Advertisement
Advertisement

Breaking News

Fish Recipes

নিউ ইয়ারে বাঙালির বর্ষ উদযাপন হোক মাছে-ভাতে! চিংড়ি মুইঠ্যা, রুই রেজালা, বিরিয়ানির রেসিপি রইল

বাড়িতেই হোক পাতপেড়ে মধ্যাহ্নভোজ।

Different types Fish curry recipes Sangbad Pratidin
Published by: Sandipta Bhanja
  • Posted:December 31, 2023 7:54 pm
  • Updated:December 31, 2023 7:54 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মৎসপ্রেমী বাঙালি বিদেশ-বিভুঁইয়ে গিয়েও মাছ খোঁজেন। এবছর নিউ ইয়ারটাই নাহয় পয়লা বৈশাখের মতো মাছে-ভাতেই উদযাপন করলেন। চিংড়ির মুইঠ্যা, রুই মাছের রেজালা আর মাছের বিরিয়ানির মতো ৩টি দারুণ রেসিপি রইল।

চিংড়ির মুইঠ্যা

Advertisement

উপকরণ-

Advertisement

চিংড়ি মাছ: ৫০০ গ্রাম, আলু সেদ্ধ: ১৫০ গ্রাম, ধনেপাতা কুচি: ২ চামচ, রসুন বাটা: ১ চামচ, লঙ্কা গুঁড়ো: আধ চামচ, হলুদ গুঁড়ো: আধ চামচ, লেবুর রস: ১ চামচ, কাঁচালঙ্কা বাটা: ১ চামচ, নুন: স্বাদমতো, গ্রেভির জন্য, পেঁয়াজ কুচি: ১ কাপ, রসুন: ৬-৭ কোয়া, আদা টুকরো: আধ ইঞ্চি, কাজু: ৮-১০টি, টম্যাটো: ১টি, গোটা গরমমশলা: পরিমাণমতো, তেজপাতা: ১টি, লঙ্কা গুঁড়ো: ১ চামচ, হলুদ গুঁড়ো: আধ চামচ, ধনে গুঁড়ো: ১ চামচ, নারকেলের দুধ: ১ কাপ, নুন ও চিনি: স্বাদমতো, সর্ষের তেল: ৫ চামচ।

প্রণালী-

প্রথমে, চিংড়ি মাছ খোসা ছাড়িয়ে ভাল করে পরিষ্কার করে নিন। পরিষ্কার অবশ্যই নজরে রাখুন যেন জল না থাকে। চিংড়িগুলোকে ভাল করে বেটে নিন। এরপর একটি বড় পাত্রে চিংড়ির সঙ্গে আলু সেদ্ধ, ধনেপাতা কুচি, রসুন বাটা, লঙ্কা গুঁড়ো, হলুদ গুঁড়ো, লেবুর রস, কাঁচালঙ্কা বাটা ও নুন ভাল করে মিশিয়ে নিন। দেখবেন যেন প্রত্যেকটি উপদান ভাল করে মিশিয়ে যায়। এবার একটি কড়াইয়ে সামান্য তেল নিয়ে তাতে পেঁয়াজ কুচি, রসুন, আদা টুকরো, কাজু ও টম্যাটো দিয়ে ভাল করে ভেজে নিন। এরপর অন্য পাত্রে রেখে মিশ্রণটি ঠান্ডা হয়ে গেলে ভাল করে বেটে নিন। এ বার কড়াইতে তেল গরম করে তাতে তেজপাতা ও গোটা গরমমশলা ফোড়ন দিয়ে বাটা মশলা দিয়ে দিন। ভাল করে একটু নাড়াচাড়া করে সব রকম গুঁড়ো মশলা দিয়ে ভাল করে কষিয়ে নিন। তেল ছেড়ে এলে নারকেলের দুধ দিয়ে ভাল করে নাড়াতে থাকুন। এ বার বেটে রাখা চিংড়ি মাছের মিশ্রণ বড়ার মতো গড়ে নিয়ে ঝোলে ছেড়ে দিন। মিনিট পাঁচেক ঢাকা দিয়ে ফুটতে দিন। গ্যাসের আঁচ বন্ধ করে ধনেপাতা কুচি ছড়িয়ে দিন। ব্যস তৈরি চিংড়ি মাছের মুইঠ্যা। ভাতের সঙ্গে দারুণ লাগবে এই চিংড়ি মুইঠ্যা।

রুই মাছের রেজালা

উপকরণ-

রুই মাছ বড় ৮ টুকরো, ঘি ও সয়াবিন তেল একসঙ্গে ৪ টেবিল চামচ, টক দই এক কাপ, পেঁয়াজবাটা আধা কাপ,. আদাবাটা ১ চা-চামচ, লবঙ্গ ৬টি, তেজপাতা ২টি, শুকনো লঙ্কা ৭-৮টি, গোলমরিচ ৬টি, বড় পেঁয়াজ ২টি, নুন আন্জামতো, চিনি স্বাদমতো, জায়ফল গুড়ো সামান্য।

প্রণালী-

টক দই ফেটিয়ে তার সঙ্গে পেঁয়াজ, আদা, কাঁচা লঙ্কা মিশিয়ে নিন। মাছ হালকা করে ভেজে ৪৫ মিনিট মতো দইয়ে ভিজিয়ে রাখুন। কড়াইতে ঘি গরম করে তার মধ্যে গরম মশলা, তেজপাতা ও শুকনা লঙ্কা ফোড়ন দিন। ফোড়ন হয়ে গেলে আস্ত গোলমরিচ ও কাটা পেঁয়াজ দিন। পেঁয়াজে লালচে রং এলে মাছগুলো তুলে নিয়ে ফেটিয়ে রাখা দই দিয়ে ভাল করে নাড়তে থাকুন। মশলা থেকে তেল ছাড়লে তার মধ্যে মাছ দিয়ে দিন। তারপর আন্দাজমতো নুন ও চিনি দিয়ে সামান্য গরম জল দিতে পারেন। মাছের ঝোল এতে গাঢ় হবে। নামানোর আগে জায়ফল গুড়ো দিতে হবে।

মাছের বিরিয়ানি

উপকরণ-
১ কেজি ভেটকি মাছ বা ইলিশ মাছ, ১ কেজি পেঁয়াজ, ১০০ গ্রাম সবুজ কাঁচা লঙ্কা, ৭০ গ্রাম রসুন, ৭০ গ্রাম আদা, ২ টো লেবুর রস, ১ কাপ ধনে পাতা, ১ কাপ দই, নুন আন্দাজ মতো, ১ কেজি চাল, ৩ চামচ ঘি, ১ কাপ তেল, ১/২ টমেটো, ১ চামচ হলুদ গুঁড়ো, পরিমাণমতো কাজু বাদাম ও কিশমিশ, ৩টে বড় এলাচ, ৩টে দারুচিনি, গরম মশলা আন্দাজ মতো।

প্রণালী-

প্রথমে আলাদা পাত্রে মাছের কারি তৈরি করে নিন। ২৫০ গ্রাম পেঁয়াজ কুচি কুচি করে কেটে নিন। একটি কড়ায় তেলের সঙ্গে ঘি গরম করুন এবং তাতে পেঁয়াজ দিয়ে দিন। পেঁয়াজগুলি ভাল করে ভেজে নিন । এর মধ্য়ে কাজু ও কিশমিশ মিশিয়ে দিন। মাছে নুন ও হলুদ মাখিয়ে রাখুন এবার ২ চামচ তেল দিয়ে হালকা করে মাছগুলো ভেজে তুলে অন্য পাত্রে রেখে দিন। কড়াইয়ে অল্প তেল দিয়ে আগে থেকে ভাজা পেঁয়াজ বেটে নিয়ে তার সঙ্গে আদা বাটা, রসুন বাটা আর লঙ্কা বাটা দিয়ে দিন। ৩-৪ মিনিট মিশ্রণটি নাড়তে থাকুন। এবার তাতে টমেটো, দই এবং স্বাদমতো নুন যোগ করুন। কড়ায় তেল ছাড়া পর্যন্ত মিশ্রণটি ভাল করে কষে দিন। এবার তাতে ভাজা মাছ, ধনে আরা এবং লেবুর রস যোগ করে কষতে থাকুন।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ