১০ ফাল্গুন  ১৪২৬  রবিবার ২৩ ফেব্রুয়ারি ২০২০ 

BREAKING NEWS

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

১০ ফাল্গুন  ১৪২৬  রবিবার ২৩ ফেব্রুয়ারি ২০২০ 

BREAKING NEWS

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: হেঁসেলের উপর এর আধিপত্য অনস্বীকার্য।  হেন কোনও বাড়ি নেই যেখানকার রান্নায় এর ব্যবহার হয় না।  স্বাদের মিষ্টত্বও বজায় রাখে, আবার পদের ভারসাম্যও রক্ষা করে। কিন্তু এর মধ্যেই লুকিয়ে রয়েছে ভয়ঙ্কর মাদকের গুণ।  যা ধীরে ধীরে আসক্তির পর্যায়ে পৌঁছে যায়।

জানেন আপনার কোন পছন্দের খাদ্যের কথা বলা হচ্ছে? চিনি। হ্যাঁ, ঠিকই পড়ছেন ছোট ছোট স্ফটিকের মতো এই দানাগুলিই আপনার অজান্তে আপনাকে আসক্ত করে চলেছে দিনের পর দিন, এমনটাই দাবি করেছেন গবেষকরা। অ্যালকোহল, নিকোটিন, গাঁজা, চরস, হেরোইনের মতো মারাত্মক মাদকগুলির মতোই কাজ করে চিনি বা মিষ্টি। বিশেষ করে শিশুদের ক্ষেত্রে। বেশিরভাগ শিশুই মিষ্টি পছন্দ করে। অনেক সময়ই দেখা যায় এর জন্য তারা বায়না জুড়ে দিয়েছে। পছন্দের জিনিসটি না পেলে তাদের মধ্যে রাগের বহিঃপ্রকাশও দেখা যায়।

untitled-2

রান্নার ক্ষেত্রে বেশিরভাগ স্থানেই চিনির ব্যবহার বহুল প্রচলিত। ভূ-ভারতে এমন রান্নাঘর পাওয়া বিরল যেখানে চিনি মজুত নেই। চা কিংবা কফির ক্ষেত্রেও চিনি প্রচুর পরিমাণে ব্যবহার হয় এবং তা নেশার পর্যায় পৌঁছে যায়। চিনি কম হলে অনেকেই বিরক্তি প্রকাশ করেন। বৈজ্ঞানিকদের দাবি, এই পর্যায়গুলিই মাদক ব্যবহারকারীদের মধ্যে দেখা যায়। মাদকের মতোই মানুষের ভয়ঙ্কর অভ্যাসে পরিণত হয় চিনি। যা অজান্তেই মানুষের শরীরে ঘুণের মতো বাসা বাঁধে এবং তাকে আস্তে আস্তে শেষ করে দেয়।

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং