৭  আশ্বিন  ১৪২৯  সোমবার ২৬ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ঝটপট ত্বকে জেল্লা আনতে চান? তেঁতুল দিয়ে সেরে ফেলুন রোজকার রূপটান

Published by: Akash Misra |    Posted: July 16, 2022 5:18 pm|    Updated: July 16, 2022 9:52 pm

Get GlOWING SKIN WITH THESE TAMARIND FACE PACK RECIPES | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দিনভর ব্যস্ততা। নিয়মিত রূপচর্চায় টাইম না পেয়ে, অনেকেই নানারকম ক্রিম, ময়েশ্চারাইজার, টোনার ব্যবহার করে থাকেন। অতিরিক্ত কেমিক্যাল ব্যবহারের ফলে ত্বক ক্রমশ শুষ্ক হয়ে যায়। অল্প বয়সেই ত্বকে বলিরেখা পড়তে শুরু করে। উজ্জ্বলতাও হারিয়ে যায়। কিন্তু জানেন কি? আপনার রান্নাঘরেও রয়েছে এমন কিছু জিনিস যা দিয়ে ফিরে পেতে পারেন আপনার ত্বকের উজ্জ্বলতা! আর এর মধ্যে তেঁতুল কাজ করবে ম্যাজিকের মতো! ভাবছেন, এতদিন তো জানতেন, তামা বা পিতলকে ঝকঝকে করতেই তেঁতুল ব্যবহার হয়। তবে রূপ বিশেষজ্ঞরা বলছেন, ত্বকের জন্যও দারুণ কাজ করে তেঁতুল।

১) হলুদ ও তেঁতুলের ফেসপ্যাক ত্বকের ক্ষেত্রে দারুণ কাজ করে। এর জন্য লাগবে পরিমাণমতো তেঁতুল জলে সিদ্ধ করে নিন। ঠান্ডা হলে সেই ফোটানো তেঁতুলের সঙ্গে হলুদ মিশিয়ে নিন। তৈরি আপনার ফেসপ্যাক। ১৫ মিনিট মুখে মেখে, শুকিয়ে নিয়ে ঠান্ডা জলে ধুয়ে নিন। দেখবেন রাতারাতি ত্বক ঝকঝকে হয়ে উঠবে।

[আরও পড়ুন: ৫ মিনিটেই ত্বকে আসবে জেল্লা, বাড়িতেই বানিয়ে ফেলুন হলুদ টোনার!]

২) বেসন সবসময়ই ত্বকের পক্ষে ভাল। চটজলদি ঝকঝকে স্কিন পেতে বেসন দারুণ কাজ করে। রূপবিশেষজ্ঞরা বলছেন, বেসনের সঙ্গে অল্প তেঁতুল, মধু মিশিয়ে নিয়ে ফেসপ্যাক তৈরি করুন। ১৫ মিনিট রেখে ঠান্ডা জলে মুখ ধুয়ে নিন।

৩) অল্প পরিমাণ তেঁতুলের ক্বাথ, ২ চামচ চিনি ও ১ চা চামচ বেকিং সোডা ভাল করে মিশিয়ে ত্বকে লাগিয়ে নিন। এই স্ক্রাব ব্যবহার করলে ত্বকের মৃত কোষগুলি দূর হয়। চিনি ত্বকের ময়লা দূর করে ত্বক পরিষ্কার করে। বেকিং সোডা ত্বকের জেল্লা ফিরিয়ে আনে। শুধু তাই নয়, রোদে পোড়া ত্বকে জেল্লা ফেরাতেও দারুণ কাজ করে এই ফেসপ্যাক।

৪) দিনভর খাটাখাটনির পর বাড়ি ফিরে তেঁতুল জলে তুলো ভিজিয়ে মুখ মুছে নিন। দেখবেন সঙ্গে সঙ্গে ত্বকে জেল্লা ফিরবে। শুধু তাই নয়, বিয়ে বাড়ি বা পার্টিতে যাওয়ার আগে এটি করলে, চটজলদি মুখে জেল্লা আসবে।

৫) তেঁতুলের সঙ্গে চিনি মিশিয়ে স্ক্রাবার তৈরি করে নিন। ত্বক থেকে মরা কোষ দূর করতে দারুণ কাজ করবে।

[আরও পড়ুন: ডিমের খোসার ফেসপ্যাকেই ফিরবে ত্বকের জেল্লা! রইল টিপস]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে