BREAKING NEWS

৩০ আশ্বিন  ১৪২৮  রবিবার ১৭ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

পুজোর আগে সুখবর! পারিবারিক পেনশন প্রাপকদের আয়ের ঊর্ধ্বসীমা বাড়াল রাজ্য সরকার

Published by: Sucheta Sengupta |    Posted: September 9, 2021 9:18 pm|    Updated: September 9, 2021 9:18 pm

West Bengal Govt. issues new notification regarding family pension as it covers more people than before | Sangbad Pratidin

ফাইল ছবি

মলয় কুণ্ডু: পুজোর আগেই রাজ্যের পারিবারিক পেনশন (Family Pension) প্রাপকদের জন্য সুখবর শোনাল রাজ্য সরকার। বৃহস্পতিবার রাজ্য সরকার বিজ্ঞপ্তি দিয়ে জানিয়েছে, পারিবারিক পেনশন প্রাপকদের ন্যূনতম আয়ের সীমা বাড়িয়ে দেওয়া হল। এর ফলে অনেক বেশি পারিবারিক পেনশন পেতে পারবেন। এতদিন পর্যন্ত পারিবারিক পেনশন পাওয়ার ক্ষেত্রে প্রাপকের ন্যূনতম আয়ের সীমা ছিল ৩৬০০ টাকা। এবার থেকে তা বাড়িয়ে করা হয়েছে ন’হাজার টাকা। অর্থাৎ, এবার থেকে কোনও পারিবারিক পেনশন প্রাপকদের ক্ষেত্রে আয় ন’হাজার টাকা পর্যন্ত হলেই তাঁরা এই পেনশন পাওয়ার যোগ্য বলে বিবেচিত হবে।

পারিবারিক পেনশনের ক্ষেত্রে মা বা বাবা এবং অবিবাহিত/বিধবা/বিবাহবিচ্ছিন্ন কন্যা, যাঁদের বয়স ২৫ বছরের কম তাঁদের ক্ষেত্রে আয়ের উর্ধ্বসীমা কী হবে, সেই প্রশ্নের উত্তরে ষষ্ঠ বেতন কমিশন (Sixth Pay Commission) আগেই এ বিষয়ে সুপারিশ করেছিল বলে নবান্ন (Nabanna) সূত্রে খবর। ষষ্ঠ বেতন কমিশনের এই সুপারিশ খতিয়ে দেখার পর রাজ্য সরকার আয়ের উর্ধ্বসীমা বাড়ানোর সিদ্ধান্ত নেয়। এবার থেকে প্রতি মাসে ৯ হাজার টাকা পর্যন্ত আয়ের ক্ষেত্রে পারিবারিক পেনশেনর জন্য আবেদন করা যাবে। সেক্ষেত্রে আরও বেশি মানুষ এই সুবিধা পেতে পারবেন বলেই মত প্রশাসনিক কর্তাদের। তবে পারিবারিক পেনশনের ক্ষেত্রে বাকি অন্যান্য নিয়মাবলি একই থাকবে। এই মর্মে রাজ্য সরকারের অর্থ দপ্তরের পেনশন শাখার পক্ষ থেকে জানানো হয়েছে।

[আরও পড়ুন: দুর্ঘটনার কবলে মন্ত্রী বেচারাম মান্নার কনভয়, মানিকতলায় ট্যাক্সির সঙ্গে সংঘর্ষে জখম ৩

এতদিন পরিবারের মাসিক আয় ৩৬০০ টাকা হলে পারিবারিক পেনশন পাওয়া যেত। এবার সেই আয়ের সীমাই বেড়ে গেল। মাসে ৯ হাজার টাকা রোজগার যে পরিবারের, তারাও এবার থেকে রাজ্য সরকারের পারিবারিক পেনশন পেতে পারে। এই খবরে স্বভাবতই খুশি রাজ্যবাসী। উৎসবের মরশুমের শুরুতেই এই সুবিধা পাওয়া যাবে বলে আশা করছেন তাঁরা। তবে কীভাবে, কোথায় এর জন্য আবেদন জানাতে হবে, সে বিষয়ে এখনও বিস্তারিত জানানো হয়নি। এর আগেও রাজ্যবাসীর সুবিধার্থে উৎসবের মরশুমে রাজ্য সরকারি কর্মীদের অ্যাডহক  বোনাসের দাবি ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী। এবার পারিবারিক পেনশন বৃদ্ধির ঊর্ধ্বসীমা বাড়িয়ে সুবিধার রাস্তা আরও চওড়া করে দিলেন।

[আরও পড়ুন: পরিবারের অনুমতি ছাড়া চিকিৎসা! ‘কাউকে খুঁজে পাইনি’, রোগীর মৃত্যুর পর সাফাই হাসপাতালের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement