BREAKING NEWS

১১ জ্যৈষ্ঠ  ১৪২৯  শুক্রবার ২৭ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

মাত্র ৪০ বছরেই হৃদরোগ প্রাণ কাড়ল সিদ্ধার্থ শুক্লার, সময় থাকতে সতর্ক হোন আপনি

Published by: Suparna Majumder |    Posted: September 2, 2021 7:10 pm|    Updated: January 21, 2022 11:00 pm

Be awar of heart attack before 40, follow these things to be healthy | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মাত্র ৪০ বছর বয়সে হৃদরোগে আক্রান্ত হয়ে প্রাণ হারালেন সিদ্ধার্থ শুক্লা (Sidharth Shukla)। অথচ তিনি নাকি ছিলেন ফিটনেস ফ্রিক। পরিচিতদের কথায়, জিম খোলার আগেই তার দুয়ারে পৌঁছে যেতেন সিদ্ধার্থ। এমন স্বাস্থ্য সচেতন মানুষটা এভাবে চলে গেলেন। ‘শকিং!’, খবর শোনার পর এমনই প্রতিক্রিয়া নেটিজেনদের। সিদ্ধার্থের মৃত্যু যেন চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিল, হৃদরোগে আক্রান্ত হওয়ার কোনও বয়স হয় না।

প্রাথমিকভাবে চিকিৎসকরা মনে করছেন স্ট্রেস ও অনিয়মিত জীবনযাপনই সিদ্ধার্থের হৃদরোগের অন্যতম কারণ। এমনটা আপনার ক্ষেত্রেও তো হতে পারে! তাই এখন আর শুধু অল্প বয়স ভেবে নিশ্চিন্তে থাকা যাবে না। কয়েকটি বিষয়ে খেয়াল রাখতে হবে।

১) পরিবারের কারও হার্টের সমস্যা আছে কিনা তা জেনে রাখা গুরুত্বপূর্ণ। মুম্বইয়ের ডা. রবি গুপ্ত জানান, অনেক সময় বাবা কিংবা মায়ের পরিবারে হার্টের প্রবলেম থাকলে তা সন্তানদের ক্ষেত্রেও সমস্যার কারণ হয়।

২) শরীরের রক্তচাপ নিয়ন্ত্রণে রাখা খুবই প্রয়োজন। অনেকে ভাবেন, রক্তচাপ নিয়ন্ত্রণে রাখার ওষুধ খেলে তা অভ্যাসে পরিণত হতে পারে। এই অভ্যাস রাখলে কিন্তু আপনারই লাভ হবে। শোনা যায়, অধিকাংশ হার্ট অ্যাটাকের কারণ উচ্চ রক্তচাপের সমস্যা।

 

[আরও পড়ুন: করোনা আবহে ঘরে বসে বাড়ছে কোমরের ব্যথা, আড়াই লাখেই নিতম্ব বদল]

৩) বর্তমান জীবনের ইঁদুর দৌড়ে অনেকের নাওয়া-খাওয়ার সময় থাকে না। আর এতেই যত সমস্যা। শরীরের নাম তো আর মহাশয় নয় যে যা সওয়াবে তা সইবে। অনিয়মিত খাওয়া, জাঙ্ক ফুড শরীরকে ভিতর থেকে ঝাঁজরা করে দেয়। হার্টেও এর প্রভাব পড়ে। হৃদরোগের সম্ভাবনা বাড়িয়ে দেয়।

৪) শরীরকে সুস্থ রাখার অন্যতম হাতিয়ার শরীরচর্চা। নিয়মিত ব্যায়াম কিংবা যোগাসন করলে শরীর সুস্থ থাকে, একথা ঠিক। তবে সেই সম্পর্কে সঠিকভাবে জেনে নেওয়াও প্রয়োজন। ভুল শরীরচর্চার ফল মারাত্মক হতে পারে।

 

৫) উচ্চতা অনুযায়ী শরীরের ওজন বজায় রাখা প্রয়োজন।অতিরিক্ত ওজন যেমন ভাল না, তেমনই প্রয়োজনের থেকে কম ওজন শরীরের পক্ষে ভাল নয়।

৬) অতিরিক্ত ধূমপান ও মদ্যপান শরীরে বিষের মতো কাজ করে। অল্প বয়সে তেমন কোনও ক্ষতি হবে না, এমন ভুল ধারণা অনেকেরই থাকে। তবে রোগ আর বয়সের কথা ভেবে আসে না।

৭) পর্যাপ্ত ঘুম শরীরের পক্ষে খুবই প্রয়োজন। তা উচ্চ রক্তচাপ, স্থূলতা ও ডায়বেটিসের ঝুঁকি বাড়িয়ে দেয়। আর এই তিন সমস্যা হার্ট অ্যাটাকের সম্ভাবনা বাড়ায়।

 

[আরও পড়ুন: বারবার প্রস্রাব পাচ্ছে? বেগ সামলাতে পারছেন না? জেনে নিন চিকিৎসকের পরামর্শ]

 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে