২০ অগ্রহায়ণ  ১৪২৬  শনিবার ৭ ডিসেম্বর ২০১৯ 

BREAKING NEWS

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

২০ অগ্রহায়ণ  ১৪২৬  শনিবার ৭ ডিসেম্বর ২০১৯ 

BREAKING NEWS

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পুজোর আর কুড়ি দিনও বাকি নেই। অফিস,বাড়ি আর হাজারো কাজ সামলে ওই চারদিনই হয়ে উঠতে হবে স্পেশাল। সে পুজোর ফ্যাশনেই হোক, নয়তো ত্বকের চাকচিক্যে। কিন্তু ত্বকের পরিচর্যা ঠিক ভাবে না করলে, পুজোর সময় যতই ভাল পোশাক পরুন না কেন, আপনাকে বেমানান লাগবে। সেই জন্য এই সময় ত্বকের বিশেষ যত্ন নেওয়া ভীষণ ভাবে জরুরি। তারসঙ্গে এটাও জানা জরুরি যে, আপনার কোন ধরনের ত্বক। তৈলাক্ত, আংশিক তৈলাক্ত, সাধারণ নাকি শুষ্ক। সেই অনুযায়ী যত্ন নিন ত্বকের।

তৈলাক্ত ত্বকের ক্ষেত্রে

সারাদিনে অন্তত দু’বার আপনাকে অয়েল কন্ট্রোল ফেস ওয়াশ দিয়ে মুখটা ধুয়ে ফেলতে হবে। এরপর মুখে অল্প টোনার লাগিয়ে নিন। তারপর অয়েল ফ্রি ময়েশ্চারাইজার লাগান সামান্য। যদি তৈলাক্ত ত্বকের কারণে আপনার আঁচিলের সমস্যা থেকে থাকে, তবে অবশ্যই নিমযুক্ত প্রোডাক্ট ব্যবহার করবেন। তৈলাক্ত খাবার খাওয়া সম্পূর্ণ বন্ধ করতে হবে। বারবার জল দিয়ে মুখটা ধুয়ে ফেলতে হবে। যাতে মুখে তেল জমতে না পারে।

oily-skincare

আংশিক তৈলাক্ত ত্বকের ক্ষেত্রে

আংশিক তৈলাক্ত ত্বকের মধ্যে যাদের সেনসিটিভ স্কিন, তাদের বিশেষ ফেসওয়াশের সঙ্গে দু’ধরনের ময়েশ্চারাইজার ব্যবহার করা উচিত। টি-জোনের জন্য অয়েল ফ্রি ময়শ্চারাইজার এবং বাকি অংশের জন্য নর্মাল ময়াশ্চারাইজার ব্যবহার করুন।

Combination_skin_copy

স্বাভাবিক ত্বকের ক্ষেত্রে

স্বাভাবিক ত্বকের জন্য সাধারণ তেল ব্যবহার করাই শ্রেয়, যাতে ত্বক শুষ্কতার দিকে না যায়। যে কোনও ভাল ক্লিনজার দিয়ে মুখ পরিষ্কার করে নিন। তারপর ভাল ময়েশ্চরাইজার লাগান।

normal-skin-care1

শুষ্ক ত্বকের ক্ষেত্রে

শুষ্ক ত্বকের জন্য অয়েল বেসড ক্লিনজিং মিল্ক ব্যবহার করা সবচেয়ে ভাল। এ ছাড়া ভীষণ মাইল্ড ফেসওয়াশ বা লিক্যুইড বেবি সোপ দিয়ে মুখ ধোয়া যাবে। টোনার খুব কম লাগাবেন। ময়েস্ট বেসড ময়েশ্চারাইজার লাগাতে হবে।

7d479c_f56b959892e046ba8b9031ba6e9fe3f9

ফেস প্যাক

শুষ্ক ত্বকের জন্য এমন কোনও প্যাক ব্যবহার করা উচিত যাতে আপনার ত্বক ভীষণভাবে নরম, মসৃন ও আর্দ্র হয়। গ্লিসারিন, মধু এই জাতীয় জিনিস শুষ্ক ত্বকের জন্য বেশ ভাল। রোদের থেকে রেহাই পেতে এবং ত্বকের ট্যান হওয়া থেকে দূরে থাকতে আমাদের বেশ কয়েকটা সতর্কতা অবলম্বন করা উচিত। যেমন, ছাতা ব্যবহার করা, শরীর ঢাকা জামাকাপড় পরা, রোদ থেকে ঘুরে এসে সঙ্গে সঙ্গে ত্বকের কিছু পরিচর্যা করে নেওয়া। ট্যান তুলতে টমেটো ও আলুর খোসা বাটা অত্যন্ত ভাল কাজ দেয়।

face pack

সানস্ক্রিন

সানস্ক্রিন আমাদের ত্বকের উপর কিছুক্ষণের জন্য একটা পরত ফেলে দেয়, যা থেকে আমাদের ত্বক সূর্যকিরণ, অতিবেগুনি রশ্মি ও অন্যান্য ক্ষতিকারক বিকিরণ থেকে বাঁচে। তৈলাক্ত ত্বক এর জন্য পাউডার বেসড, সাধারণ ত্বকে জন্য স্প্রে বেসড এবং শুষ্ক ত্বকের জন্য ক্রিম বেসড সানস্ক্রিন ব্যবহার করা ভাল। ত্বক সুরক্ষিত রাখার সময় অনুসারে এগুলোরও কতগুলো ভাগ রয়েছে। যেমন এসপিএফ-১০ হল এক ঘণ্টার জন্য, দু’ঘণ্টা কাজ দেয় এসপিএপফ-২০ যুক্ত সানস্ক্রিন। এসপিএফ-৩০ তিন ঘণ্টা, এসপিএফ-৪০ চার ঘণ্টা এবং এসপিএফ-৫০ পাঁচ ঘণ্টা কাজ করে। যারা যতক্ষণ রোদে থাকবেন সেই মতো নিজের সানস্ক্রিন বেছে নেবেন।

Sun protection

সুন্দর ত্বক আপনার সৌন্দর্য আশি শতাংশ বাড়িয়ে দিতে পারে। তাই শুধুমাত্র মেকআপের ওপর নির্ভর না করে একটি সুন্দর ত্বক ফিরে পাওয়ার চেষ্টা করুন। দেখবেন অন্যরকম সুন্দর হয়ে উঠবে আপনার এবারের পুজো।

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং