BREAKING NEWS

২৯ শ্রাবণ  ১৪২৭  শনিবার ১৫ আগস্ট ২০২০ 

Advertisement

বাজারে আসছে করোনার ওষুধ কোভিফোর, দাম ৫ হাজার টাকারও বেশি

Published by: Bishakha Pal |    Posted: June 25, 2020 1:15 pm|    Updated: June 25, 2020 1:23 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রেমডিসিভিরের দুই জেনেরিক ভার্সন সিপ্রেমি ও কোভিফোরের দাম নিয়ে বেশ কিছুদিন ধরেই চর্চা চলছে। এর মধ্যে সিপ্রেমি ওষুধের ১০০ মিলিগ্রামের দাম ৫ হাজার টাকার কথা ঘোষণা করেছে সিপলা ফার্মাসিউটিক্যালস। এবার হায়দরাবাদের কোম্পানি হেটেরো ল্যাবস লিমিটেড কোভিফোরের দাম ঘোষণা করল। তারা জানিয়েছে COVID-19 ড্রাগের জেনেরিক সংস্করণ এই ওষুধের প্রতি ১০০ মিলিগ্রাম শিশির দাম ৫ হাজার ৪০০ টাকা।

করোনার চিকিৎসায় রেমডিসিভিরের সুফল দেখা দেওয়ার পর ভারতও এই ওষুধ ব্যবহারের ছাড়পত্র দেয়। এই ওষুধের প্রস্তুতকারক মার্কিন সংস্থা গিলিয়েড সায়েন্সেসের সঙ্গে ভারতের সিপলা, হেটেরো ল্যাব ও জুবিল্যান্ট লাইফসায়েন্সের চুক্তি হয়। এরপর সিপলা এর জেনেরিক ভার্সন সিপ্রেমি তৈরি করে। হেটেরো ল্যাব বানায় কোভিফোর। সংস্থার চেয়ারম্যান পার্থসারথি রেড্ডি জানিয়েছেন, ড্রাগ কন্ট্রোলের অনুমোদনের পরই এই ওষুধ করোনা রোগীদের উপর প্রয়োগ করা হচ্ছে। তবে রোগীর শারীরিক অবস্থা খতিয়ে দেখে তারপরই এই ওষুধ প্রয়োগ করা হচ্ছে। সংস্থার তরফে জানানো হয়েছে, তারা এই ওষুধের ২০ হাজার শিশি সরবরাহ করবে। যার প্রতি ১০০ মিলিগ্রামের দাম ৫ হাজার ৪০০ টাকা।

[ আরও পড়ুন: করোনাকে পরোয়া নেই! বিহার ভোটে করোনা আক্রান্তদের জন্য পোস্টাল ব্যালটের পরিকল্পনা ]

এই দুই ওষুধেরই ডোজ কমপক্ষে ৫ দিনের। কোভিফোর করোনা রোগীর শরীরে প্রথমে ২০০ মিলিগ্রাম দেওয়া হচ্ছে। এরপর থেকে ১০০ মিলিগ্রাম দেওয়া হচ্ছে। যদিও সবই হচ্ছে চিকিৎসকদের পরামর্শ মেনে। তবে এক্ষেত্রে অন্য প্রশ্ন উঠছে। কোভিফোরের ১০০ মিলিগ্রামের দাম যদি ৫ হাজার ৪০০ টাকা আর সিপ্রেমির দাম যদি ১০০ মিলিগ্রাম ৫ হাজার টাকা হয়, তবে কতদন ওই ওষুধ ব্যবহার করতে পারবেন? মধ্যবিত্তের পকেটে টান পড়ার জোগাড় হবে। যদিও এনিয়ে এখনও কিছু জানায়নি হেটেরো ল্যাব। অবশ্য সিপলা তাদের ওষুধের দাম নিয়ে পুনর্বিবেচনা করার কথা জানিয়েছে।

[ আরও পড়ুন: কোভিড নির্ণয়ে নয়া হাতিয়ার, ৪৫০ টাকার অ্যান্টিজেন কিটে আধঘণ্টায় মিলবে ফল ]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement