BREAKING NEWS

২২ জ্যৈষ্ঠ  ১৪২৭  শুক্রবার ৫ জুন ২০২০ 

Advertisement

জানেন, আপনার প্রিয় এই খাবারগুলি আসলে ভারতীয়ই নয়?

Published by: Sangbad Pratidin Digital |    Posted: August 29, 2017 2:56 pm|    Updated: October 2, 2019 1:46 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এই খাবারগুলো ভীষণভাবে ভারতীয়। রোজকার জীবনে খাবারের পাতে এগুলো না থাকলে, কিছু খেয়েছি বলেই মনে হয় না। অথচ জানেন কি এই অতিপ্রিয় খাবারগুলো কোনওভাবেই ভারতীয় নয়। জেনে নিন তাহলে, আপনার খাবার তালিকায় কোন কোন খাবারগুলো বিদেশী।

১. সামোসা

সামোসা, সিঙাড়া নয়, কিন্তু সিঙাড়ার মতো। ভারতে রমরমিয়ে চললেও এই খাবার মধ্যপ্রাচ্যের। আসল নাম “সম্বোসা” যা ভারতের সামোসা নামে প্রচলিত

photo

২. গোয়ান ভিন্দালু

গোয়া গেলেই এই খাবার না খেলে অসম্পূর্ণ থেকে যায় অনেক কিছু। কিন্তু এই খাবার একেবারেই ভারতীয় নয়। বরং পর্তুগিজদের থেকে এর রেসিপি এসেছে ভারতে।

vindaloo

৩. গুলাব জামুন

লোকমাদ আল কাদি। নামটা শুনে চিনতে পারলেন না তো? এটাই গোলাপ জামের আসল নাম। এটি একটি টার্কিশ ডেজার্ট। সেখানে এই মিষ্টি হানি সিরাপ দিয়ে খাওয়া হয়।

photo (1)

৪. রাজমা-চাওল

উত্তর ভারতের বহুল প্রচলিত খাবার রাজমা চাওল। কিন্তু জানেন কি আপনার পছন্দের এই খাবারটি আসলে একটি মেক্সিকান ডিশ।

photo (2)

৫. নান

রুটির বিকল্প হিসেবে অনেকেই রেস্তরাঁয় গিয়ে নান অর্ডার দিই। অনেকের অসম্ভব পছন্দের তালিকায় পড়ে এটি। কিন্তু আদপে এটি ভারতে এসেছে মোঘলদের হাত ধরে। যার জন্ম পারস্যে।

photo (3)

৬. জিলিপি

চমকে উঠলেন তো?  হ্যাঁ, জিলিপির নাম শুনে জিভে জল এলেও, মোটেও এ ভারতীয় নয়। এই জিলিপির আসল নাম জলেবিয়া। প্যারিস থেকে এই খাবার ভারতে এসেছে।

photo (4)

৭. ভাত-ডাল

দেশের যে প্রান্তেই যান না কেন, বাঙালি হলে, ভাত, ডাল ছাড়া চোখে অন্ধকার দেখবেন আপনি। কিন্তু আমাদের এত আপন এই ভাত-ডাল আসলে ভারতের খাবারই নয়। এর উৎপত্তি নেপালে।

IMG_20160420_093730

৮. শুক্তো

বাঙালির অতি পছন্দের আরেকটা খাবার। এই শুক্তো কিন্তু একেবারেই বাঙালি পদ নয়। পর্তুগিজদের হাতে আছে এই খাবারের পেটেন্ট।

sukto

৯. বিরিয়ানি

বিরিয়ানি খেতে ভালবাসেন না, ভারতবর্ষে এমন লোকের সংখ্যা খুব বেশি হবে না। এই বিরিয়ানি আসলে পারসি খাবার। পারসি শব্দ “বিরিয়ান”-এর অর্থ রান্নার আগে ভাজা।

nowabi-birirani20150916102519

১০. চিকেন টিক্কা মসালা

আপনার খুব পরিচিত এক খাবার চিকেন টিক্কা মসালা। কিন্তু এই খাবার ভারতের নয়। গ্লাজ়গোতে বসে এক মুসলিম শেফ প্রথম বানিয়েছিলেন চিকেন টিক্কা মসালা।

চিকেন

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement