Advertisement
Advertisement

অফিস ডায়েটে এই খাবারগুলি না রাখলেই নয়

সারাদিনের ব্যস্ততার মধ্যেই নিজের জন্য বেছে নিতে হবে এমন কিছু খাবার যা আপনাকে সুস্থ রাখবে।

A must follow diet chart to cushion hectic office schedule
Published by: Sangbad Pratidin Digital
  • Posted:September 3, 2017 1:15 pm
  • Updated:June 17, 2020 8:08 am

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আমাদের প্রত্যেকেরই  দিনের আট থেকে দশ ঘন্টা কর্মক্ষেত্রে কেটে যায়। ফলে স্বাস্থ্যসম্মতভাবে না ব্রেকফাস্ট হয়, না ডিনার। বেশিরভাগ ক্ষেত্রেই আমাদের ভরসা করতে হয় ফাস্ট ফুডের উপরে। ফলে শরীরে সহজেই দানা বাঁধছে হাজারও অসুখ। সে সব থেকে মুক্তি পেতে হলে সারাদিনের ব্যস্ততার মধ্যেই নিজের জন্য বেছে নিতে হবে এমন কিছু খাবার যা আপনাকে সুস্থ রাখবে-

১) কর্মক্ষেত্রে যতটা পারবেন খাবার বাইরে থেকে না কিনে, বাড়ির বানানো খাবার খান। তেল মশলাযুক্ত খাবার থেকে শরীর খারাপের সম্ভাবনা প্রবল তাই বাড়ির বানানো হালকা খাবার খাওয়া জরুরি। জাঙ্ক ফুড এড়িয়ে চলাই ভাল।

Advertisement

[উৎসবের দিনে কাবাব, হালিমের এই রেসিপি চেখে দেখেছেন?]

Advertisement

২) সঙ্গে রাখুন ছোলা, বাদাম। খিদে পেলে চিপস বা ভাজা জাতীয় খাবার না খেয়ে বাদাম খান। হাই ক্যালোরিযুক্ত এই খাবার কাজে এনার্জি বাড়াবে।

download

৩) খিদে পেলে ফল খান। ফাইবারযুক্ত ফল শরীর তরতাজা রাখতে সাহায্য করে। এছাড়া ত্বক ভাল রাখতেও ফলের জুড়ি মেলা ভার। তাই প্রতিদিনের ডায়েটে অবশ্যই একটা ফল রাখবেন।

images

৪) হাতের কাছাকাছি জলের বোতল রাখুন। সারাদিন প্রচুর পরিমানে জল পান করুন। কম জল পান করলে ডিহাইড্রেশন-সহ নানা ধরনের রোগের প্রকোপ বাড়তে পারে। তাই পরিমিত জল পান করা উচিত।

[জানেন, আপনার প্রিয় এই খাবারগুলি আসলে ভারতীয়ই নয়?]

৫) ব্রেকফাস্ট খাওয়াটা খুবই জরুরি। হাতে সময় কম থাকলে ওটমিল খান। ওটসের সঙ্গে ড্রাই ফ্রুট মিশিয়ে নিন। এতে পেটও ভরবে, শরীরও সুস্থ থাকবে। কারন ওটস কোলেস্টেরল নিয়ন্ত্রন করে থাকে।

Oat-demand-grows-in-Central-Europe-with-EFSA-health-claims-says-Fazer_strict_xxl

 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ