BREAKING NEWS

২৮ বৈশাখ  ১৪২৮  বুধবার ১২ মে ২০২১ 

READ IN APP

Advertisement

রোদের পোড়া ভাব থেকে ত্বককে বাঁচাতে পারে আঙুর, কেন একথা বলছেন বিশেষজ্ঞরা?

Published by: Paromita Kamila |    Posted: February 11, 2021 8:58 pm|    Updated: February 11, 2021 9:16 pm

g-1

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শীতের বিদায়বেলা আসন্ন। এরপর ক্রমশ বাড়বে রোদের তাপ। এই পরিস্থিতিতে সূর্যের অতিবেগুনি রশ্মি ক্ষতি করতে পারে আমাদের কোমল ত্বক (Skin)। হতে পারে সান বার্নও (Sunburn)। যত ভালই সানসক্রিম ব্যবহার করা হোক না কেন, ত্বকের ক্ষতি হয়ই। তাহলে উপায়? আমেরিকার ত্বক বিশেষজ্ঞরা জানিয়েছেন, এর হাত থেকে রক্ষা পাওয়ার উপায় রয়েছে। গবেষণায় দেখা গিয়েছে, প্রতিদিন আঙুর খেলে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব। এর প্রধান কারণ, প্রচুর পরিমাণে ভিটামিন (vitamin) থাকার পাশাপাশি রয়েছে পলিফেলনস। যা ত্বককে ভাল রাখার অন্যতম কারণ।

ছবি: প্রতীকী

[আরও পড়ুন: এবার যন্ত্রমানব করবে চিকিৎসা! পূর্ব ভারতে চালু প্রথম ফোর্থ জেনারেশন রোবোটিক সার্জারি]

২. আঙুরের (Grapes) মধ্যে থাকা ফাইটো কেমিক্যাল ও ফাইটো নিউট্রিয়েন্ট ত্বকের সুরক্ষায় ঢাল হিসাবে থাকে। এতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি। যা ত্বকের উজ্জ্বলতা ধরে রাখে।

৩. আমাদের শরীরের ফ্রি রেডিক্যালস ত্বকে বলিরেখা ফেলে। আঙুরের মধ্যে থাকা অ্যান্টি-অক্সিডেন্ট ও ভিটামিন ত্বকে বয়সের ছাপ ফেলতে দেয় না।

ছবি: প্রতীকী

৪. শুধু তাই নয়, আঙুর রক্ত সঞ্চালনেও সাহায্য করে। এতে থাকা ফাইটোনিউট্রিয়েন্টস নিয়মিত রক্ত সঞ্চালন ও ইনসুলিন বাড়াতেও সাহায্য করে।

আঙুরে ভিটামিন বি১, সি, কে, ছাড়াও রয়েছে পর্যাপ্ত পরিমাণে পটাশিয়াম ও খনিজ পদার্থ ম্যাঙ্গানিজ। যা ত্বক ও শরীর দু’টিই সতেজ রাখে। তাই প্রতিদিন খাদ্য তালিকায় যদি কিছু পরিমাণ আঙুর রাখতে পারেন, তাহলে ত্বকের অনেক সমস্যা থেকে অনায়াসেই মুক্তি পাবেন।

[আরও পড়ুন: থাইরয়েডের সমস্যা? খাদ্যাভ্যাসে এই বদলগুলি এনে দেখুন তো]

 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement