×

৯ চৈত্র  ১৪২৫  সোমবার ২৫ মার্চ ২০১৯   |   শুভ দোলযাত্রা।

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও #IPL12 ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

বড়দিনের সেলিব্রেশন আবার কেক ছাড়া হয় নাকি? এক্কেবারে নয়। তাই তো বেকারিগুলি ব্যস্ত হয়ে পড়েছে কেক তৈরিতে। ক্রিসমাসের স্বাদ মানেই নানারকমের কেক। কিন্তু সবসময়ই তো কেক কিনেই খান। এবার নাহয় একটু অন্যরকম কিছু ভাবুন। আচ্ছা, সহজ উপায়ে যদি বাড়িতেই বানিয়ে ফেলা যায় কেক? বড়দিনের আগে থাকল ভিন্ন স্বাদের স্পেশ্যাল কেক। রেসিপি দিলেন সুস্মিতা মিত্র সুদেষ্ণা শীল

আমন্ড কেক

উপকরণ:
আমন্ড বাদাম গুঁড়ো ৫০০ গ্রাম, আইসিং সুগার ৭০ গ্রাম, মাখন ৪ চামচ, ডিম ২ টি, ময়দা ৩ কাপ, আমন্ড ফ্লেভার ৪ ফোঁটা, বেকিং পাউডার ১ চামচ।

প্রণালী:
একটি পাত্রে মাখন ও আইসিং সুগার একসঙ্গে বিট করে নিতে হবে নরম না হওয়া পর্যন্ত। নরম হয়ে গেলে ডিম দিয়ে আরও ৫ মিনিট বিট করতে হবে। তারপর আমন্ড পাউডার, ময়দা ও বেকিং পাউডার একে একে দিয়ে আরও কিছুক্ষণ বিট করতে হবে। এরপর পুরো মিশ্রণ একটি পাত্রে ঢেলে ওভেনে ১৮০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় ৩০ মিনিট বেক করে নামিয়ে ঠান্ডা হলে পরিবেশন করুন আমন্ড কেক।

[কফি ভালবাসেন? শীতের সকালে আপনার ঠিকানা হোক এই ক্যাফেগুলি]

ডিম ছাড়া কেক

উপকরণ:
২ কাপ গুঁড়ো চিনি, ১ কাপ জল ঝরানো দই, তেল ১ কাপ,দুধ ১ কাপ, বেকিং পাউডার ১ ছোটচামচ, বেকিং সোডা, ১ ছোটচামচ, ভ্যানিলা এসেন্স ২ ফোঁটা, ১/২ কাপ ময়দা , ১/২ কাপ কনডেন্স মিল্ক।

প্রণালী:
দই ভালভাবে একদম মসৃণ করে ফেটিয়ে নিতে হবে। সাথে গুঁড়ো চিনি, কনডেন্স মিল্ক, তেল একসাথে বিটারের সাহায্যে বিট করে নিতে হবে ৷ অন্য পাত্রে ময়দা, বেকিং সোডা ও বেকিং পাউডার একসাথে মিশিয়ে ছাঁকনির সাহায্যে চেলে নিতে হবে। দই-এর মিশ্রণের সাথে ময়দার মিশ্রণ অল্প অল্প করে দিয়ে হালকা হাতে মিশিয়ে নিতে হবে ৷ মিশ্রণটি একটি গ্রিজ করা ওভেনপ্রুফ পাত্রে ১৮০ ডিগ্রি প্রি-হিট ওভেনে ৩০-৩৫ মিনিট বেক করে নিতে হবে৷

[জানেন, কোন কোন বাঙালি পদ দারুণ পছন্দ বিপাশা ও রানির?]

আরও পড়ুন

ট্রেন্ডিং