৩১ ভাদ্র  ১৪২৬  বুধবার ১৮ সেপ্টেম্বর ২০১৯ 

Menu Logo পুজো ২০১৯ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘যেখানেতে দেখি যাহা/ মা-এর মতন আহা / একটি কথায় এত সুধা মেশা নাই, / মায়ের মতন এত / আদর সোহাগ সে তো/ আর কোনখানে কেহ পাইবে ভাই!’ – শুধু কাজী নজরুল ইসলামই নন, কবিতার ছন্দে মায়ের নানা রূপ তুলে ধরার চেষ্টা করেছেন অনেক কবিই। গল্প-কবিতা-উপন্যাস-চিত্রনাট্যে নানা চেহারায় ধরা দিয়েছেন মা। কুপুত্র যদিও হয়, কুমাতা কখনও নয়। এ সমাজ আজও এই মতে বিশ্বাসী। আর সন্তানের মুখে হাসি ফোটাতে নিজের জীবনের আনন্দ-স্বাচ্ছন্দ্য সব নিঃস্বার্থে ত্যাগ করে সে মতে আঁচ লাগতে দেন না মায়েরাও। সেই সব মায়েদের তাই মাতৃদিবসে বিশেষ সম্মান জানাল গুগল।

[জন্ম তারিখ মাথায় রেখেই মাকে উপহার দিন এই মাতৃদিবসে]

mothersday_web

মা। একটা শব্দই অনেক অনুভূতি ব্যক্ত করে। স্নেহ-ভালবাসা-আস্থার আরেক নামই মা। তা সে মানুষরূপী হোক কিংবা প্রাণী বা উদ্ভিদ জগৎ। মা তো মা-ই। প্রতি বছরের মতো এবারও মে মাসের দ্বিতীয় রবিবার বিশ্বজুড়ে সেলিব্রেট করা হচ্ছে মাতৃদিবস। যাতে শামিল গুগলও। জনপ্রিয় এই সার্চ ইঞ্জিনের ডুডলে এদিন ধরা দিয়েছে জুরাসিক মম। আর সঙ্গে তার বেবি ডাইনোসর। সন্তানকে নিরাপদে রাখতে প্রতি পদে যে মা তার সঙ্গেই রয়েছে, এই বার্তাই এদিন দিল গুগল ডুডল।

[চলতি মাসেই মনের মানুষ খুঁজে পেতে পারেন এই তিন রাশির জাতকরা]

২০ দশকের গোড়ার দিকে প্রথম আমেরিকায় মে মাসের দ্বিতীয় রবিবারটি মাতৃদিবস হিসেবে পালিত হয়েছিল। তারপর বিশ্বের নানা দেশে তা ছড়িয়ে পড়ে। অনেক দেশে আবার মার্চ মাসেও সেলিব্রেট করা হয় মাতৃদিবস। তবে বর্তমানে ভ্যালেনটাইন্স ডে, নারীদিবসের মতো মাতৃদিবসকেও মুড়ে ফেলা হয়েছে ব্যবসায়িক মোড়কে। মায়ের জন্য বিক্রি হচ্ছে নানা ধরনের উপহার। মায়েদের জন্য বিশেষ ছাড় দিয়ে ভিড় টানছেন রেস্তরাঁ, সিনেমা হল মালিকরা। মাকে সম্মান জানাতে কেন বিশেষ একটি দিনই বেছে নেওয়া হয়? এমন প্রশ্ন তুলে অনেকেই মাতৃদিবসের সমালোচনা করেছেন অনেকে। সত্যিই তো, জীবনের সবচেয়ে অমূল্য মানুষটিকে শ্রদ্ধা-ভালবাসা জানাতে কি স্পেশ্যাল কোনও দিনের প্রয়োজন। তবে কালের নিয়মে এই বিশেষ দিনটিতে মায়ের একটু বেশি মুখে হাসি ফোটাতে ভালবাসেন সন্তানরা।

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং