৩ মাঘ  ১৪২৮  সোমবার ১৭ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

স্লো সিগন্যালের সমস্যা মেটাবে গুগল ওয়াই-ফাই!

Published by: Sangbad Pratidin Digital |    Posted: October 12, 2016 8:02 pm|    Updated: October 12, 2016 8:02 pm

Google Wi-Fi: Specs, Price And More

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ওয়াই-ফাই ব্যাপারটা এখন আর মোটেও হাই-ফাই নয়। বরং টিভি, ফ্রিজ, ফোনের মতোই হয়ে গিয়েছে। এমন একটা জিনিস যা না হলেই নয়। যে সব গৃহস্থের বাড়ি এখনও ওয়াই-ফাই পরিষেবার আওতায় আসেনি, সে সব বাড়িতেও ওয়াই-ফাই এল বলে!
কিন্তু, মুশকিলটা হয় অন্য জায়গায়। আপনি গুচ্ছের টাকা খরচ করে ওয়াই-ফাই কানেকশন না হয় নিলেন। কিন্তু, সেটাও কি সব সময়ে ঠিকঠাক পরিষেবা দেয়? অনেকেই কিন্তু ওয়াই-ফাই স্লো হয়ে আছে এই অভিযোগ জানান।
গুগল-এর দাবি, তাদের সদ্য লঞ্চ করা ওয়াই-ফাই এই সমস্যা এক নিমেষে মেটাবে। নতুন এই ওয়াই-ফাই সিস্টেমের বিজ্ঞাপনও দিচ্ছে গুগল হাই স্পিডের কথা মাথায় রেখেই! জানাচ্ছে, এর সুবিধা হল বাড়ির যে কোনও কোণে, একসঙ্গে অনেক ডিভাইসে ফাস্ট সিগন্যাল! শর্ত তো শুধু একটাই- বাড়িতে বসাতে হবে গুগল ওয়াই-ফাই!
সম্প্রতি এক সাংবাদিক বৈঠক ডেকে তাদের এই নয়া ওয়াই-ফাই সিস্টেমের গুণাগুণ সবাইকে জানিয়েছে গুগল। সংস্থার দাবি, তাদের এই ওয়াই-ফাই একসঙ্গে অনেকগুলো রুটারকে যুক্ত করার ক্ষমতা রাখে। কিন্তু, এই অনেকগুলো রুটার একসঙ্গে কাজ করলে স্পিড মোটেও কমবে না। বরং, একসঙ্গে কাজ করবে বলেই স্পিড বাড়বে।

googlewifi1_web
সন্দেহ নেই, এটা বেশ ভাল ব্যাপার! সাধারণত দেখা যায়, অনেকগুলো রুটার যুক্ত হলে ওয়াই-ফাইয়ের স্পিড কমে যাচ্ছে। কিন্তু, সেই প্রচলিত প্রতিবন্ধকতা এবার দূর হবে গুগল ওয়াই-ফাই ব্যবহারে। পাশাপাশি, এই রুটার-সংক্রান্ত আরও এক অসুবিধা দূর করবে গুগল ওয়াই-ফাই। অনেক সময়েই দেখা যায়, রুটারটা যে জায়গায় বসানো আছে, কম্পিউটার বা স্মার্টফোন যদি তার থেকে অনেকটা দূরে থাকে, তাহলে কানেকশন স্লো হয়ে যায়। তাই রুটার যেখানে আছে, ডিভাইসটাও তার কাছাকাছিই রাখতে হয়! গুগল ওয়াই-ফাই সেই অসুবিধাও দূর করবে। সংস্থার দাবি, বাড়ির যে কোনও কোণে, একসঙ্গে অনেক ডিভাইসেই হাই স্পিডের সুবিধা মিলবে।
সংস্থা জানিয়েছে, এই হাই স্পিডের নেপথ্যে রয়েছে মেশ প্রযুক্তি। এই মেশ প্রযুক্তির সাহায্যে গুগল ওয়াই-ফাইয়ের অনেকগুলো পয়েন্ট একসঙ্গে জুড়ে গিয়ে কাজ করে। সেই জন্যেই হাই স্পিড কখনই স্লো হয়ে যায় না। এছাড়া এই গুগল ওয়াই-ফাই নিয়ন্ত্রণ করা যায় বাড়ির বাইরে থাকলেও। তার জন্য শুধু ডাউনলোড করতে হবে একটা গুগল অ্যাপ যা অ্যান্ড্রয়েড এবং আইওএস- দুই সিস্টেমেই কাজ করতে পারে।
অসুবিধা শুধু একটাই! এখনও পর্যন্ত গুগলের এই ওয়াই-ফাই পরিষেবা সীমাবদ্ধ রয়েছে মার্কিন মুলুকেই। ভারতে এই পরিষেবা আসতে এখনও কিছু সময় লাগবে। নভেম্বর মাস থেকে সেখানে পাওয়া যাবে ১২৯ মার্কিন ডলারের এক মাসের প্যাক এবং ২৯৯ মার্কিন ডলারের তিন মাসের প্যাক। গুগল স্টোর থেকে এই প্যাক কেনা যাবে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে