৯ অগ্রহায়ণ  ১৪২৯  শনিবার ২৬ নভেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

জানেন, ঋতুস্রাবের সময় কেন মহিলাদের চকোলেটের খিদে বাড়ে?

Published by: Sangbad Pratidin Digital |    Posted: January 18, 2018 10:29 am|    Updated: January 18, 2018 10:29 am

Chocolate craving before period indicates this

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মাঝে মধ্যে নিশ্চয়ই মনে প্রশ্ন জাগে, ঋতুস্রাবের সময় এগিয়ে গেলেই কেন আপনার চকলেট খেতে ইচ্ছে করে। আপনি একা নন, এমন ইচ্ছে অনেক মহিলারই হয়। চকোলেট না খেলে মন খারাপও হয়ে যায় অনেকের। কিন্তু কেন? চিকিৎসকরা অবশ্য এর বৈজ্ঞানিক ব্যাখ্যা দিয়ে একে স্বাভাবিক ঘটনাই বলছে।

[কীভাবে বুঝবেন আপনি ক্যানসারে আক্রান্ত?  ]

অস্ট্রেলিয়ান ডায়টেশিয়ান ম্যাকগ্রিস বলছেন, অনেক সময় ক্লান্তি ও অতিরিক্ত উত্তেজন অনুভূত হলে চকোলেট খেতে ইচ্ছা করে। তবে ঋতুস্রাবের আগে ও পরে চকোলেট খাওয়ার প্রবণতা দেখা যায় শরীরে হরমোনের সামঞ্জস্য বজায় না থাকলে। ঋতুস্রাব শুরুর ঠিক আগে প্রোজেস্টেরন ও ইস্ট্রোজেন হরমোন ক্ষরণ হয়। যার ফলে খিদে বাড়ে। পাশাপাশি সে সময় ভাল অনুভূতির সেরোটোনিন হরমোন ক্ষরণ কমে এবং কর্টিসোলের ক্ষরণ বাড়ে। যার ফলে বাড়ে চাপ। আর একটি নির্দিষ্ট সময় আচমকা মহিলাদের শরীরে এমন ক্ষরণের ওঠা-নামা হওয়ার কারণেই তৈরি হয় উত্তেজনা। আর সেখান থেকেই চকোলেট খাওয়ার ইচ্ছে জাগে। শুধু চকোলেটই না, মিষ্টিজাতীয় সব ধরনের খাবার খেতেই তখন ইচ্ছে করে মহিলাদের। চকোলেট, পেস্ট্রি, মিষ্টির মতো খাবার খেতেই সেরোটোনিন হরমোন বাড়ে ও চাপ কমে। যাতে ফের মন ভাল হয়ে যায়। অর্থাৎ পুরো বিষয়টাই হরমোনের খেলা। তাই এতে কোনও অস্বাভাবিক ব্যাপার নেই।

Period-Cramps

[ঘামে দুর্গন্ধ! কী করে মিলবে রেহাই?]

তবে এ নিয়ে নানা গবেষণা হয়েছে। এবং এক একটি গবেষণায় এক একরকম তথ্য মিলেছে। পেনসিলভেনিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষণা আবার বলছে, চকোলেট খাওয়ার ইচ্ছের সঙ্গে হরমোনের কোনও যোগাযোগ নেই। মন্টক্লেয়ার স্টেট বিশ্ববিদ্যালয় আবার বলছে, বিষয়টি মহিলার পরিবেশ ও সংস্কৃতির উপর নির্ভর করে। এক মার্কিন ও স্প্যানিশ মহিলাকে নিয়ে পরীক্ষা করে দেখা গিয়েছে, ঋতুস্রাবের সময় স্প্যানিশ মহিলা চকোলেট খেতে বেশি আগ্রহ দেখাচ্ছেন। যাঁরা আবার মিষ্টিজাতীয় খাবার খেতে ভালবাসেন না, তাঁদের ক্ষেত্রে বিষয়টির কোনও প্রভাব পড়েনি। তবে চিকিৎসকরা বলছেন, চকোলেট খাওয়ার ইচ্ছা হলে নির্দ্বিধায় খেয়ে ফেলতে পারেন। এতে ঋতুস্রাবের সময় শরীরের কোনও ক্ষতি হবে না।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে