BREAKING NEWS

১২ শ্রাবণ  ১৪২৮  বৃহস্পতিবার ২৯ জুলাই ২০২১ 

READ IN APP

Advertisement

করোনার মাঝে নয়া উদ্বেগ গ্রিন ফাঙ্গাস, জেনে নিন উপসর্গ, কীভাবে রুখবেন ছত্রাকের হানা?

Published by: Sayani Sen |    Posted: June 18, 2021 2:00 pm|    Updated: June 18, 2021 2:00 pm

Here are some symptoms, causes, precaution of green fungus ।Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা (Coronavirus) সংক্রমণের আশঙ্কায় কাঁটা বিশ্ববাসী। তারই মাঝে ব্ল্যাক, হোয়াইট, ইয়েলো ফাঙ্গাসের দাপটে কার্যত ‘ত্রাহি ত্রাহি রব’। বর্তমানে নয়া আতঙ্ক মাথাচাড়া দিয়েছে। সম্প্রতি ভারতে প্রথমবার হদিশ মিলেছে গ্রিন ফাঙ্গাসের। বছর চৌত্রিশের ওই যুবক করোনা আক্রান্ত হয়েছিলেন। সেই সময় প্রায় ১০০ শতাংশ ফুসফুসে সংক্রমণ হয়েছিল। হাসপাতালে চিকিৎসা হয় তাঁর। করোনা জয়ের পর বাড়িও ফিরে আসেন তিনি। তারপর নাক দিয়ে রক্ত পড়া, দুর্বলতার মতো একাধিক উপসর্গ দেখা দেয়। ফের হাসপাতালে ভরতি করে নানা পরীক্ষা নিরীক্ষা করা হয়। তাতেই জানা যায় তিনি গ্রিন ফাঙ্গাসে আক্রান্ত। নয়া এই ছত্রাক নিয়েই উদ্বেগে প্রায় সকলেই। এই পরিস্থিতিতে জেনে নিন গ্রিন ফাঙ্গাসের কী উপসর্গ, কারাই বা আক্রান্ত হতে পারেন এই ছত্রাকে, কীভাবে ছত্রাক সংক্রমণের হাত থেকে বাঁচবেন।
গ্রিন ফাঙ্গাস কী?
প্রথমেই জেনে নেওয়া যাক গ্রিন ফাঙ্গাস (Green Fungus) আদতে কী। এটি আদতে অ্যাসপারগিলোসিস। যা বাড়ির বাইরে, ভিতরে দু’জায়গাতেই থাকতে পারে। হাওয়ার মাধ্যমে আমাদের শরীরে প্রবেশ করে। তবে যাঁদের শরীরে রোগপ্রতিরোধ ক্ষমতা অত্যন্ত কম, তাঁরা এই ধরনের ছত্রাকের প্রকোপে অসুস্থ হয়ে পড়েন।

কারা আক্রান্ত হতে পারেন?
যে সমস্ত করোনা জয়ীর ফুসফুস সংক্রমণের হার অনেক বেশি ছিল তাঁদের গ্রিন ফাঙ্গাসে আক্রান্ত হওয়ার সম্ভাবনা রয়েছে। যাঁরা হাঁপানি বা শ্বাসকষ্টের সমস্যায় ভোগেন তাঁদেরও সাবধানে থাকা প্রয়োজন। মারাত্মক ইনফ্লুয়েজা রোগীকে গ্রিন ফাঙ্গাস কুপোকাত করতে পারে। যাঁদের কেমো থেরাপি চলছে তাঁরাও গ্রিন ফাঙ্গাসে আক্রান্ত হতে পারেন।

[আরও পড়ুন: তিল-তিসিতেই হবে করোনা বধ! মান্যতা দিল WHO জার্নাল]

উপসর্গ
গ্রিন এবং ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্তদের উপসর্গ প্রায় একইরকম। এই ধরনের ছত্রাকে আক্রান্তদের কাশি, কাশির সঙ্গে রক্ত পড়া, শ্বাসকষ্ট, ওজন কমে যাওয়া, জ্বর, ক্লান্তি-সহ একাধিক উপসর্গ দেখা দেওয়ার সম্ভাবনা রয়েছে।

গ্রিন ফাঙ্গাসের হাত থেকে বাঁচতে কী করবেন?
গ্রিন ফাঙ্গাসের সংক্রমণ থেকে বাঁচতে ধুলো জায়গায় যাবেন না। সবসময় এন ৯৫ মাস্ক ব্যবহার করুন। হাত-পা পরিষ্কার রাখুন।

করোনা কালে সাবধানে থাকুন। সামান্য উপসর্গ দেখা দিলেও চিকিৎসকের কাছে যান।

[আরও পড়ুন: বাংলায় Magnet Man: কোভিড টিকা নিলে চুম্বকে পরিণত হচ্ছে মানুষ? কী ব্যাখ্যা বিশেষজ্ঞদের?]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement