৩২ শ্রাবণ  ১৪২৬  রবিবার ১৮ আগস্ট ২০১৯ 

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: স্মার্টফোন মানেই সেখানে একগুচ্ছ অ্যাপের বাস। কেউ খেলতে ভালবাসে তো কেউ শপিং করতে। আর প্রয়োজন মাফিক সেসব অ্যাপেই ভরে ওঠে মোবাইলের ওয়াল। তবে সরকারি এমন বেশ কয়েকটি অ্যাপ রয়েছে যা আমার-আপনার প্রত্যেকেরই কাজের। সেসব অ্যাপগুলি ডাউনলোড করে রাখলে আখেরে লাভ আপনারই। দৈনন্দিন জীবনে এসব অ্যাপ কিন্তু বেশ প্রয়োজন।

নতুন নতুন অ্যাপ বাজারে এনে সাধারণ মানুষকে ডিজিটালে স্বচ্ছন্দ করে তুলতে উদ্যোগী মোদি সরকার। তাই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমলে সরকারি অ্যাপের সংখ্যাও লাফিয়ে বেড়েছে। এবং অ্যাপগুলি নিঃসন্দেহে আমজনতার কাজেও আসছে। তবে চলুন জেনে রাখা যাক সাতটি এমন অ্যাপের নাম, যা ডাউনলোড করলে অনেক মুশকিলই আসান হবে।

১. ইন্ডিয়ান পুলিশ অন কল:
এই অ্যাপের মাধ্যমে সহজেই আপনি আপনার লোকেশনের কাছেপিঠের থানার সন্ধান পেয়ে যেতে পারেন। শুধু তাই নয়, বিপদে পড়লে কোন রাস্তা দিয়ে গেলে থানায় পৌঁছাবেন, আপনার লোকেশন থেকে থানার দূরত্ব কতটা, এসপির অফিস এবং কন্ট্রোল রুমের নম্বর কত, এসব তথ্যই অনায়াসে পেয়ে যাবেন এই অ্যাপের মাধ্যমে। এমনকী এই অ্যাপ থেকে প্রয়োজনে সরাসরি থানায় ফোনও করা যাবে।

[দেশের বাজারে রমরমিয়ে বিক্রি শুরু Nokia 3.1-এর, দাম হাতের মুঠোয়]

২. ই-পাঠশালা:
কেন্দ্রীয় মানবসম্পদ মন্ত্রকের তৈরি এই অ্যাপ। শিশু ও পড়ুয়াদের জন্য এই অ্যাপটি বেশ উপকারী। মনের সুখে যত ইচ্ছে বই পড়া যাবে এক ক্লিকেই। মোবাইলের পাশাপাশি ডেস্কটপ এবং ট্যাবেও এই অ্যাপটি খোলা যাবে। কোনও শব্দের উচ্চারণ নিয়ে সংশয় থাকলে টেক্সট-টু-স্পিচ অপশনে গিয়ে তা শুনেও নিতে পারবে পড়ুয়ারা।

৩. এম-পরিবহণ:
যাঁরা চারচাকা বা দু’চাকার গাড়ি চালান, তাঁদের জন্য এই অ্যাপটি অত্যন্ত দরকারী। এর মাধ্যমে চারচাকা কিংবা দু-চাকা গাড়ির রেজিস্ট্রেশন সার্টিফিকেটের ডিজিটাল কপি তৈরি করে রাখতে পারেন নিজের কাছে। এছাড়া গাড়ির রেজিস্ট্রেশনের বিস্তারিত তথ্য, যাঁরা সেকেন্ড-হ্যান্ড গাড়ি কিনতে চাইছেন তার সন্ধান, এসবই মিলবে এই অ্যাপে।

৪. স্টার্ট-আপ ইন্ডিয়া:
যাঁরা ব্যবসায় নামার কথা ভাবছেন, তাঁদের জন্য আদর্শ অ্যাপ। নতুন ব্যবসাদারদের জন্য সরকার কী কী সুযোগ সুবিধা দিচ্ছে কিংবা কী ধরনের নিয়ম কানুন রয়েছে, সব খুঁটিনাটি জেনে নেওয়া যাবে।

৫. জিএসটি:
জিএসটি কী, জিএসটি কেন, কোন পণ্য সামগ্রীতে কত শতাংশ জিএসটি? এমনই সব ছোটবড় প্রশ্নের উত্তর মিলবে এক ক্লিকে।

৬. ইনক্রেডিবল ইন্ডিয়া:
সুযোগ পেলেই ব্যাগ কাঁধে দূরে কোথাও বেরিয়ে পড়তে ভালবাসেন। তবে এই অ্যাপটি ডাউনলোড করে রাখতেই পারেন। জাতীয় ও আন্তর্জাতিক পর্যটনের সব তথ্য পাবেন এখানে। শুধু পর্যটন কেন্দ্রগুলির তথ্যই নয়, ট্যুর অপারেটর, ট্রাভেল এজেন্ট, স্থানীয় গাইড, হোটেল ইত্যাদি সমস্ত দরকারি তথ্য এক অ্যাপেই রয়েছে।

৭. এম-আধার:
যে কোনও সরকারি সুবিধা পেতে এখন আধার কার্ড একপ্রকার বাধ্যতামূলক। তাই স্মার্টফোনে এই অ্যাপটি থাকবে প্রয়োজন মতো আধার কার্ডের আপডেট, কার্ডে ছোটখাটো বদল করে ফেলতে পারবেন অনলাইনেই।

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং