BREAKING NEWS

৮ আষাঢ়  ১৪২৮  বুধবার ২৩ জুন ২০২১ 

READ IN APP

Advertisement

আচমকা চাকরি যাওয়ার ভয়! বাঁচতে কোন কোন বিষয়ে খেয়াল রাখবেন?

Published by: Sangbad Pratidin Digital |    Posted: September 10, 2017 8:56 am|    Updated: July 11, 2018 4:16 pm

Focous on these things to ward off lay off anxiety

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চাকরি ছাড়া গতি নেই। সে চাকরির আবার কোনও নিশ্চয়তা নেই। হাল আমলে প্রায় প্রত্যেকেই এই অনিশ্চয়তার শিকার। চাকরি যাওয়ার ভয় সকলকেই পেয়ে বসে। কিন্তু এর থেকে পরিত্রাণের উপায় কোথায়। প্রশ্ন অনেকের। উত্তর নেই। আসলে এই চাকরি থাকা বা না-থাকা অনেকটাই নিজের উপর নির্ভর করে না। কখনও বিশ্ব অর্থনীতির প্রভাবে ছাঁটাই। কখনও বা কোম্পানির নিজস্ব সমস্যা। সুতরাং সমস্ত দক্ষতা থাকলেও অকারণে চাকরি যেতেই পারে। এ ভয়কে আজকের দিনে সরিয়ে রাখা যায় না। তবে নিজেকে বাঁচাতে কয়েকটা বিষয়ে খেয়াল রাখা উচিত।

সঞ্চয়ে মন দিন

মোটা মাইনের চাকরি। অতএব বিলাসে মন। অকারণ খরচ। এ অভ্যাস পেড়ে ফেলেছে আজকের প্রজন্মকে। কিন্তু আচমকা চাকরি চলে গেলেই চোখে অন্ধকার। এই পরিস্থিতি এড়াতে সঞ্চয়ে মনযোগী হওয়াই বাঞ্ছনীয়। চাকরি যেতেই পারে। কিন্তু সঞ্চয় থাকলে যে কোনও পরিস্থিতি সামলানো যায়। নতুন কোনও উদ্যোগও নেওয়া যায়। হেলথ ইনসিওরেন্স ইত্যাদি আগে থেকেই করিয়ে রাখা ভাল। এর ফলে দুম করে চাকরি গেলেও অন্তত কয়েকটি ক্ষেত্রে নিশ্চিন্ত বোধ করা যাবে।

আপডেট থাকুন

প্রতিদিন প্রযুক্তি পালটাচ্ছে। কোনও সংস্থা তার নিজস্ব স্বার্থে হয়তো একটি বিষয়ের উপরই কাজ করিয়ে যাচ্ছে কর্মচারীদের দিয়ে। তাতে সংস্থার লাভ, কর্মচারীর ক্ষতি। এরপর কোনওদিন চাকরি গেলে কর্মচারী অসহায় বোধ করেন। ঠিক এই কারণেই নতুন প্রযুক্তি চলে এলে বহু মানুষ সংস্থার কাছে অপ্রোয়জনীয় হয়ে পড়েন। নতুন কর্মীর খোঁজ চলে তখন। বিভিন্ন রিপোর্টে এ ব্যাপারে সতর্কও করা হয়েছে। এই পরিস্থিতি এড়াতে নিজেই নিজেকে আপডেট রাখুন। সময়ের গতিপ্রকৃতির উপর নজর দিন। যে যে ধরনের সেক্টরে কাজ করছেন, তার ভবিষ্যৎ আঁচ করুন। এবং সেইমতো নিজেকে আপডেট করে তৈরি রাখুন। এর ফলে বদলের ঢেউ এলেও আপনি নিজেকে বাঁচাতে পারবেন।

১৮ জিবি ডেটা এক্কেবারে বিনামূল্যে, দুর্দান্ত অফার নিয়ে হাজির এয়ারেটেল ]

কমফোর্ট জোন ভেঙে বেরোন

কোনও একটা বিষয়ে হয়তো আপনি দক্ষ। সেই জঁরের কাজ এলে ভাল পারফর্ম করেন। এবং হাতেনাতে ফলও পান। কিন্তু এ জিনিস যে দীর্ঘদিন টিকবে তার কোনও গ্যারান্টি নেই। চাকরি চলে গেলে কী করবেন, এই ভাবনায় অনেকেই আচ্ছন্ন হয়ে পড়েন। এক্ষেত্রে কমফোর্ট জোনের বাইরে ভাবনা চিন্তার আবশ্যক। যে কাজটি করছেন, সেটি ছাড়াও অন্য অনেক বিষয়ে আপনি ভাল পারফর্ম করতে পারেন। নিজেই নিজেকে চিনে নিন। এবং চাকরি গেলে মুষড়ে না পড়ে, অন্য ক্ষেত্রে মন দিন। হয়তো চাকরির থেকেও উজ্জ্বল হবে আপনার ভবিষ্যৎ।

নেটওয়ার্কিং জোরদার করুন

ভাল চাকরি। আপাত নিশ্চয়তা। এই বিলাসে মুখ ডুবিয়ে না থাকাই ভাল, অন্তত আজকের সময়ে। নিজের নেটওয়ার্কিং জোরদার করুন। আপনি কোন বিষয়ে দক্ষ তা যেন আপনার টেরিটরির বাইরের লোকেরাও জানতে পারে। এবং প্রয়োজনে তাঁরা আপনাকে ডাক পাঠাতে পারে, সে ব্যবস্থা করে রাখুন।

সাবধান! এইসব খাবার একসঙ্গে খেলে কিন্তু ঘোর বিপদ ]

নিজের মার্কেট ভ্যালু জেনে রাখুন

নিজের বাজারদর জানলে, চাকরি চলে যাওয়ার ভয় ততটা কাবু করবে না। অবসর সময়ে নিজের দক্ষতা, কেরিয়ার ব্যাকগ্রাউন্ড বিশ্লেষণ করুন। বুঝুন চলতি বাজারে আপনার অবস্থান ঠিক কোনখানে। আপনি কতটা যোগ্য, কতটা প্রয়োজনীয়। নিজের এই ইভ্যালুয়েশন আপনাকে আত্মবিশ্বাস জোগাবে। ফলে চাকরি চলে গেলেও ভয় পাবেন না। কেননা এই আত্মবিশ্বাসই অপনাকে জানিয়ে দেবে, আপনার সামনে সমস্ত দরজা এখনও বন্ধ হয়ে যায়নি।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement