১০ কার্তিক  ১৪২৮  বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

পনেরো মিনিটেই ধরা পড়বে করোনা! চলতি সপ্তাহেই বাজারে আসছে নতুন র‌্যাপিড টেস্ট কিট

Published by: Biswadip Dey |    Posted: December 16, 2020 2:42 pm|    Updated: December 16, 2020 2:42 pm

Cipla launches rapid antigen test kits for detecting Covid-19 | Sangbad Pratidin

ছবি: প্রতীকী

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দ্রুত করোনা (Coronavirus) পরীক্ষার এক নতুন উপায় নিয়ে এল ওষুধ নির্মাতা সংস্থা সিপলা । বুধবার তারা ঘোষণা করল এক র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট কিটের (Rapid antigen test) কথা। তাদের দাবি, এই কিটের সাহায্যে মাত্র ১৫-২০ মিনিটেই ধরা পড়বে করোনা! ‘প্রিমিয়ার মেডিক্যাল কর্পোরেশন লিমিটেডে’র সঙ্গে গাঁটছড়া বেঁধে এই কিটটি বাণিজ্যিক ভাবে বাজারে আনছে তারা। এক বিবৃতিতে তারা জানিয়েছে, এই সপ্তাহেই বাজারে এসে যাবে তাদের এই ‘সিপটেস্ট’ নামের কিটটি।

সংস্থার তরফে দেওয়া ওই বিবৃতিতে আরও জানানো হয়েছে, কিটটি তৈরি করবে ‘প্রিমিয়ার মেডিক্যাল কর্পোরেশন লিমিটেড’। এর বিপণন ও বণ্টনের দিকটি দেখবে সিপলা। কীভাবে কাজ করবে এই কিট? পরিচিত ন্যাসোফ্যারিঞ্জিল সোয়াব টেস্ট অর্থাৎ নাক থেকে নমুনা সংগ্রহ করা হবে। যা থেকে ওই কিট বলে দেবে তাতে করোনা ভাইরাসের উপস্থিতি রয়েছে কিনা। একমাত্র ICMR অনুমোদিত ল্যাবেই এই পরীক্ষা করা যাবে। কেবল তাড়াতাড়ি ফল পাওয়াই নয়। এই কিটের আর এক বিশেষত্ব হল এই পরীক্ষায় কোনও অন্য যন্ত্র প্রয়োজন নেই। করোনা সনাক্তকরণে এই কিট ৯৮.০৯ শতাংশ সফল বলেও জানানো হয়েছে।

[আরও পড়ুন: ‘স্বাস্থ্যসাথী’র সুলুক সন্ধান, কীভাবে বাড়ি বসেই পাবেন এই স্মার্টকার্ড?]

প্রসঙ্গত, এটি সিপলার দ্বিতীয় টেস্ট কিট। এর আগে তারা এলিসা টেস্ট কিট নামে আরও একটি কিট বাজারে নিয়ে এসেছিল। সেই টেস্ট কিটের সাহায্যে কারও শরীরে কোভিড-১৯-এর অ্যান্টিবডি রয়েছে কিনা তা শনাক্ত করা সম্ভব। এছাড়াও হায়দরাবাদের CSIR ও IICT-র সঙ্গে জোট বেঁধে করোনার বিরুদ্ধে কার্যকরী অ্যান্টি ভাইরাল ড্রাগ নিয়েও কাজ করছে সিপলা।

উল্লেখ্য, সার্বিকভাবে দেশের করোনা পরিস্থিতি এখন অনেকটাই নিয়ন্ত্রণে। পরিসংখ্যান বলছে, গত ২৪ ঘণ্টায় দেশে ২৬ হাজার ৩৮২ জন আক্রান্ত হয়েছেন।

[আরও পড়ুন: মোবাইল ক্যামেরার মাধ্যমেই দ্রুত হতে পারে করোনা পরীক্ষা, নতুন গবেষণায় দাবি মার্কিন বিজ্ঞানীদের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement