BREAKING NEWS

২৭ বৈশাখ  ১৪২৮  মঙ্গলবার ১১ মে ২০২১ 

READ IN APP

Advertisement

করোনা নির্ণয়ের জন্য পৃথিবীর সবচেয়ে সস্তার কিট বানিয়ে ফেলল ভারত, নাম ‘করোশিওর’

Published by: Sulaya Singha |    Posted: July 15, 2020 10:53 pm|    Updated: July 15, 2020 11:06 pm

Corona-sample

অভিরূপ দাস: ‘মেক ইন ইন্ডিয়া’র দিকে আরও এক ধাপ। করোনা নির্ণয় করতে পৃথিবীর সবচেয়ে সস্তার কিট তৈরি করে ফেলল ভারত। আইআইটি দিল্লির গবেষকদের নয়া উদ্ভাবন এই ‘করোশিওর’। যার সাহায্যে মাত্র সাড়ে ছ’শো টাকায় ল্যাবরেটরিতে নোভেল করোনা (Coronvirus) পরীক্ষা করা যাবে। কিটের ন্যূনতম মূল্য ৩৯৯ টাকা। আরএনএ আইসোলেশন এবং ল্যাবরেটরি চার্জ ধরলে দাম পরবে মেরেকেটে সাড়ে ছ’শো টাকা।

এখন আরটিপিসিআর পদ্ধতিতে বেসরকারি হাসপাতালে সার্স কোভ ২ যাচাই করতে খরচ হচ্ছে ২২৫০ থেকে ২৪০০ টাকা। এত টাকা দিয়ে টেস্ট করতে অপারগ দেশের নিম্নবিত্ত মানুষরা। নয়া এই কিট বাজারে এলে করোনা পরীক্ষার সংখ্যাও অনেক বাড়বে বলেই মনে করছেন চিকিৎসকরা। এই কিট ল্যাবরেটরিতে ব্যবহার করলে টাকার সঙ্গে সঙ্গে সময়ও বাঁচবে।

[আরও পড়ুন: আশার আলো! ‘করোনা ভ্যাকসিনে’র প্রথম পর্যায়ের ক্লিনিক্যাল ট্রায়াল সফল, দাবি মার্কিন সংস্থার]

আইআইটি দিল্লির গবেষকদের দাবি, মাত্র তিন ঘণ্টাতেই ফলাফল জানিয়ে দিতে সক্ষম এই কিট। মানব সম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোখরিওয়াল নিশাঙ্ক নয়া কিটের উদ্বোধন করে বলেছেন, “নাম দেওয়া হয়েছে করোশিওর। এই কিট ব্যবহার করতে পারবেন সরকার স্বীকৃত সমস্ত টেস্টিং ল্যাবরেটরি।” নিজের বক্তব্যে রমেশ জানিয়েছেন, “দ্রুত এবং সময় সাপেক্ষ কিটের প্রয়োজন ছিল দেশের। নতুন করোশিওর সেই চাহিদাই মেটাবে।”

ইতিমধ্যেই ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চের ছাড়পত্র পেয়ে গিয়েছে করোশিওর। এখন টেস্ট করতে যে টেকনিক ব্যবহার করা হচ্ছে চিকিৎসা পরিভাষায় তার নাম “প্রোব বেসড”। নতুন করোশিওর কিটে “প্রোব-ফ্রি” টেকনোলজি ব্যবহার করা হয়েছে। যা টেস্টের ফলাফলকে আরও নিখুঁত করে খরচ অনেক কমিয়ে দিয়েছে। শুধুমাত্র বুধবারই দেশে ২৯,৪২৯ জন আক্রান্ত হয়েছেন। ৯ লক্ষ ৩৬ হাজার ১৮১ পেরিয়ে গিয়েছে মোট আক্রান্তের সংখ্যা। এমতাবস্থায় যত বেশি সংখ্যক টেস্ট করা যাবে, ততই মহামারীকে ঠেকানো যাবে বলে জানিয়েছেন আইআইটি দিল্লির গবেষকরা।

[আরও পড়ুন: উপসর্গহীন আক্রান্তদের ফুসফুসের মারাত্মক ক্ষতি করতে পারে করোনা! কী বলছে গবেষণা?]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement