Advertisement
Advertisement

Breaking News

বুদ্ধির জোরে অনেক এগিয়ে থাকে প্রথম সন্তান

আপনার ভাই কিংবা বোন আছে? তাহলে এই কারণটি অবশ্যই জেনে রাখুন।

Firstborn child more intelligent than siblings, claims study
Published by: Sangbad Pratidin Digital
  • Posted:February 15, 2017 1:36 pm
  • Updated:February 15, 2017 1:36 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ঘর এক। পরিবার এক। পারিপার্শ্বিক পরিস্থিতিও এক। কিন্তু মানুষ বড় হয় ভিন্ন মতাদর্শ নিয়ে। বুদ্ধিমত্তা ও সাফল্যের নিরিখেও কেউ থাকে এগিয়ে, কেউ পিছিয়ে। আর এই এগিয়ে থাকার তালিকায় অধিকাংশ ক্ষেত্রেই সামনের সারিতে থাকে বাড়ির প্রথম সন্তান। বলছেন স্কটল্যান্ডের এডিনবরা বিশ্ববিদ্যালয়ের গবেষকরা।

ফিরে আসছে নোকিয়া ৩৩১০, দাম জানলে এখনই কিনতে চাইবেন!

Advertisement

Indian-Siblingsবেশ কয়েকমাস ধরেই ১৪ কিংবা তার চেয়ে কম বয়সের কিশোর-কিশোরীদের শারীরিক ও মানসিক অগ্রগতির উপর নজর রেখেছেন গবেষকরা। নজর রেখেছেন তাদের বাড়ি ও পারিপার্শ্বিক পরিস্থিতির উপরও। গবেষকদের মতে, একই পরিবেশে বড় হয় উঠলেও ভাইবোনেদের ব্যবহারের মধ্যে পার্থক্য ধরা পড়েছে। তাদের শিক্ষা ও বুদ্ধিমত্তার মানও আলাদা।

Advertisement

দেখা গিয়েছে, বেশিরভাগ ক্ষেত্রেই বাড়ির প্রথম সন্তান অনেক বেশি স্মার্ট। এর কারণ হিসেবে বিজ্ঞানীদের অনুমান, প্রথম সন্তান বাবা-মার সঙ্গে অনেকটা সময় একা কাটাতে পারে। তখন সমস্ত গুরুত্ব একান্ত তারই থাকে। কিন্তু পরিবারে দ্বিতীয় কিংবা তৃতীয় সন্তান এসে গেলেই সেই গুরুত্ব ভাগ হয়ে যায়।

সতর্ক থাকুন! না হলে হতে পারে ডিম্বাশয়ে টিউমার, সিস্ট

এছাড়া, ভাই কিংবা বোন পরিবারে এসে গেলে প্রথম সন্তানেরও কিছু মানসিক পরিবর্তন হয়। তাদের মধ্যে দায়িত্ববোধ জন্মায়। সেই দায়িত্ববোধ থেকেই তারা যেমন সাবলম্বী হতে শেখে, তেমনি ভাইবোনদের জন্য স্পেসও ছেড়ে দিতে শেখে। সেই কারণেই অনেক তাড়াতাড়ি পরিণত হয়ে ওঠে তারা। পরবর্তীকালে অন্যান্য ভাইবোনদের থেকে তাদের সাফল্যের হারই সবচেয়ে বেশি হয়ে থাকে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ