BREAKING NEWS

১৪  আষাঢ়  ১৪২৯  বৃহস্পতিবার ৩০ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

শত চেষ্টাতেও মেদ কমছে না? ছিপছিপে শরীরের জন্য খান শসার রকমারি পদ

Published by: Akash Misra |    Posted: April 19, 2022 5:41 pm|    Updated: April 19, 2022 5:41 pm

Try these cucumber recipe for reduce fat | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দিন দিন ওজন বাড়ছে। কোনও কিছু করেই ওজন কমছে না। লোকের মুখে শুনে রোজ শসাও খাচ্ছেন। কিন্তু ওজন কমছেই না। না, শসা বাদ দেবেন না, বরং বদলে ফেলুন শসা খাওয়ার নিয়ম। ট্রাই করুন শসার ইডলি ও শসার স্যুপ!

শসার স্যুপ-

যা যা লাগবে– প্রয়োজনমতো শসা, দই, মৌরি, গুঁড়ো, কাঁচা লঙ্কা, জল, পাতি লেবুর রস, আন্দাজমতো নুন

তৈরি করুন এভাবে–

প্রথমে দইয়ের জল একেবারে ঝরিয়ে নিন। তারপর শসার খোসা ছাড়িয়ে ছোট ছোট টুকরো করে নিন। চাইলে শসার বীজ বাদ দিয়ে দিতে পারেন। এবার একটি ব্লেন্ডারে শসার টুকরো, দই, মৌরি গুঁড়ো, কাঁচা লঙ্কা, পাতি লেবুর রস, নুন দিয়ে খুব ভাল করে ঘুরিয়ে নিন। প্রয়োজন মতো জল দিন। মিশ্রণটি একটি পাত্রে রেখে কিছুক্ষণ ফ্রিজে রেখে দিন। তৈরি আপনার শসার স্যুপ। টোস্ট, গার্লিক ব্রেড দিয়ে খেতে পারেন এই স্যুপ। ভুলেও খালি পেটে এটা খাওয়া উচিত হবে না।

শসার ইডলি

যা যা লাগবে- নামটা শুনেই নিশ্চয়ই ভাবছেন, শসা দিয়ে আবার ইডলি হয় কীভাবে! খুব সহজ। এটি তৈরি করতে লাগবে মাত্র ১৫ মিনিট। গ্রেট করা শসা এক কাপ। চালের গুঁড়ো, ইচ্ছে করলে সুজিও ব্যবহার করতে পারেন। ধনে পাতা কুঁচি ২ কাপ, কাঁচা লঙ্কা ২ টি, নারকেল কোরা ৪ কাপ, নুন, গোটা সরষে, কারি পাতা, শুকনো লঙ্কা, সাদা তেল।

[আরও পড়ুন: মাত্র কয়েক মিনিটেই বাড়িতে বানিয়ে ফেলুন ছানার চপ, রইল রেসিপি]

তৈরি করুন এভাবে–

শসা গ্রেট করার সময় তার রস খানিকটা রেখে দিন একটি পাত্রে। অন্য একটি পাত্রে সুজি বা চালের গুঁড়ো, নুন, শসা, ধনেপাতা, কাঁচালঙ্কা কুচি এবং নারকেল দিয়ে ভাল করে ইডলির ব্যাটার তৈরি করুন। ব্যাটার তৈরির সময় জলের প্রয়োজন করে জলের বদলে শসার রস দিন। এবার ইডলি মেকারে ব্যাটার দিয়ে ইডলি তৈরি করে ফেলুন। ইডলি মেকার না থাকলে ইডলি তৈরির পাত্রে ব্যাটার দিয়ে মাইক্রো ওভেন বা কড়াইয়ে দিয়ে ইডলি তৈরি করে ফেলুন। অন্য একটি পাত্রে অল্প তেল গরম করে তাতে কারি পাতা, শুকনো লঙ্কা এবং সরষে ফোঁড়ন দিয়ে ভাল করে তড়কা তৈরি করে নিন। ইডলি তৈরি হয়ে গেলে তার উপর তড়কা ছড়িয়ে দিন। সাম্বার, চাটনি, দিয়ে খেতে পারেন এই শসার ইডলি। বিকেলের টিফিনের ক্ষেত্রে এই শসার ইডলি দারুণ। যাঁরা জিম করেন তাঁরা অনায়াসে এই ইডলি খেতে পারেন।

[আরও পড়ুন: চিকেন, মটন আর নয়, এবার বাড়িতেই বানিয়ে ফেলুন দইয়ের কাবাব! ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে