BREAKING NEWS

১০ কার্তিক  ১৪২৮  বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

মিষ্টিতেও এবার উল্লেখ করতে হবে ‘এক্সপায়ারি ডেট’, নয়া নির্দেশিকা FSSAI-এর

Published by: Sayani Sen |    Posted: September 26, 2020 11:30 am|    Updated: October 1, 2020 4:03 pm

Sweet in Bengali News: No sale of sweets without 'best before' label from October 1 ।Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কোনও জিনিস ব্যবহারের আগে ‘বেস্ট বিফোর’ দেখে নেওয়ার অভ্যাস রয়েছে অনেকেরই। খাবারদাবারের ক্ষেত্রে সেই সম্ভাবনা অনেকটাই বেশি। তবে পাড়ার মিষ্টির দোকান থেকে যখন মিষ্টি কেনেন, তখন আর তা হয় কই? পরিবর্তে শুধুমাত্র দোকানির মুখের কথাতে বিশ্বাস করেই মিষ্টি কিনে বাড়ি ফেরেন অধিকাংশ গৃহস্থ। কিন্তু সে দিন এবার শেষ হতে চলেছে। কারণ, ১ অক্টোবর থেকে এবার মিষ্টিতেও লিখতে হবে ‘বেস্ট বিফোর’। নয়া নির্দেশিকায় সেকথা জানাল FSSAI।

ইতিমধ্যেই সমস্ত রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে চিঠি পাঠিয়েছেন ফুড সেফটি কমিশনার। ওই চিঠিতে উল্লেখ করা হয়েছে প্যাকেটজাত নয় এমন মিষ্টির (Sweet) ক্ষেত্রে ট্রে-তে লিখে রাখতে হবে ‘বেস্ট বিফোর’। প্যাকেটজাত মিষ্টিতে লিখতে হবে ‘এক্সপায়ারি ডেট’। উপাদানের উপর নির্ভর করে প্রতিটি মিষ্টির ‘বেস্ট বিফোর’ নির্ধারণ করা হবে। রসগোল্লা, রসমালাইয়ের মতো মিষ্টি দু’দিনের বেশি রাখা যাবে না বলেও জানানো হয়েছে। ১ অক্টোবর থেকে বাধ্যতামূলকভাবে ‘বেস্ট বিফোর’ এবং ‘এক্সপায়ারি ডেট’ লিখতে হবে।

[আরও পড়ুন: লকডাউনে ১২ হাজার মানুষকে বিনামূল্যে চাল! ক্ষুধার্তের পেট ভরাচ্ছে হায়দরাবাদের ‘রাইস এটিএম’]

সামনেই উৎসবের মরশুম। সেই সময় মিষ্টির চাহিদা থাকে অনেক বেশি। সেক্ষেত্রে অনেক ক্রেতাই মিষ্টি খারাপ হওয়ার অভিযোগ তোলেন। তার পরিপ্রেক্ষিতেই মিষ্টির ট্রে-তে ‘বেস্ট বিফোর’ লেখার সিদ্ধান্ত বলেই জানিয়েছে FSSAI। এই নির্দেশিকায় যদিও এতটুকু বিব্রত নন মিষ্টি প্রস্তুতকারকরা। তাঁদের দাবি, বর্তমানে হয়তো ক্ষেত্র বিশেষে ‘বেস্ট বিফোর’ (Best Before) কিংবা ‘এক্সপায়ারি’ তারিখ মিষ্টির গায়ে লেখা হত না। তবে পুরনো মিষ্টি দোকানে রেখে বিক্রি করা হয় না। কারণ ব্যবসায়ীদের দাবি, মিষ্টির গুণগত মানের দিকে সবসময়ই খেয়াল রাখা হয়। তবে বর্তমানে FSSAI যখন মিষ্টির ট্রে-তে ‘বেস্ট বিফোর’ কিংবা ‘এক্সপায়ারি’ তারিখ লেখার নির্দেশ দিয়েছে, তখন সেই নির্দেশ অবশ্যই মেনে চলা হবে।

[আরও পড়ুন: এবার একই সঙ্গে হবে অ্যালোপ্যাথি এবং হোমিওপ্যাথি চিকিৎসা! নয়া নীতির পথে মোদি সরকার]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement