ad
ad

Breaking News

Health tips

অসহ্য গোড়ালির ব্যথা? ফল হতে পারে মারাত্মক, সতর্কবার্তা বিশেষজ্ঞর

এই ব্যথা কিন্তু ওষুধ খেয়ে পুরোপুরি নিরাময় সম্ভব নয়।

Know about Ankle Pain and it's Causes and Treatments, Health tips by Expert | Sangbad Pratidin
Published by: Suparna Majumder
  • Posted:February 6, 2024 7:06 pm
  • Updated:February 6, 2024 7:06 pm

যাঁরা নিত্য বের হন, দৌড়ে ট্রেন-বাস ধরেন, খুব হাঁটেন কর্মস্থানে সময়ে পৌঁছনোর জন্য, তাঁদের গোড়ালিতে কম-বেশি ব্যথা প্রায়ই শোনা যায়। কারণ অনেক কিছু হতে পারে। তবে এটা অবহেলা করলে অস্ত্রোপচারেরও প্রয়োজন পড়ে। এহেন ক্ষেত্রে পেন ম্যানেজমেন্ট হতে পারে মোক্ষম দাওয়াই। আলোচনায় আস্থা পেন অ্যান্ড স্লিপ ক্লিনিকের পেন ম্যানেজমেন্ট বিশেষজ্ঞ ডা. সৈকত ঘোষ।

আমাদের জীবনের সচলতা ও বহমানতার প্রতীক ‘পা’। আমাদের সংস্কৃতি শুরু হয় চরণকমলে ‘শ্রদ্ধা’ নিবেদন করে। অথচ এই পা যখন যন্ত্রণার কারণ হয়ে দাঁড়ায় তখন কিন্তু অনেক কিছুই স্তব্ধ হয়ে যায়। স্বাভাবিক হাঁটাচলায় বড় কষ্ট হলে মন ভেঙে যায়। গ্রাস করে বিষাদ। পায়ের গুরুত্বপূর্ণ অঙ্গ গোড়ালি। গোড়ালিতে ব্যথা ছোট-বড় সকলেরই হতে পারে।এমনকী, হয়ও। তবে এই ব্যথা কিন্তু ওষুধ খেয়ে পুরোপুরি নিরাময় সম্ভব নয়। এর জন্য দরকার গোড়া থেকে মুক্তির উপায় খোঁজা। না হলে জুতো বদলে, বারবার ওষুধ পালটে, হাঁটাচলার ধরন পালটেও ব্যথার উলটপুরাণ হয় না। অগত্যা যে কে সেই। এক্ষেত্রে গেম চেঞ্জার হতে পারে পেন ম্যানেজমেন্ট

Ankle

প্রথমেই জানুন গোড়ালি ও পায়ের পাতায় ব্যথার কারণ
এই এলাকায় ব‌্যথা হওয়ার মূলত কারণ আমাদের পায়ের পাতায় উপস্থিত অজস্র লিগামেন্ট, টেন্ডন, নার্ভ এবং কিছু ক্ষেত্রে হাড়ও। আমাদের পায়ের পাতা যে স্ট্রাকচার ধরে রাখে তার নাম প্লান্টার ফাসা। এটিতে প্রদাহ চোট ও তৎসংলগ্ন নার্ভের উপর চাপ ব্যথার একটি গুরুত্বপূর্ণ কারণ। আমাদের গোড়ালির এবং পায়ের পাতার কোন হাড়ের চোট বা অসামঞ্জস‌্যপূর্ণ বৃদ্ধি (বিশেষত, ক‌্যালকেনিয়াম নামক হাড়ের বৃদ্ধি) ও বিভিন্ন ইনফেকশন আমাদের পায়ের পাতা ও গোড়ালিতে যন্ত্রণা সৃষ্টি করে।

এছাড়া আমাদের কোমরের স্পাইনাল কর্ডের ডিস্কবৃদ্ধি ও স্পাইনাল কর্ডের উপর চাপ পড়া থেকেও পায়ের পাতায় যন্ত্রণা হতে পারে। আমাদের গোড়ালির পিছন দিকে অ‌্যাকিলিস টেনডন বলে একটি গুরুত্বপূর্ণ টেন্ডন থাকে যার চোট বা প্রদাহ অনেক সময়েই গোড়ালি ও পায়ের পাতার দীর্ঘমেয়াদি যন্ত্রণার কারণ হয়ে দাঁড়ায়।

ankle4_web

গোড়ালির একটি প্রকোষ্ঠ দিয়ে অনেক নার্ভ, টেন্ডন এবং রক্তচলাচলের নালি প্রবেশ করে যেটিকে টারসাল টানেল বলে। এই জায়গাটি কোনভাবে অবরুদ্ধ হলে বা প্রদাহ হলে টারসাল টানেল সিন্ড্রোম নামক একটি সমস‌্যার সৃষ্টি হয় যা থেকে পায়ের ব‌্যথা জ্বালা ও অসাড়ভাব প্রকাশ পায়। সর্বোপরি রিউম্যাটয়েড আর্থারাইটিস ও অস্টিওআর্থারাইটিস, গাউটি আর্থারাইটিস, সেরোনেগেটিভ স্পন্ডাইলো আর্থোপ‌্যাথি প্রভৃতি বাতজনিত কারণেও পায়ের গোড়ালি-ও পাতায় যন্ত্রণা হতে পারে।

[আরও পড়ুন: অ্যানিমিয়ার কবলে শৈশব! শিশুদের শরীরে রক্তাল্পতার বাড়বাড়ন্ত, কোন বয়সে ঝুঁকি বেশি?]

এই ব্যথা নিরাময়ে করণীয়?
প্রাথমিকভাবে যদি কোন জায়গা লাল হয় বা ফুলে থাকে সেখানে ঠান্ডা সেঁক দিন।
দীর্ঘক্ষণ একভাবে দাঁড়িয়ে থাকা বা হাঁটা যথাসম্ভব এড়িয়ে চলুন।
শরীরের ওজন কমাতে হবে।
খুব নরম সোলের জুতো ব‌্যবহার করুন।
যদি গোড়ালি অঞ্চলেই ব‌্যথা থাকে প্রধানতর নরম হিলকুশন ব‌্যবহার করতে পারেন। পায়ের পাতার ব‌্যয়াম বহুলাংশেই সুফল প্রদান করে।
পায়ের পাতার তলায় কোন একটি ক‌্যান (কোল্ড ড্রিংকস) রেখে পাতার উপর রেখে এগিয়ে পিছিয়ে রোল করুন, তাহলেও অনেক উপকার মিলবে।
সর্বোপরি এতে ব‌্যথা না কমলে একজন যন্ত্রণা বিশেষজ্ঞের পরামর্শ নিন।

ankles-2

পেন ম্যানেজমেন্টের দাওয়াই
এক্ষেত্রে প্রথমে প্রাথমিকভাবে রোগীর যন্ত্রণার কারণ নির্ণয় করে সেই অনুযায়ী রোগীকে চিকিৎসার পরামর্শ দেওয়া হয়। প্ল‌্যান্টার ফ‌্যাসাইটিস বা ‌অ‌্যাকিলিস টেন্ডিনাইটিস হলে রোগীকে অনেক সময়েই কিছু স্প্লিন্ট ব‌্যবহার করতে হতে পারে। এছাড়া প্রদাহ কমানোর জন‌্য অনেক সময়েই প্রাথমিকভাবে কিছু খাবার ওষুধ দেওয়া হয়। তাতে সাড়া না পেলে প্রদাহযুক্ত বা ক্ষয়প্রাপ্ত লিগামেন্ট বা টেন্ডন সংলগ্ন স্থানে রোগীর শরীর থেকে নেওয়া রক্ত থেকে তৈরি প্লেটলেট রিচ প্লাজমা (PRP) প্রয়োগ করা হয় ইনজেকশনের মাধ্যমে। এছাড়া বর্তমানে স্টেমসেল থেরাপির কিছু প্রয়োগের (যেমন ডিহাইড্রেটেড হিউম‌্যান অ‌্যামনিয়ন/কোরিয়ন মেমব্রেন ইঞ্জেকশন) মাধ‌্যমে রোগীকে সমস‌্যা থেকে চিরকালীন মুক্তি দেওয়া সম্ভব।

রোগীর প্রয়োজন মতো অনেক সময়েই আল্ট্রাসাউন্ড বা লেজার থেরাপি জাতীয় ফিজিওথেরাপি প্রয়োগ করার প্রয়োজন পড়ে।
এছাড়া পায়ের বিভিন্ন রকম যন্ত্রণায় আকুপাংচার থেরাপির সুষ্ঠু প্রয়োগ রোগীকে দীর্ঘমেয়াদি আরোগ‌্য প্রদান করতে পারে। তাই পায়ের এই ধরনের ব্যথা হলে তা ফেলে না রেখে এইভাবে উপশমের পথ খুঁজুন।

ফোন – ৯০৭৩৩৮৫০৬৬

[আরও পড়ুন: কামনার আগুনে দাউদাউ করে জ্বলবে সঙ্গিনীর শরীর, এই উপায়েই বিছানায় চরম সুখ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ