Advertisement
Advertisement
Lifestyle News

কনকনে শীতে ঠান্ডা জলে স্নান করছেন? বিপদ ডেকে আনছেন না তো! জেনে নিন বিশেষজ্ঞর মত

গরম জলে স্নান করার কথাই বলছেন বিশেষজ্ঞরা।

Cold water shower habit lead to a heart attack in winter| Sangbad Pratidin
Published by: Akash Misra
  • Posted:January 6, 2023 4:44 pm
  • Updated:January 6, 2023 4:44 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শীত পড়েছে জমিয়ে। কনকনে ঠান্ডায় স্নান করতে ঢুকলেই বিপদ! শরীরে জলের ফোঁটা পড়লেই কেঁপে ওঠে গোটা আপদমস্তক। অনেকে এরকম অবস্থা থেকে বাঁচতে গরম জলে স্নান করে থাকেন। তবে অনেকে আবার, যতই ঠান্ডা পরুক না কেন, ঠান্ডা জলেই স্নান করবেন। চিকিৎসকরা বলছেন, শীতকালে ঠান্ডা জলে স্নান না করাই শ্রেয়। এতে মারাত্মক বিপদ হতে পারে।

চিকিৎসকদের মতে, ঠান্ডা জলে তাপমাত্রা হঠাৎ কমে যাওয়ার কারণে রক্তবাহী নালিকাগুলি হঠাৎই  সঙ্কুচিত হয়ে যায়, যার ফলে হার্ট অ্যাটাক বা স্ট্রোক হতে পারে। অনেক সময় ঠান্ডা জলে ডুবে স্নান করলেও এমনটা হতে পারে। বয়স্কদের এবং উচ্চ রক্তচাপ রয়েছে এমন ব্যক্তিদের ক্ষেত্রে ঝুঁকি অনেকটাই বেশি। তবে চিকিৎসকরা সতর্ক করছেন যে, আপাত সুস্থ, কমবয়সি কোনও ব্যক্তির ক্ষেত্রেও এমনটা হতে পারে।

Advertisement

[আরও পড়ুন: বিষবৎ খাদ্যকে অমৃতসম করার দাবি, অ্যালার্জির বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা চিকিৎসকদের]

চিকিৎসকরা বলছেন, ঠান্ডা জলে তাপমাত্রা হঠাৎ কমে যাওয়ার কারণে রক্তবাহী নালিকাগুলি আচমকা সঙ্কুচিত হয়ে যায়, যার ফলে হৃদরোগের সম্ভাবনা বেড়ে যায়। হতে পারে স্ট্রোকও।

Advertisement

বিশেষজ্ঞদের কথায়, শুধু শাওয়ারে নয়। অনেক সময় ঠান্ডা জলে ডুবে স্নান করলেও এমনটা হতে পারে। বয়স্কদের এবং হাই ব্লাড প্রেসারের সমস্যা রয়েছে এমন ব্যক্তিদের ক্ষেত্রে ঝুঁকি অনেকটাই বেশি। তবে চিকিৎসকরা সতর্ক করছেন যে, আপাত সুস্থ, কমবয়সি কোনও ব্যক্তির ক্ষেত্রেও এমনটা হতে পারে। তাই এই সময় গরম জলে স্নান করাই উচিত।

চিকিৎসকদের কথায়, শীতকালে স্নান করার সময় প্রথমেই দেখে নিন। আপনার শরীরের উষ্ণতার সঙ্গে জলের তাপমাত্রা ঠিক থাকছে কিনা। এই নয় যে বাইরে খুব ঠান্ডা পরলেই আপনিও বেশি গরমজলে স্নান করবেন। বেশি গরমজলে স্নান করাও কিন্তু ক্ষতিকর। এতে নার্ভের সমস্যা হতে পারে।

[আরও পড়ুন: ২ বছরে পাঁচ শতাংশ বেড়েছে ফুসফুসের ক্যানসার, জানাল কেন্দ্র, মারণ রোগ বাড়ছে কেন?  ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ