BREAKING NEWS

৭ কার্তিক  ১৪২৮  সোমবার ২৫ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

চিকেন, মটন বাদ দিন, চেখে দেখুন কাঁঠাল বিরিয়ানি! রইল রেসিপি

Published by: Akash Misra |    Posted: July 1, 2021 8:51 pm|    Updated: July 1, 2021 8:51 pm

how to make biriyani at home | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অনেকে ভালবাসেন চিকেন, অনেকে ভালবাসেন মটন। তবে বিরিয়ানি ভালবাসেন না, এমন মানুষ খুঁজে পাওয়া বেশ কঠিন। আর যাঁরা একটু বেশি খাদ্য রসিক তাঁরা একটু এক্সপেরিমেন্ট করে চেখে দেখতে পারেন কাঁঠালের বিরিয়ানি (Biriyani Recipe)। বাড়িতেই খুব সহজে তৈরি করে নিতে পারেন এই বিরিয়ানি। রইল রেসিপি–

যা লাগবে-

কাঁচা কাঁঠালের টুকরা- ৬ কাপ, বাসমতী চাল- ৪ কাপ, লবঙ্গ- ৪টিএলাচ- ৩টে দারুচিনি- ১ ইঞ্চির টুকরো, তেজপাতা- ৩টি, পেঁয়াজ- ২টি, ধনে পাতা কুচি- ২ টেবিল চামচ, পুদিনা পাতা কুচি- ২ টেবিল চামচ, জাফরান- সামান্য, দুধ- ১/২ কাপ, ঘি- ১ টেবিল চামচ, তেল- ৪ টেবিল চামচ, জল- ১২ কাপ , নুন- আন্দাজ মতো।

[আরও পড়ুন: ওমলেট বা পোচ নয়, সিদ্ধ ডিম খেলেই পাবেন এসব উপকার]

ম্যারিনেটের উপকরণ- দই- ১/২ কাপ, কাঁচালঙ্কা বাটা- ১ চা চামচ, আদা-রসুন বাটা- ১ টেবিল চামচ, হলুদ গুঁড়ো- ১ চা চামচ, ধনে গুঁড়ো- ১ চা চামচ পুদিনা পাতা বাটা- ১ চা চামচ, ধনে পাতা বাটা- ১ চা চামচ, লেবুর রস- ১ টেবিল চামচ, ময়দার ডো- প্রয়োজন মতো, নুন- স্বাদ অনুযায়ী।

বিরিয়ানি মসলার উপকরণ লবঙ্গ- ৫টি, দারুচিনি- ১ ইঞ্চির টুকরো, এলাচ- ৩টি জিরে- ১/২ চা চামচ , গোলমরিচ- ১০টি।

 

এভাবে বানান-

বিরিয়ানি মসলার সব উপকরণ একসঙ্গে গুঁড়ো করুন। কাঁচা কাঁঠালের টুকরা ভালো করে ধুয়ে নিন। ৬ কাপ জলে নুন ও হলুদ গুঁড়ো মিশিয়ে ১৫ থেকে ২০ মিনিট সিদ্ধ করুন কাঁঠাল। সিদ্ধ হলে জল ফেলে ম্যারিনেটের উপকরণ মেখে আধা ঘণ্টা রেখে দিন কাঁঠালের টুকরো। চাল ধুয়ে নিন। ৬ কাপ জলে লবঙ্গ, এলাচ, তেজপাতা, দারুচিনি ও নুন মিশিয়ে মাঝারি আঁচে চাল আধা সিদ্ধ করুন। উনুন থেকে নামিয়ে জল ঝরিয়ে ছড়ানো পাত্রে রাখুন চাল। ঠান্ডা হওয়া পর্যন্ত রেখে দিন। দুধে জাফরান মিশিয়ে রাখুন। প্যানে ১ টেবিল চামচ তেল গরম করে পেঁয়াজ কুচি ভাজুন ৫ মিনিট। একটি পাত্রে ৩ টেবিল চামচ তেল ও মেখে রাখা কাঁঠালের টুকরো নিন। আধা সিদ্ধ চালের অর্ধেক নিয়ে কাঁঠালের উপর ছড়িয়ে দিন। উপরে ঘি দিন। ধনে পাতা ও পুদিনা পাতা কুচি ছিটিয়ে দিন। জাফরান মিশ্রিত দুধ ঢেলে দিন উপরে। আধা চা চামচ বিরিয়ানির মশলা ছড়িয়ে সিদ্ধ চালের বাকিটুকু দিন। ভেজে রাখা পেঁয়াজ ও বিরিয়ানি মশলার বাকি অংশ ছিটিয়ে দিন। পাত্রটি ঢেকে ময়দার ডো দিয়ে সিল করে দিন চারপাশ। পাত্রটি উনুনে দিয়ে জোরে জ্বাল দিয়ে দিন। ২ মিনিট রাখুন ওভেনে ৷ তাপমাত্রা কমিয়ে আরও ১৫-২০ মিনিট রাখুন। ওভেন বন্ধ করে ১০ মিনিট ঢেকে রাখুন পাত্র। বিরিয়ানি ভাল করে নেড়ে পরিবেশন করুন।

[আরও পড়ুন: আইসক্রিম চকোলেট থেকে সেজওয়ান ধোসা, চেখে দেখতেই পারেন ৫ ভিনস্বাদের রেসিপি]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement