BREAKING NEWS

১ কার্তিক  ১৪২৮  মঙ্গলবার ১৯ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

পেটের মেদ কমাতে চান? পালটে ফেলুন ঘুমোনোর ধরন, ফল মিলবে হাতেনাতে

Published by: Monishankar Choudhury |    Posted: February 5, 2021 9:37 pm|    Updated: February 6, 2021 1:54 pm

If you want to reduce belly fat, change the type of sleep| Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মেদহীন, আকর্ষণীয় কোমর পেতে কোন মহিলা চান না? তন্বী থাকতে বহু চেষ্টা করেন তরুণী থেকে মধ্যবয়স্কা, সকলে। যার মধ্যে প্রথমেই থাকে সুন্দর মেদহীন কোমর। কিন্তু লকডাউনে (Lockdown) বাড়ি বসে অনেকেই বাড়িয়েছেন নিজের মধ্যপ্রদেশকে। আনলক পর্বে জিম সেন্টারে গিয়ে শরীরচর্চা কিংবা খাওয়াদাওয়ায় রাশ টানলেও ছোটখাটো বেশ কিছু ফ্যাক্টর থাকে, যা আপনাকে করে তুলতে পারে আকর্ষনীয় কোমরের অধিকারিনী। সেসব টিপস রইল আপনার জন্য – 

শরীর সুন্দর রাখতে হলে প্রথমেই যেটা দরকার, তা হল পর্যাপ্ত ঘুম। হ্যাঁ, ঠিকই শুনছেন। নিয়মিত ব্যয়াম ও ক্যালোরিতে কাটছাঁট করার পাশাপাশি দরকার যথেষ্ট পরিমাণ ঘুম। তবে শুধু ঘুমোলেই হবে না, তার সঙ্গে মেনে চলতে হবে বেশ কয়েকটি ছোট ছোট নিয়ম। তবেই সামগ্রিকভাবে ফল পাবেন। 

[আরও পড়ুন: এক ধাক্কায় কমল ৪০ কেজি ওজন, প্রাণসংশয়ে বছর আঠারোর যুবতী]

  • ঘুমোতে যাওয়ার আগে প্রথমেই দেখে নিন, আপনার ঘর অন্ধকার রয়েছে কিনা। লাইট নেভানোর পাশাপাশি দেখে নিন ঘরের জানালাগুলিতে পর্দার অবস্থান যেন ঠিক থাকে। এসবের পিছনে রয়েছেন বৈজ্ঞানিক যুক্তি। অন্ধকার ঘর শরীরে মেলাটনিন তৈরিতে সাহায্য করে। যা প্রভাবিত করে মেটাবলিক রেটকে। মেদ কমাতে সাহায্য করে।
  • বিছানায় যান তাড়াতাড়ি। গভীর ঘুম শরীরের ক্যালোরি বেশি পোড়াতে সাহায্য করে। যত বেশি গভীর ঘুম হবে, তত বেশি কমবে শরীরের মেদ। কারণ, গভীর ঘুমের সময় ব্রেন সবথেকে বেশি অ্যাকটিভ থাকে। যা শরীরের এনার্জি ব্যবহার করে বডি ফ্যাট কমাতে হেল্প করে।
  • শুতে যাওয়ার আগে দেখে নিন আপনার ঘরের কুলার টেম্পারেচার। কারণ, শরীরে যে ব্রাউন ফ্যাট থাকে যা পরিচিত ব্রাউন অ্যাডিপোজ টিস্যু হিসাবেও তা ঠান্ডা পরিবেশে আরও বেশি কার্যকর হয়ে ওঠে। যা ফ্যাট সেল গুলি পোড়াতে সাহায্য করে।
  • ঘুমোতে যাওয়ার আগে নিয়ে নিন গ্রিন টি। ক্যাফেইন থাকার কারণে গ্রিন টি মেটাবলিজম রেট বাড়ায়। ফলে দ্রুত ক্যালোরি বার্ন হয়।

[আরও পড়ুন: কোভিড টিকা নেওয়ার পর কেমন হবে ডায়েট চার্ট? জানালেন ডায়েটেশিয়ানরা]

সবশেষে যেটা না করলেই নয়, তা হল বিছানায় গিয়ে নিজের প্রিয় ইলেকট্রিক ডিভাইস যেমন মোবাইল, ল্যাপটপ, ট্যাব বন্ধ করে দিন। কারণ এই জিনিসগুলিই আপনাকে ভাল ঘুম থেকে দূরে রাখে। ফোনের ব্লু লাইট শরীর থেকে মেলাটনিন হরমোন নিঃসরণে বাধার সৃষ্টি করে। ব্যাঘাত ঘটে ঘুমের। তাই নিজের প্রতি যত্ন নিন। পুষ্টিকর খাওয়াদাওয়া, শরীর চর্চার পাশাপাশি নজর দিন নিজের ঘুমের দিকেও। ভালবাসুন নিজেকে। দেখবেন, সুস্থ শরীর আর মেদহীন কোমর দখলে থাকবে আপনারই।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement