (Winter Session)। সেখানে একাধিক ইস্যুতে কেন্দ্রের বিরোধিতায় সরব হবেন তৃণমূল সাংসদরা। রণকৌশল ইতিমধ্যেই স্থির হয়ে গিয়েছে। তার ঠিক আগের সপ্তাহে তৃণমূল সুপ্রিমোর দিল্লি সফর বেশ তাৎপর্যপূর্ণ বলে মত রাজনৈতিক মহলের।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে