BREAKING NEWS

১ আশ্বিন  ১৪২৭  শুক্রবার ১৮ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

জানেন, বেশি সাইকেল চালালে যৌনজীবনে কী প্রভাব পড়বে?

Published by: Sangbad Pratidin Digital |    Posted: January 13, 2018 12:43 pm|    Updated: January 13, 2018 12:43 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মন খুলে সাইকেল চালান। আরও চাঙ্গা হবে আপনার স্বাস্থ্য। সেই সঙ্গে ভাল থাকবে আপনার যৌনজীবনও। তবে মার্কিন গবেষণায় প্রকাশিত এই বার্তা শুধুমাত্র পুরুষদের জন্যে।

বাঙালির সাইকেল প্রীতির কথা কারও অজানা নয়। আগেও ছিল। এখনও চলছে। বিশেষ করে একটু মফস্বলের দিকে যাঁরা থাকেন, তাঁরা তো আরও ভাল করে জানেন এই সাইকেলের কত গুরুত্ব! শহরতলির মানুষদের রোজকার যাতায়াতে খুবই কাজে আসে এই দু-চক্রযান। সম্প্রতি এক গবেষণায় ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক বেঞ্জামিন ব্রেয়ার জানান, দেহের অতিরিক্ত ওজন কমানো তো আছেই। রেচনতন্ত্র ভাল রাখতেও সাইকেল চালানোর জুড়ি মেলা ভার। অর্থাৎ ভাল থাকবে কিডনিও। সেই সঙ্গে সাইকেল চালালে হৃদযন্ত্রও কাজ করে মসৃণভাবে।

[যৌনজীবন কেমন? বলে দেবে আপনার জন্মের মাসই]

যাঁরা রাস্তায় সাইকেল চালাতে পারেন না, তাঁরা জিমে গিয়ে রীতিমতো ঘাম ঝরান সাইক্লিং মেশিনে। তার জন্যে খরচও কম নয়। বিদেশেও বেশ জনপ্রিয় এই যান। সাইকেল চালানোর জন্যে আবার সেখানে তৈরি করা হয় স্পেশাল লেন। সে সব বড় বড় শহরে বিশ্ববিদ্যালয়ে যাতায়াত থেকে বাড়ির নিত্যপ্রয়োজনীয় কাজ, সাইকেল লাগে সবেতেই। আর এই সব দেখেশুনেই সাইক্লিংয়ের গুরুত্ব বুঝতে চেয়েছিলেন ক্যালিফোর্নিয়ার ইউরোলজির অধ্যাপক বেঞ্জামিন।

সংবাদমাধ্যমকে দেওয়া এক সাক্ষাৎকারে বেঞ্জামিন জানান, “ছেলেদের সাইকেল চালানোর অনেক গুরুত্ব। হার্ট, রেচনতন্ত্র এমনকী জয়েন্টের ব্যথাতেও ভীষণ কাজ দেয়।” তিনি আরও জানান, তিন ধরনের ছেলেদের উপর তাঁরা গবেষণা চালিয়েছেন। প্রায় আড়াই হাজার সাইকেল আরোহী, পাঁচশোর উপর সাঁতারু, সাড়ে সাতশোর উপর রানারদের নিয়ে গবেষণা শুরু হয়। সেখানেই উঠে আসে এই তথ্য। সম্প্রতি ক্যালির্ফোনিয়া বিশ্ববিদ্যালয়ের ইউরোলজি বিভাগের জার্নালে এই তথ্য প্রকাশিত হয়েছে। তাই পুরুষদের সুস্থ থাকতে বেঞ্জামিনের অনুরোধ, রোজ সাইকেল চালান।

[জানেন কি, স্টিম বাথে সারবে এই রোগগুলি?]

সাইকেল চালানো যে স্বাস্থ্যের পক্ষে ভাল, তা আগে বহু গবেষণায় জানা গিয়েছে। তবে পুরুষদের রেচনতন্ত্রের ভাল থাকার কথা জানা গেল এই গবেষণা থেকে। সুস্থ থাকবে ছেলেদের যৌনজীবনও। বেঞ্জামিন জানিয়েছেন, সাইকেল চালানোর গুরুত্ব যত বেশি বলা যায় তত কম। মানসিক চাপ কমাতেও সাইকেল চালানোর হাত রয়েছে।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement