BREAKING NEWS

১৬ ফাল্গুন  ১৪২৬  শনিবার ২৯ ফেব্রুয়ারি ২০২০ 

বাজারে আসছে গুগলের নিজস্ব স্মার্টফোন

Published by: Sangbad Pratidin |    Posted: June 26, 2016 10:36 pm|    Updated: June 11, 2018 2:46 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: স্মার্টফোনের বাজারে পা রাখতে চলেছে গুগল। আইফোনের মতো মোবাইল হার্ডওয়্যার ও সফটওয়্যার-দুই ক্ষেত্রেই একচ্ছত্র আধিপত্য বজায় রাখতে নিজস্ব স্মার্টফোন ব্র্যান্ড বাজারে আনার কথা ভাবছে গুগল। ইতিমধ্যেই নামকরা কয়েকটি সংস্থার সঙ্গে হ্যান্ডসেট উৎপাদনের বিষয়ে প্রাথমিক কথাবার্তা শুরু করে দিয়েছে সংস্থাটি।

এমনিতেই বিশ্বে বিক্রিত প্রতি ৫টি স্মার্টফোনের মধ্যে চারটিতেই গুগলের তৈরি অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম ব্যবহৃত হয়। কিন্তু স্মার্টফোন উৎপাদনে বাজারে শীর্ষে স্যামসাং। অন্যদিকে, আইওএস অপারেটিং সিস্টেম সাপোর্টেড ডিভাইসের ব্যবসায় অ্যাপলের একাধিপত্য। আর তাই ব্যবসা সম্প্রসারণে শুধু অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমই নয়, এবার নিজস্ব স্মার্টফোন আনার পরিকল্পনা করছে গুগল।

এতদিন গুগল স্মার্টফোনের নকশা, বিপণন ও বিক্রির সঙ্গে জড়িয়ে ছিল। তাদের নেক্সাস ব্র্যান্ডের ডিভাইসগুলি ‘অরিজিনাল ইকুইপমেন্ট মেকার’ বা সহযোগী প্রতিষ্ঠানের মাধ্যমে তৈরি হয়। জনপ্রিয় নেক্সাস ডিভাইসে অ্যান্ড্রয়েড সফটওয়্যার থেকে শুরু করে যাবতীয় আপডেট সরবরাহ করে গুগল। এইচটিসি, হুয়াউয়ে ও এলজির মতো ডিভাইস প্রস্তুতকারক সংস্থাগুলির মাধ্যমে নেক্সাস স্মার্টফোন তৈরি করে গুগল। কিন্তু এবার আর অন্য কোনও সংস্থার মাধ্যমে নয়, বরং নিজেই ডিভাইস উৎপাদনে নামছে টেক জায়েন্ট গুগল।

ইউকে টেলিগ্রাফ জানাচ্ছে, চলতি বছরের শেষদিকে স্মার্টফোনগুলির বিক্রি শুরু হয়ে যাবে বিশ্বজুড়ে। এর ফলে গুগল প্লে অ্যাপ, সার্চ ইঞ্জিন ও সফটওয়্যারের উপর আরও বেশি নিয়ন্ত্রণ স্থাপন করতে পারবে গুগল। সংস্থার সিইও সুন্দর পিচাই গত মাসে বলেছিলেন, ফোনের বাজারে আরও বিনিয়োগ করবে গুগল। পাশাপাশি অবশ্য নেক্সাস ডিভাইসকে ‘সাপোর্ট’ দেওয়াও চলবে। গত এপ্রিল মাসে ইউরোপীয় কমিশন গুগলের বিরুদ্ধে ব্যবসায় মনোপলি-র অভিযোগ তুলে বলেছিল, অ্যান্ড্রয়েড ও গুগল প্লে-স্টোর ব্যবহার করে গুগল ক্রোম ও গুগল সার্চ ইঞ্জিনকে জোর করে ইউজারদের কাছে ‘পুশ’ করা হচ্ছে। গুগলের এই নয়া পদক্ষেপ তাদের বিরুদ্ধে ইউরোপীয় ইউনিয়নের অভিযোগের পাল্লাকে আরও ভারী করে তুলতে পারে।

An Images
An Images
An Images An Images