২১ অগ্রহায়ণ  ১৪২৮  বুধবার ৮ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

‘মেছো’ বাঙালির পাতে স্বাদের বিস্ফোরণ ঘটাল Oh! Calcutta রেস্তরাঁর ‘ফিশ ফেস্টিভ্যাল’

Published by: Suparna Majumder |    Posted: March 9, 2021 9:20 pm|    Updated: March 9, 2021 10:01 pm

Bengal's undiscovered river delicacies in Oh! Calcutta River Water Fish Festival | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: “মাছের আমি, মাছের তুমি”- সে না হয় বোঝা গেল, কিন্তু মাছ দিয়ে কি যায় চেনা? আলবাৎ যায়! বিশেষ করে খাদ্যপ্রেমী বাঙালির ক্ষেত্রে। কারও পছন্দ পারশের পাতলা ঝোল, কেউ আবার সর্ষে ইলিশ পেলেই খুশি। বিশেষ বিশেষ সময়ে চিতল মাছের মুইঠা কিংবা চিংড়ির মালাইকারি হলেও মন্দ হয় না। বিশ্বের বেশিরভাগ মানুষ যেখানে সামুদ্রিক মাছ পেয়েই খুশি থাকে, সেখানে বাঙালির চিরন্তন ভালবাসা নদীর মিঠে জলের মাছের স্বাদ।

গরম ধোঁয়া ওঠা ধবধবে ভাতের সঙ্গে নিতান্ত একটি মাছ ভাজা হলেই ঠোঁটের কোণে হাসি ফুটে ওঠে। আপনি কি এই বাঙালির দলে পড়েন? তাহলে ‘ওহ ক্যালকাটা’র (Oh! Calcutta) অন্দরমহলে নিশ্চিন্তে ঢুকে পড়তেই পারেন। কারণ সেখানে চলছে ‘রিভার ওয়াটার ফিশ ফেস্টিভ্যাল’ (River Fish Festival)। কী পাবেন সেখানে? সোনালি রঙের আবহে মন ভোলাবে শোল মাছের কবিরাজি। সবুজ কলাপাতার উপর সগর্বে শোভা পাবে লাল লঙ্কার রুই ভাজা কিংবা রসুন ভাপা হামুর মাছ।

শোল মাছের কবিরাজি
লাল লঙ্কার রুই ভাজা

[আরও পড়ুন: এক কাপের চায়ের দাম এক হাজার টাকা! জানেন কলকাতার কোথায় এই দোকান?]

এখানেই শেষ নয়। আপনার লোভাতুর মনের কামনা বাড়িয়ে দেওয়ার অপেক্ষাতেই রয়েছে ভেটকি মাছের ওরলি। ওদিকে আবার পারশে মাছের সঙ্গে আম কাসুন্দি মিলে মিশে একাকার কাণ্ড।

ভেটকি মাছের ওরলি
আম কাসুন্দি পারশে

চাইনিজ খেতে ভালবাসেন? তাহলে একটু আড় চোখে আড় মাছে দিকে তাকাতেই পারেন। হ্যাঁ, অর্ডার দিলেই আপনার পাতে চলে আসবে আড় মাছের চিলি ফিশ। আবার সাবেকিয়ানায় ডুবতে চাইলে চিতল মাছের মুইঠা তো আছেই।

আড় মাছের চিলি ফিশ
চিতল মাছের মুইঠা

স্বাদের এই বিস্ফোরণের পর একটু মিষ্টিমুখ অবশ্যই করবেন। তারও ব্যবস্থা থাকছে ‘ওহ ক্যালকাটা’য়। সেখানেও সাবেকিয়ানাতেই জোর দেওয়া হয়েছে। মুখের ভিতরেই মরমে গলে যাবে নরম পাটিসাপটা। চাইলে নতুন গুড়ের সন্দেশ পাফও চেখে দেখতে পারেন। আরও রকমারি মিষ্টির আয়োজন থাকছে। বাকিটা ব্যক্তিগত! ২৫ ফেব্রুয়ারি থেকে শুরু হয়েছিল এই ‘রিভার ওয়াটার ফিশ ফেস্টিভ্যাল’। আরও ১০ দিন চলবে স্বাদের উৎসব। ‘মেছো বাঙালি’ হলে মিস করবেন না কিন্তু!

[আরও পড়ুন: সপ্তাহান্তে ছুটির মেজাজ, ভোজনরসিকদের জন্য রইল ‘হ্যাপি আওয়ার্স’-এর সন্ধান]

 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে