১৪ আশ্বিন  ১৪৩০  সোমবার ২ অক্টোবর ২০২৩ 

READ IN APP

Advertisement

হার্টে ব্লকেজ? শক ওয়েভ থেরাপিতে মিলবে সুরাহা, জানালেন বিশেষজ্ঞ

Published by: Suparna Majumder |    Posted: May 22, 2023 5:09 pm|    Updated: May 22, 2023 5:09 pm

Know about Shock Wave therapy to cure Heart Blockage | Sangbad Pratidin

হার্টের খেয়াল যেমন রাখতে হয়, তেমনই ব্লকেজের মতো সমস্যা নিয়েও সতর্ক থাকতে হয়।  সময়ের সাথে সাথে ক্যালসিয়াম এই ব্লকেজগুলিতে জমা হয়, সেগুলিকে কঠিন ও ক্যালসিফাইড করে তোলে। অতিরিক্ত ক্যালসিয়ামের উপস্থিতির কারণে অ্যাঞ্জিওপ্লাস্টির মাধ্যমে এই কঠিন ব্লকেজগুলো খুলে ফেলা চিকিৎসকদের জন্য চ্যালেঞ্জিং হয়ে দাঁড়ায়। এই সময় কাজে দেয় শক ওয়েভ থেরাপি (Shock Wave Therapy)। জানাচ্ছেন বিএম বিড়লা হার্ট রিসার্চ সেন্টারের কার্ডিওলজি বিভাগের মেডিকেল ডিরেক্টর এবং সিনিয়র কনসালটেন্ট ইন্টারভেনশনাল কার্ডিওলজিস্ট ডা. অনিল মিশ্র

heart-attack_web

এর আগে এই ক্যালসিয়ামের জমাট বাঁধতে উচ্চচাপের বেলুন ব্যবহার করা হতো। কিন্তু দুর্ভাগ্যবশত এই বেলুনের প্রয়োগ বেশিরভাগ সময় ব্যর্থ হয়। কারণ কঠিন ঘন ক্যালসিফাইড ক্ষত সহজে ভেঙে যায় না এবং পরিবর্তে বিপরীতে থাকা সাধারণ প্রাচীর প্রসারিত এবং ছিঁড়ে যেতে পারে। অরবিটাল অ্যাথেরেকটমির সাথে ক্যালসিফাইড ধমনীগুলির ভিতরে উচ্চ গতির ড্রিলিংয়েরও শিকার হতে পারে। কিন্তু এগুলি তুলনামূলকভাবে জটিল পদ্ধতি, যার জন্য অনেক ইন্টারভেনশনাল কার্ডিওলজিস্ট প্রশিক্ষিত নয়, আর এই পদ্ধতিটির নিজস্ব সীমাবদ্ধতা রয়েছে। আগে এ ধরনের রোগীদের জন্য একমাত্র বিকল্প ছিল বাইপাস সার্জারি, যা প্রায় ৮০ বছর বা তার বেশি বয়সের বয়স্কদের জন্য বিপজ্জনক হতে পারে।

[আরও পড়ুন: ‘ঘুম আসত না…’, অক্ষয়ের সঙ্গে বাগদান! সম্পর্ক ভাঙা নিয়ে কথা বলতে গিয়ে কান্না রবিনার]

সময়ের সঙ্গে সঙ্গে এই ক্রমবর্ধমান উদ্বেগ কাটিয়ে ওঠার জন্য নতুন কৌশলগুলি বিকশিত করেছে তবে তাদের প্রতিটির নিজস্ব সীমাবদ্ধতা এবং ত্রুটি আছে। আজ চিকিৎসকরা সর্বাধুনিক প্রযুক্তি ‘শক বুম থেরাপি’ বা ‘শকওয়েভ থেরাপি’ বা ‘ইনট্রা ভাসকুলার লিথোট্রিপসি’ (আইভিএল) ব্যবহার করতে পছন্দ করছেন। এই পদ্ধতিতে উচ্চ চাপযুক্ত শব্দ তরঙ্গ উৎপন্ন করা হয়, যা বেলুন থেকে ধমনীতে যায় এবং এই শক তরঙ্গ ধমনীর প্রাচীরের ভিতরে উপস্থিত কঠিন ক্যালসিয়াম সঞ্চয়কে ভাঙতে সাহায্য করে।

  • ।। সুবিধা ।।
    জটিলতা ছাড়াই এর সহজ ব্যবহার করা যায়, কারণ এর ভিতরে কোনো ঘূর্ণায়মান উচ্চ-গতির ড্রিল নেই যা পাস করার জন্য বিশেষ দক্ষতা এবং শর্তগুলির প্রয়োজন হয়।
  • শক ওয়েভ থেরাপি শুধুমাত্র উপরিভাগের স্তর ফাটল করে না, বরং আরও গভীরে গিয়ে গভীরে অবস্থিত ক্যালসিয়ামেও ফাটল করে, যা অন্য কোনো কৌশলই করে না।
  • এই থেরাপিতে ব্যবহৃত প্রসারিত বেলুনটি অনন্য। সাধারণ বেলুনগুলি এই উদ্দেশ্যে প্রয়োজনীয় সোনিক প্রেসার ওয়েভ ইমপালস সরবরাহ করতে পারে না, যা এই শক ওয়েভ বেলুনগুলো শক ওয়েভ ডেলিভারি দিয়ে করে। কারণ এটি বাইরের সরঞ্জামগুলির সাথে সংযুক্ত যা সোনিক চাপের তরঙ্গ বিকাশের জন্য প্রয়োজনীয় শক্তি সরবরাহ করে।

Family of brain death youth donates organs, saves three

  • খুব বেশি অতিরিক্ত প্রচেষ্টা বা নতুন শিক্ষা ছাড়াই কৌশলটি সম্পন্ন করা যেতে পারে।
    স্টেন্টকে আরও নিরাপদে এবং পুরোপুরিভাবে প্রতিস্থাপন করে ধমনীকে তার নিয়মিত ছন্দে ফিরিয়ে আনা যায়।
  • ছোট শাখার পাত্রগুলিকে আটকে দেয় এবং রক্ত নালীর দেয়ালের মধ্যে থাকে যাতে ভাঙা ক্যালসিয়াম কণাগুলি নিচে প্রবাহিত না হয়। ফলে শক ওয়েব থেরাপির সাফল্যের হার অনেক বেশি। তাই চিকিৎসকরা এটি পছন্দ করেন।

[আরও পড়ুন: লুঙ্গি পরেই হাজির Cannes-এর রেড কার্পেটে! তাক লাগালেন বাংলাদেশি পরিচালক]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে