Advertisement
Advertisement

নরম পানীয়ে আসক্ত! জানেন গর্ভধারণে কতটা ক্ষতি করছে এটি?

শুধুমাত্র মহিলাদের ক্ষেত্রেই নয়, পুরুষদের জন্যও এটি সমান ক্ষতিকারক।

Drinking soda may render you infertile: Study
Published by: Sangbad Pratidin Digital
  • Posted:February 16, 2018 8:10 pm
  • Updated:September 16, 2019 4:57 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ধীরে ধীরে বাড়ছে গরমের দাপট। কয়েকদিনের মধ্যেই প্রবল গরমে নাজেহাল হওয়ার আশঙ্কা শহরবাসীর। আর গরম মানেই বেড়ে যায় ঠান্ডা পানীয়র চাহিদা। মানুষ তখন অন্যান্য সব কিছু ছেড়ে ছোটেন এই ঠান্ডা পানীয়র দিকে। ভুলে যান, পানীয়র ক্ষতিকর দিকগুলি। আমাদের মধ্যে অনেকেই জানেন কোল্ড ড্রিংকস পান করলে স্থূল হয় শরীর, এমনকী পাচকতন্ত্রের অনেক ক্ষতির কারণও এই ঠান্ডা পানীয়। কিন্তু জানেন কি গর্ভধারণের ক্ষমতাকেও একটু একটু করে কমিয়ে দিচ্ছে এই নরম পানীয়?

চমকে উঠছেন! হ্যাঁ প্রকৃতই এটা চমকে ওঠার মতোই খবর। এতদিন আপনি জানতেন মদ্যপান, ধূমপান বা তামাকজাত দ্রব্য সেবন করলে গর্ভধারণের ক্ষতি হয়। আবার অনেক ডাক্তাররা বলেন গর্ভাবস্থায় চা বা কফি বেশি পরিমাণে খেলে তা শরীরের ক্ষতি করে। কিন্তু তাই বলে কোল্ড ড্রিংকস? এবার বিশেষজ্ঞদের গবেষণায় উঠে এল এরকমই চাঞ্চল্যকর তথ্য। তাঁরা জানাচ্ছেন, চা, কফির থেকেও গর্ভধারণের জন্য ঠান্ডা পানীয় অনেক বেশি ক্ষতিকারক।

Advertisement

[কিসমিসকে অবজ্ঞা নয়, ফিট থাকতে নিয়মিত খেতে ভুলবেন না]

Advertisement

গবেষকরা বলছেন, সাময়িকভাবে মানসিক চাপ কমাতে বা গরমের হাত থেকে রেহাই দিতে নরম পানীয় সাহায্য করলেও, এর মধ্যে থাকা কার্বন-মনো-অক্সাইড শরীরের বিভিন্ন কোষগুলিতে প্রবেশ করে সেগুলোকে এমনভাবে নষ্ট করে দেয় যে তাঁর থেকে সহজেই গর্ভধারণের ক্ষমতা হ্রাস পায়।

ওই গবেষণাটি বেশ কিছু নারী-পুরুষের উপর একটি পরীক্ষা চালিয়ে দেখেছে, যে সমস্ত নারী পুরুষ প্রতিদিন নরম পানীয় পান করেন, তাঁদের তুলনায় যাঁরা তা একেবারেই পান করেন না তাঁদের গর্ভধারণের ক্ষমতা ২৫% বেশি থাকে।

এই প্রসঙ্গে বিশেষজ্ঞরা বলছেন, শুধুমাত্র মেয়েদের ক্ষেত্রেই নয় ছেলেদের জন্যও নরম পানীয় একইভাবে ক্ষতিকর। মহিলাদের ক্ষেত্রে এটি যেমন গর্ভধারণের ক্ষমতা কমিয়ে দেয়, তেমনই পুরুষদের ক্ষেত্রে বীর্যের পরিমাণ কমিয়ে দিতে পারে এই জাতীয় ঠান্ডা পানীয়।

উত্তর আমেরিকায় হওয়া এই বিশেষ গবেষণায় আরও বলা হয়েছে, এই ধরনের নরম পানীয়কে সুস্বাদু করে তোলার জন্য তাতে যে পরিমাণ মিষ্টি জাতীয় পদার্থ দেওয়া হয় তা মানুষের শরীরে থাকা স্বাভাবিক প্রজননের গুণগুলিকে নষ্ট করে দিতে সক্ষম।

[কীভাবে ব্রেকআপেও থাকবেন বিন্দাস? জানুন এই প্রতিবেদনে]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ