২৬  শ্রাবণ  ১৪২৯  মঙ্গলবার ১৬ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

চেনা-অচেনা ৪০ রকমের আমের সম্ভার নিয়ে কলকাতায় শুরু হচ্ছে উৎসব, জেনে নিন দিনক্ষণ

Published by: Paramita Paul |    Posted: June 20, 2022 8:33 pm|    Updated: June 20, 2022 8:33 pm

Mango festival will be started in Kolkata from Thursday | Sangbad Pratidin

নব্যেন্দু হাজরা: হিমসাগর, ল্যাঙড়া, ফজলি, গোলাপখাশ, পেয়রাফুলি-র মতো অন্তত গোটা দশেক আমের নাম এবং স্বাদ দুটোই আমাদের চেনা। কিন্তু যে আমের (Mango) নাম আমরা জানি না!সেই নাম না জানা আম নিয়েই শুরু হচ্ছে আম উৎসব। প্রায় চল্লিশ রকমের আম নিয়ে আগামী বৃহস্পতিবার নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে (Netaji Indoor Stadium) শুরু হচ্ছে এই উৎসব।

বাংলার আট জেলা থেকে আসছে নানান স্বাদের আম। রানীপসন্দ, বেগমপসন্দ, রুগনী, আনারস আম, চম্পা, বিরা।–যাদের স্বাদ শহরবাসী কখনও পাননি, তাই এবার চেখে দেখতে পাবেন আম—আদমি। তিনদিন ধরে চলবে এই আম উৎসব। সেখান থেকে কিনতেও পারবেন সাধারণ মানুষ। শুধু আম নয়, নাম না জানা এই আমগাছের চারাও পাওয়া যাবে এখানে।

[আরও পড়ুন: সিধু মুসেওয়ালার খুনিদের কাছে গ্রেনেড! এবার গুজরাট থেকে গ্রেপ্তার দুই শুটার]

করোনার কারণে দু’বছর ধরে আম উৎসব বন্ধ ছিল। তবে এবার তা বড় করেই হচ্ছে। ভিন্ন স্বাদের আম আসছে মালদা, মুর্শিদাবাদ, নদিয়া, হুগলি, বর্ধমান, হাওড়া , দুই চব্বিশ পরগনা থেকে। তবে নাম না জানা অধিকাংশ আমই মুর্শিদাবাদ থেকে আসবে বলে জানা গিয়েছে। খাদ্য প্রক্রিয়াকরণ ও উদ্যানপালন দপ্তরের মন্ত্রী সুব্রত সাহা বলেন, “তিনদিন ব্যাপী এই আম উৎসব চলবে নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে। সাধারণ মানুষও সেখান থেকে নানা ধরনের আম কিনতে পারবেন। আমের পাশাপাশি আমগাছও চাইলে যে কেউ নিতে পারবেন।”

প্রত্যেকটি স্টলে থাকবেন স্থানীয় পঞ্চায়েতের সদস্যরা। তাঁরাই বিক্রি করবেন স্থানীয় আম। স্টলের সামনে লেখা থাকবে আমের নাম। যেমন একটু কম দামের আম থাকবে এখানে, তেমনই থাকবে দামি আমও। তবে অবশ্যই সেই আমের স্বাদ সাধারণ আমের থেকে আলাদা হবে। যেমন আনারস আম। খেতে হবে একদম আনারসের মতো। অথচ সেটি আম।

Mango Utsav will take place in Kolkata on Saturday
প্রতীকী ছবি।

[আরও পড়ুন: প্রাথমিক নিয়োগ দুর্নীতি: অপসারিত প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতি মানিক ভট্টাচার্য]

দপ্তরের এক আধিকারিকের কথায়, এবছর এমনিতেই আমে তেমন স্বাদ—গন্ধ কিছুই নেই। গাছপাকা আম তো তেমন পাওয়াও যায়নি বাজারে। দামও বেশ চড়া। নেতাজি ইন্ডোরে অবশ্য এই তিনদিন সাধারণ মানুষ দামি—কম দামি দু’রকম আমই পাবেন। রাজ্য সরকারের কৃষি বিষয়ক টাস্ক ফোর্সের সদস্য কমল দে বলেন, “আম উৎসবে সাধারণ মানুষ এবার কেনাকাটা করতে পারবেন। রাজ্যের বিভিন্ন প্রান্তের আম নিয়ে শুরু হবে এই উৎসব।”

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে