BREAKING NEWS

২৮ চৈত্র  ১৪২৭  রবিবার ১১ এপ্রিল ২০২১ 

READ IN APP

Advertisement

করোনা আবহেও শীতকালে কীভাবে সুস্থ রাখবেন শরীর-মন? রইল কিছু সহজ টিপস

Published by: Sulaya Singha |    Posted: December 5, 2020 10:47 pm|    Updated: December 5, 2020 10:47 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা আবহে বর্ষা, শরৎ পেরিয়ে রাজ্যে ঢুকে পড়েছে শীত। সকাল-সন্ধে বাড়ির বাইরে বেরলেই ঠান্ডার অনুভূতি। আর মোটরবাইক কিংবা ট্রেন-বাসে গেলে তো ঠান্ডায় রীতিমতো গা শিরশির করে ওঠে। আর শীতকাল মানেই তো সর্দি, কাশি, জ্বর ইত্যাদির আগমন। করোনা (Corona Pandemic) আবহে এমন হলে আবার গভীর হচ্ছে কপালের ভাঁজ। শরীর ভাল না থাকলে আবার মনও উদাসীন হয়ে পড়ে। শীতবুড়ি চাদরে লুকিয়ে থাকে একরাশ হতাশা। কিন্তু এমনটা হলে চলবে কী করে? এই মরশুমেও তো ‘ফিট অ্যান্ড ফাইন’ রাখতে হবে নিজেকে। সুস্থ থাকলে তবেই না বাকিদেরও মন ভাল রাখতে পারবেন। আর শরীর-মন ভাল রাখার চাবিকাঠি কিন্তু আপনারই হাতে। কীভাবে? চলুন জেনে নেওয়া যাক।

১. সঠিক খাওয়া-দাওয়া: শীতকাল নানা ধরনের সবজি খাওয়ার আদর্শ সময়। ব্রকলি থেকে বিভিন্ন রকম শাক-সবজি এই মরশুমেই পাওয়া যায়। তাই খাবারের মেনুতে যত পারবেন সবুজ রাখুন। এর পাশাপাশি অবশ্যই খান ফলমূল। কমলা লেবু, পেয়ারা, তরমুজ ইত্যাদি বিভিন্ন রকম ফল খান রোজ। এতে শরীর থেকে ক্ষতিকর ব্যাকটেরিয়া দূরে থাকে। এছাড়া ভিটামিন C রয়েছে, এমন ফলে বাড়বে কোন প্রতিরোধ ক্ষমতা। এসবের পাশাপাশি প্রতিদিন মধু খান। এতে সর্দি-কাশি হওয়ার প্রবণতা কমে।

Vegetable

২. ব্যায়াম: শীতকালে সকালে উঠে নিয়মিত শরীরচর্চা করলে দেখবেন দিনভর কেমন চনমনে লাগছে নিজেকে। কাজের এনার্জিও বাড়বে। সকালে হালকা জগিং কিংবা হাঁটতেও পারেন। এছাড়া ব্যায়াম বা যোগা করলেও কিন্তু বিভিন্ন রোগের হাত থেকে রক্ষা পাবেন। আর খোলা আকাশের নিচে থাকলে শরীর পর্যাপ্ত পরিমাণ ভিটামিন D-ও পাবে।

[আরও পড়ুন: পূর্ণতা পেল মিষ্টি প্রেমের গল্প, ধুমধাম করে ৬৬ বছরের বাবার বিয়ে দিলেন ছেলে]

৩. বেশি করে জল খান: শীতকালে চট করে শরীর শুকিয়ে যায়। তাই বেশি পরিমাণ জল পান করুন। একইসঙ্গে গ্রিন কিংবা ভেষজ চা, ক্বাথ খেতে পারেন। এতে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে।

৪. মেলামেশা করুন: শীতকালে ঠান্ডার ভয়ে বাড়িতে জুবুথুবু হয়ে বসে থাকতেই অনেকের বেশি ইচ্ছে করে। করোনা আবহে তো আরও বাইরে বেরতে মন চায় না। কিন্তু বিশেষজ্ঞরা বলছেন, শীতে বন্ধু-বান্ধব, আত্মীয়-স্বজনদের সঙ্গে মেলামেশা করুন। নানা বিষয় নিয়ে আলোচনা করুন, আড্ডা দিন। এতে মন-মেজাজ ভাল থাকে। দিনের পর দিন ঘরে বসে থাকলে অবসান গ্রাস করতে পারে।

করোনা আবহেও সুস্থ থাকুন ও অন্যকে সুস্থ রাখুন।

[আরও পড়ুন: বড়দিনের কেক থেকে নলেন গুড়ের পিঠে, এক ফোনেই পৌঁছে দিচ্ছে পঞ্চায়েত দপ্তর]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement