Advertisement
Advertisement

সফররত যাত্রী বৃদ্ধির হারে শীর্ষে কলকাতা বিমানবন্দর

চলতি বছরে রেকর্ড পরিমাণ হারে বেড়েছে যাত্রীর সংখ্যা।

With 26% hike, Kolkata airport tops passenger growth chart
Published by: Sangbad Pratidin Digital
  • Posted:May 10, 2018 11:41 am
  • Updated:May 10, 2018 11:41 am

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নয়া পালক কলকাতা আন্তর্জাতিক বিমানবন্দরের মুকুটে। সূত্রের খবর, চলতি বছরে দেশের ১২টি বিমানবন্দরের মধ্যে সবচেয়ে বেশি যাত্রী যাতায়াত করেছে কলকাতা আন্তর্জাতিক বিমানবন্দরের মাধ্যমে। পাশাপাশি দেশের চতুর্থ সর্ববৃহৎ বিমানবন্দরে পরিণত হয়েছে কলকাতাবাসীর অন্যতম গর্বের নেতাজি সুভাষচন্ত্র বসু আন্তর্জাতিক বিমানবন্দর।

জানা গিয়েছে, ২০১৭-২০১৮ বর্ষে কলকাতা আন্তর্জাতিক বিমানবন্দর দিয়ে সফর করেছেন ১.৯৯ কোটি মানুষ। তুলনায় গতবর্ষ, ২০১৬-২০১৭-তে সংখ্যাটা ছিল ১.৫৮ কোটি। অর্থাৎ বৃদ্ধির হার ২৬ শতাংশ। গত চার বছরের তুলনায় দ্বিগুণ হয়েছে কলকাতা আন্তর্জাতিক বিমানবন্দরে যাত্রী সফরের সংখ্যা। পরিসংখ্যান বলছে, কলকাতা আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ভারতের অন্য রাজ্যে বিমান চলাচলের সংখ্যা বেড়েছে ২০ শতাংশ, যাত্রী চলাচল বেড়েছে ২৭ শতাংশ। অন্যদিকে কলকাতা বিমানবন্দরে আন্তর্জাতিক বিমান অবতরণের সংখ্যা বেড়েছে ১৯ শতাংশ ও আন্তর্জাতিক যাত্রী সংখ্যা বেড়েছে ১৬ শতাংশ। বিমান চলাচলের নিরিখে হায়দরাবাদ ও চেন্নাই বিমানবন্দরের পরেই রয়েছে কলকাতা।

Advertisement

কলকাতা বিমানবন্দরে যাত্রী সফরের সংখ্যা বেড়ে যাওয়ার বিষয়টি মাথায় রেখে বিশেষ ব্যবস্থা গ্রহণ করেছে এয়ারপোর্ট অথরিটি অফ ইন্ডিয়া। বাড়ানো হয়েছে বিমানবন্দরের ওয়েটিং রুমে আসন সংখ্যা। আগে যেখানে তিন হাজারটি আসন ছিল। এখন সেখানে তিনশোটি আসন বাড়িয়ে সংখ্যাটা ৩৩০০ করা হয়েছে। বাড়ান হয়েছে লাগেজ ট্রলির সংখ্যা। ১৫০০ নয়া লাগেজ ট্রলি যোগ করে বর্তমানে লাগেজ ট্রলির সংখ্যা করা হয়েছে ৩৫০০টি। নিয়ে আসা হয়েছে এক হাজার নয়া ব্যাগেজ কার্ট। সফররত যাত্রীদের সংখ্যা এক ঝটকায় বেড়ে যাওয়ায় অতিরিক্ত ফুড স্টলের ব্যবস্থাও করেছে এয়ারপোর্ট অথরিটি অফ ইন্ডিয়া।

Advertisement

কলকাতা আন্তর্জাতিক বিমানবন্দরের ডিরেক্টর অতুল দীক্ষিত জানিয়েছেন, অনেক সময় একাধিক বিমানের সফর সময় পিছিয়ে গেলে বিমানবন্দরের যাত্রী প্রতীক্ষালয়ে ভিড় জমে যায়। ফলে বাড়ানো হয়েছে যাত্রীদের আসন সংখ্যা। বিমানবন্দরের কাজে আরও গতি আনতে নয়া ১০টি সেলফ চেক-কিয়স্ক বসানো হবে এবং আগামী বছর থেকে ৫১ থেকে বাড়িয়ে বিমানধারণ ক্ষমতা ৫৫-তে নিয়ে যাওয়া হবে বলে জানিয়েছেন বিমানবন্দরের ডিরেক্টর।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ