BREAKING NEWS

১৯ অগ্রহায়ণ  ১৪২৮  সোমবার ৬ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

দীপাবলিতে রাজ্যে বাজি পোড়ানো যাবে মাত্র ২ ঘণ্টা, অনুমতি দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের

Published by: Sayani Sen |    Posted: October 27, 2021 1:46 pm|    Updated: October 27, 2021 2:13 pm

West Bengal govt allows two hour slot for burning eco-friendly crackers this Diwali । Sangbad Pratidin

ছবি: প্রতীকী

শুভঙ্কর বসু: রাজ্যে শর্তসাপেক্ষে বাজি পোড়ানোর অনুমতি দিল পশ্চিমবঙ্গ দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ। দীপাবলি এবং ছটপুজোয় মাত্র ২ ঘণ্টা এবং বড়দিন ও বর্ষবরণের রাতে ৩৫ মিনিট করে বাজি পোড়ানোর অনুমতি দেওয়া হয়েছে। তবে বাজি পোড়ানো নিষিদ্ধ করার আরজি জানিয়ে ইতিমধ্যেই কলকাতা হাই কোর্টে (Calcutta High Court) একটি জনস্বার্থ মামলা দায়ের হয়েছে। সে মামলার রায় এখনও দেয়নি কলকাতা হাই কোর্ট। রায়ের দিকে তাকিয়ে রয়েছে সকলেই।

গত বছর কালীপুজো, দীপাবলির সময় করোনার দাপট ছিল অনেক বেশি। বহু মানুষের শরীরে থাবা বসিয়েছিল করোনা। কেউ ভরতি ছিলেন হাসপাতালে। আবার কেউ কেউ বাড়িতে থেকেই চিকিৎসা করাচ্ছিলেন। পোড়ানো বাজির ধোঁয়ায় পরিবেশ দূষণের ফলে করোনা (Coronavirus) রোগীদের শারীরিক অসুস্থতা আরও বাড়ার আশঙ্কা তৈরি হয়। সেই আশঙ্কা থেকেই বাজি পোড়ানোর ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি হয়। কলকাতা হাই কোর্টের নিষেধাজ্ঞা অনুযায়ী বাজি পোড়ানো বন্ধও ছিল গত বছর।

[আরও পড়ুন: T-20 WC 2021: ভারত হারতেই হরভজনকে কটাক্ষ আমিরের, ‘কত টাকা নিয়েছিলে?’, পালটা প্রশ্ন ভাজ্জির]

চলতি বছর উৎসবের মরশুমে করোনা সংক্রমণ ফের বেড়েছে কিছুটা। দুর্গাপুজোর (Durga Puja 2021) সময় আমজনতার লাগামছাড়া হাবভাবের ফলে সংক্রমণ কিছুটা বেড়েছে বলেই মনে করা হচ্ছে। এবার আশঙ্কা তৃতীয় ঢেউ আছড়ে পড়ার। সাবধান না হলে পরিস্থিতি আরও গুরুতর আকার নেওয়ার সম্ভাবনা। এই পরিস্থিতিতে ফের বাজি পোড়ানোয় নিষেধাজ্ঞা জারির আরজি জানিয়ে রোশনি আলি নামে এক সমাজকর্মী জনস্বার্থ মামলা দায়ের করেছেন। এখনও মামলার রায় দেয়নি কলকাতা হাই কোর্ট। আগামী শুক্রবার মামলার পরবর্তী শুনানি। এবারও গত বছরের মতো বাজি পোড়ানোর ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি থাকবে কিনা, ওইদিন সে বিষয়টি নিশ্চিত করতে পারে হাই কোর্ট। 

তবে জনস্বার্থ মামলার পরিপ্রেক্ষিতে কলকাতা হাই কোর্টের রায়দানের আগেই দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ বাজি পোড়ানোর অনুমতি দিল। দীপাবলি এবং ছটপুজোয় ২ ঘণ্টা করে বাজি পোড়ানোর অনুমতি দেওয়া হয়েছে। দীপাবলিতে রাত ৮টা থেকে ১০টা এবং ছটপুজোয় সকাল ৬টা থেকে ৮টা পর্যন্ত বাজি পোড়ানো যাবে। ক্রিসমাস এবং বর্ষবরণের রাতে ১১ টা ৫৫ মিনিট থেকে ১২টা ৩০ মিনিট পর্যন্ত বাজি পোড়ানো যাবে। তবে পরিবেশবান্ধব বাজি পোড়ানো হবে। নির্ধারিত সময়ের পরেও বাজি পোড়ালে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। 

[আরও পড়ুন: ভরতির পর রোগ নির্ণয়ে ৫ হাজারের বেশি খরচ নয়, ‘স্বাস্থ্যসাথী’ নিয়ে নয়া নির্দেশিকা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে