ad
ad
Onomatomania

‘অনোমাটোম্যানিয়া’য় আক্রান্ত নাসিরুদ্দিন শাহ! জানেন কী এই বিরল রোগ?

সম্প্রতি এক সাক্ষাৎকারে এই রোগের কথা জানান নাসিরুদ্দিন।

Naseeruddin Shah suffers from a medical condition called Onomatomania, know what it is | Sangbad Pratidin
Published by: Akash Misra
  • Posted:March 10, 2022 4:58 pm
  • Updated:March 10, 2022 4:59 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কয়েকদিন আগেই এক সংবাদমাধ্যমকে অভিনেতা নাসিরুদ্দিন শাহ (Naseeruddin Shah) জানিয়ে ছিলেন তিনি এক বিরল রোগে আক্রান্ত। যার নাম অনোমাটোম্যানিয়া (onomatomania)। এই সাক্ষাৎকারে নাসির তুলে ধরেছিলেন রোগের উপসর্গ। নাসিরুদ্দিনের কথায়, ‘সারাদিন ধরে একই শব্দ, একই বাক্য বিনা কারণে বলেই চলেছি। এমনকী, রাতে ঘুমের সময়ও একই অবস্থা। এর কারণে ঠিকঠাক ঘুমতেও পারছি না।’ অভিনেতার কথায়, ‘শুধু নির্দিষ্ট বাক্য নয়, যে কাজটা করতে ভালবাসি, সেটাই এক নাগাড়ে করেই চলেছি। রাতে শোয়ার পরও একই অবস্থা।’

কী এই অনোমাটোম্যানিয়া?

চিকিৎসকদের কথায়, অনোমাটোম্যানিয়া হল এমন এক অবস্থা যেখানে একজন ব্যক্তি নির্দিষ্ট কিছু শব্দ, বাক্য বা গোটা একটা লাইন ক্রমাগত বলতে থাকে। শুধু তাই ব্যক্তি যে কাজটি করতে ভালবাসেন, তাই ক্রমাগত করতে থাকেন বিনা বিশ্রাম নিয়ে। চিকিৎসকদের মতে, এটাকে কখনই অসুখ বলা যাবে না। কারণ, একটি অসুস্থতা তখনই ঘটে যখন এটি আমাদের দৈনন্দিন জীবনকে প্রভাবিত করে। যেমন, যে ব্যক্তি সাহিত্যে আগ্রহী সে প্রতিনিয়ত তাঁর পছন্দের ভাষা, তাঁর পছন্দের সংগীত নিয়ে চিন্তা করেন। অনোমাটোম্যানিয়া এর চেয়ে বেশি কিছু নয়। তাই এটাকে মানসিক রোগের পর্যায়ে ফেলা যাবে না।

[আরও পড়ুন: ৫২ বছরেই হৃদরোগ প্রাণ কাড়ল শেন ওয়ার্নের, সময়ে সাবধান হোন, সতর্কবার্তা চিকিৎসকদের ]

বিশেষজ্ঞদের কথায়, ‘অনোমাটোম্যানিয়া মানুষের চিন্তাভাবনাকে প্রভাবিত করে। দেখা গিয়েছে, এই অবস্থায় ব্যক্তি কোনও বিশেষ সাহিত্য পড়ে বা কোনও সিনেমা দেখে তাঁর খেয়ালেই মগ্ন হয়ে থাকেন। অনেক সময় সাহিত্যের কোনও বিশেষ লাইন কিংবা সিনেমার দৃশ্যকে অনুকরণ করতে থাকে। এটির মাত্রা যদি বেড়ে যায়, তা উদ্বেগের কারণ হতে পারে।

চিকিৎসকের কথায়, অনোমাটোম্যানিয়ার সেভাবে কোনও ওষুধ নেই। বরং এই ধরনের মানসিক পরিস্থিতি হলে নিজে থেকে উদ্যোগ নিয়েই সমস্যা দূর করতে হয়। সেক্ষেত্রে যতটা সম্ভব বাড়ির লোকজনদের সঙ্গে কথা বলতে হবে, আড্ডা দিতে হবে। চিকিৎসকদের কথায়, দিনে অন্তত পক্ষে ৭ থেকে ৮ ঘণ্টা ঘুমতে হবে।

[আরও পড়ুন: বিশ্বে বাড়ছে অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়া, কী এই রোগ? জেনে নিন বিশেষজ্ঞর মত ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ