BREAKING NEWS

৪ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২২ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

শরীরকে দূষণের প্রভাব থেকে দূরে রাখতে তালিকায় রাখুন এই পাঁচ খাবার

Published by: Sangbad Pratidin Digital |    Posted: December 13, 2017 11:32 am|    Updated: September 19, 2019 4:19 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: যতদিন যাচ্ছে মহানগরীগুলিতে ততই বাড়ছে দূষণ। দিল্লি তো সেই দূষণের তালিকায় শীর্ষে পৌঁছে গিয়েছে। দিল্লির বর্তমান পরিস্থিতি কতটা শোচনীয়, সম্প্রতি কোটলায় ভারত-শ্রীলঙ্কা টেস্ট ম্যাচেই সে ছবি ধরা পড়েছে। সফরকারী দলের ক্রিকেটাররা রীতিমতো অসুস্থ হয়ে পড়েছিলেন। শুধু দিল্লিই নয়, একই অবস্থা কলকাতা-মুম্বই-বেঙ্গালুরুর মতো বড় শহরগুলিরও। রাস্তাঘাটে বেরনো মানেই দূষণে জর্জরিত হওয়া। স্কুল পড়ুয়া থেকে অফিস কর্মী, সকলেই এর শিকার। বিশেষ করে যাঁরা বাসে, ট্রেনে, ট্যাক্সিতে যাতায়াত করেন, তাঁদের উপর দূষণের প্রকোপ আরওই বেশি। কিন্তু পরিবেশকে তো আর একা বদলে ফেলা সম্ভব নয়। তাই নিজেকেই দূষণ থেকে রক্ষা করতে হবে। সুতরাং খাদ্যাভাসে বদল আনুন। দৈনন্দিন খাবারের তালিকায় পাঁচটি জিনিস রাখুন যা আপনার শরীরকে দূষণের থেকে লড়াই করার শক্তি জোগাবে। আর এই পাঁচটি জিনিস আট থেকে আশি, সকলের ক্ষেত্রেই প্রযোজ্য।

[জানেন, একরত্তি শিশুকে কী কী খাবার খাওয়ানো উচিত?]

ক্র্যানবেরি: লাল রঙের আঙুরের মতোই দেখতে এই ফলের অনেক গুণ। এতে রয়েছে ভিটামিন সি, ই এবং এ। শরীরে ভিটামিন সি সংরক্ষিত হয় না। আর তাই খাবারের পাতে ক্র্যানবেরি থাকলেই অভাব অনায়াসেই পূরণ হবে। তাছাড়া দূষণের ফলে ত্বকে নানা ধরনের রোগ হয়। যেমন অ্যালার্জি, ব়্যাশ ইত্যাদি। ক্র্যানবেরি সেসব থেকেও আপনার ত্বককে রক্ষা করে। সংক্রমণের সঙ্গে লড়াইয়ে শক্তি জোগায়।

lots-of-lemons

লেবু: দেহে পর্যাপ্ত ভিটামিন সি-এর জন্য চিকিৎসকরা প্রায়ই লেবু খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। এতে যে ত্বক উজ্জ্বল হয়, তেমনই হজম শক্তিও বাড়ে। এর পাশাপাশি নিয়ম মেনে লেবু জল পান করলে ডিহাইড্রেশনকে অনেকখানি দূরে সরিয়ে রাখতে পারবেন। আবার লেবু চা পান করারও গুণ আছে। লেবু চায়ে গলার সমস্যা মিটে যাবে। তাছাড়া স্কিন ক্যানসার থেকেও রক্ষা করে লেবু

Walnut2

আখরোট: বেশ দামি। কিন্তু অল্পেতেই কাজ করে অনেকখানি। দূষণে মূলত শ্বাসকষ্ঠের সমস্যা হয়ে থাকে। আখরোট ফুসফুসকে দূষণ থেকে মুক্ত রাখতে সাহায্য করে। এর আরও একটি উপকারিতা আছে। মেজাজ চনমনে রাখতে আখরোটের তুলনা হয় না। দূষণে বিধ্বস্ত হয়ে বাড়ি ফিরলে বেশ ক্লান্ত লাগে। তখনই আখরোট হয়ে উঠতে পারে আপনার ইন্সট্যান্ট এনার্জির মাধ্যম।

[এই শীতে আপনার খুদেদের জন্য তৈরি করুন মিকি মাউস, ডোরেমন কেক]

জল: দিনে অন্তত দু’লিটার করে জল পান করার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা। দেহ থেকে দূষণ দূরে রাখতে জলের ভূমিকা অনস্বীকার্য। তাছাড়া পেট পরিষ্কার থাকলে এবং হজম ভাল হলে শরীরও সুস্থ থাকে। যা দূষণ থেকে লড়তে সাহায্য করে।

Jaggery_Bucket_DSC5123-500x350

গুড়: শীতকাল মানেই গুড়ের রমরমা। অনেকে গুড়ের গুণাগুণ না জেনে শুধু স্বাদের জন্যই খেয়ে থাকেন। গুড়ে অনেক আয়রন রয়েছে। যা শরীরে হিমোগ্লোবিনের পরিমাণ বাড়ায়। যা কারণে রক্তে অক্সিজেন চলাচল বৃদ্ধি পায়। স্বাভাবিকভাবেই এতে দূষণে শরীরে খারাপ প্রভাব পড়তে পারে না।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement