BREAKING NEWS

১৭  আষাঢ়  ১৪২৯  শনিবার ২ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

আঙুরের গুণে কাটতে পারে বিষন্নতা, বলছেন বিশেষজ্ঞরা

Published by: Sangbad Pratidin Digital |    Posted: February 4, 2018 4:28 pm|    Updated: February 4, 2018 4:28 pm

Eat grapes to remove depression

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আঙুর আদপে একটি বিদেশি ফল হলেও, তার অপূর্ব স্বাদ অনেকদিন আগেই আমাদেরও মন জয় করে নিয়েছে। এবার বিশেষজ্ঞরা বলছেন এই আঙুরের গুণেই কমতে পারে আপনার বিষন্নতা। তাঁরা বলেছেন, আঙুরের মধ্যে আছে এমন কিছু গুণ যা শরীরের মধ্যে বাসা বেঁধে থাকা রোগ থেকে শরীরকে মুক্তি দেয়। আর শরীর রোগ মুক্ত হলেই মনও থাকে ফুরফুরে এবং তাতে বিষন্নতা আপনাকে ছুঁতেও পারবেনা।

তাই এবার থেকে আপনার প্রতিদিনের খাদ্যতালিকায় আঙুর অবশ্যই রাখুন, যাতে শরীর এবং মন দুটোই এক সঙ্গে তরতাজা থাকে। আসুন জেনে নেওয়া যাক কোন কোন রোগ প্রতিরোধে কী কী ভাবে সাহায্য করে আঙুর –

আঙুরের মধ্যে রয়েছে ফাইটোকেমিক্যাল, যা হৃদপিণ্ডের পেশির ক্ষতি নিজ থেকেই পূরণ করতে বিশেষভাবে সাহায্য করে। তাই প্রতিদিন আঙুর খেলে হৃদপিণ্ড ভাল থাকে এবং শরীরের কলেস্টেরল নিয়ন্ত্রণে থাকে। এছাড়া আঙুরের পাতলা খোসায় রেসভেরাট্রোল নামক অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। গবেষণায় দেখা গিয়েছে, এই রেসভেরাট্রোল অ্যান্টিঅক্সিডেন্ট দেহে ক্যানসারের কোষ গঠন করতে বাধা দেয়।

[কলা খেয়ে খোসা ফেলে দেন? এগুলো জানেন কি?]

আবার, আঙুরের আয়রন এবং অন্যান্য প্রয়োজনীয় মিনারেল রক্তের হিমোগ্লোবিনের মাত্রা বাড়াতে সাহায্য করে। আমেরিকান সোসাইটি অফ বোন অ্যান্ড মিনারেলসের রিসার্চ বলছে, আঙুর মাইক্রো নিউট্রিইয়েন্টস। এর মধ্যে থাকে ক্যালসিয়াম, আয়রন এবং ম্যাংগানিজ। এগুলি আমাদের শরীরের হাড়ের গঠন ঠিক করতে সাহায্য করে এবং হাড় মজবুত রাখতেও অত্যন্ত জরুরি। আবার আঙুরের মধ্যে থাকে অর্গানিক অ্যাসিড এবং চিনি, যা কোষ্ঠকাঠিন্য দূর করতে বিশেষভাবে কার্যকরী। এছাড়া গ্যাস, অম্বলের মত রোগের হাত থেকেও আঙুর আমাদের রক্ষা করে। অন্যদিকে আঙুরে মধ্যে আছে মিনারেল, ভিটামিন সি, কে এবং এ। যা আমাদের হজম ক্ষমতা বাড়ায় এবং শরীরকে রোগ প্রতিরোধে সাহায্য করে।

শীত হোক বা গরম, সব সময়ই বাজারে পাওয়া যায় আঙুর। তাই এবার থেকে সময় পেলেই আঙুর খান আর শরীরকে সুস্থ রাখুন।

[জানেন আপনার প্রতিদিনের জীবনে কী প্রভাব ফেলে রসুন?]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে