১০ কার্তিক  ১৪২৮  বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

করোনার পর ‘ক্যাট কিউ’! নয়া চিনা ভাইরাস সম্পর্কে সতর্ক করল আইসিএমআর

Published by: Biswadip Dey |    Posted: September 29, 2020 2:36 pm|    Updated: October 1, 2020 1:04 pm

Bengali News: Cat Que Virus: ICMR warns of another Chinese virus which could spread disease in country | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা থেকে কবে মুক্তি মিলবে তার নিশ্চয়তা নেই। এরই মধ্যে নতুন করে আতঙ্ক ছড়াচ্ছে এক চিনা ভাইরাস। ক্যাট কিউ ভাইরাস নামের নতুন এই ভাইরাস সম্পর্কে সতর্ক করছে আইসিএমআর। ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চের বিশেষজ্ঞরা জানাচ্ছেন, চিনের এই ভাইরাসটি ভারতেও ছড়িয়ে পড়তে পারে।

কেমন উপসর্গ এই অসুখের? বিজ্ঞানীরা জানাচ্ছেন, এই অসুখে আক্রান্ত হলে জ্বর হতে পারে। তাছাড়া মেনিনজাইটিস ও পেটিয়াট্রিক এনসেফেলাইটিসও হতে পারে আক্রান্তের। পুণেতে অবস্থিত আইসিএমআরের ‘ন্যাশনাল ইনস্টিটিউট অফ ভাইরোলজি’র সাতজন গবেষক তাঁদের রিপোর্টে জানিয়েছেন, কিউলেক্স মশা ও শুয়োরদের শরীরে এই ভাইরাস মিলেছে।

[আরও পড়ুন: আশার আলো! দেশে একধাক্কায় অনেকটা কমল দৈনিক করোনা আক্রান্ত এবং মৃত্যুর সংখ্যা]

বিশেষজ্ঞদের মতে, চিনের মতোই ভারতে কিউলেক্স মশার অনুরূপ প্রজাতি রয়েছে। তাই এই মশাদের মধ্যে ভাইরাসের প্রতিলিপি গঠনের দিকটি বোঝা দরকার। পাশাপাশি তাঁরা জানিয়েছেন, স্তন্যপায়ী প্রাণীদের মধ্যে শুয়োরের শরীরে এই ভাইরাস ও ভাইরাস ধ্বংসকারী অ্যান্টিবডি পাওয়া গিয়েছে।

বিশেষজ্ঞরা জানিয়েছেন, দেশে এ পর্যন্ত ৮৮৩ জনের মধ্যে দু’জনের শরীরে ভাইরাসটির অ্যান্টিবডির সন্ধান মিলেছে। এর থেকে ইঙ্গিত মিলেছে, এই দুই ব্যক্তি কোনও না কোনও সময় এই ভাইরাসে আক্রান্ত হয়েছিলেন।

[আরও পড়ুন: রামলীলা হবে, তবে প্যান্ডেল করে দুর্গাপুজো নয়, যোগী আদিত্যনাথের ঘোষণা ঘিরে বিতর্ক]

গবেষকরা আরও জানিয়েছেন, চিনের কিউলেক্স মশা ও ভিয়েতনামের শুয়োরদের শরীরে এই ভাইরাসের উপস্থিতি মেলায় এশীয় দেশগুলিতে এই ভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়ার সম্ভাবনা রয়েছে। দেশে এই ভাইরাসের উপস্থিতির বিষয়ে জানতে আরও বেশি নমুনা পরীক্ষা করে দেখা প্রয়োজন বলে জানাচ্ছেন তাঁরা।

এদিকে করোনা সংক্রমণে মৃতের সংখ্যা ক্রমেই বাড়ছে। জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয় থেকে প্রাপ্ত তথ্য থেকে জানা যাচ্ছে, সারা বিশ্বে কোভিড-১৯ সংক্রমণে মৃতের সংখ্যা ১০ লক্ষ ছাড়িয়েছে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement