২ অগ্রহায়ণ  ১৪২৬  মঙ্গলবার ১৯ নভেম্বর ২০১৯ 

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অন্তবিহীন পথে চলাই জীবন। আর জীবনে হাঁটতে-চলতে পারাটা খুবই প্রয়োজন। কতটা গতিতে একজন মানুষ হাঁটতে পারছেন, এর উপরেই নির্ভরশীল তাঁর সুস্থতার মাপকাঠি। সম্প্রতি এমনটাই দাবি করছেন গবেষকরা। তাঁদের কথায়, যে সমস্ত মানুষের চলার গতি কম তাঁদের হৃদরোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি। আবার যে সমস্ত মানুষের চলার গতি একটু বেশি তাঁদের হৃদযন্ত্রটি বেশ সবল। এমন মানুষের আয়ু একটু বেশিই হয়।

[পেটে মেদ জমছে! জানেন কী এর থেকে হতে পারে ক্যানসার?]

গত ছয় বছরেরও বেশি সময় ধরে এ বিষয় নিয়ে গবেষণা করছে ইউরোপের হার্ট জার্নাল। প্রায় সাড়ে চার লক্ষ মধ্যবয়স্ক মানুষের উপর নজর রেখেছেন তাঁরা। বিস্তারিত রিপোর্ট আসার পর জানা গিয়েছে, এর মধ্যে প্রায় ৮,৫৯৮ জনের মৃত্যু হয়েছে এই সময়ের ব্যবধানে। যার মধ্যে ১,৬৫৪ জন মানুষের হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে। আর এঁদের মধ্যে অনেকেরই হাঁটা-চলার গতি বেশ কম ছিল। অনেকের আবার সময়ের সঙ্গে সঙ্গে তা কমে এসেছিল।

[সঙ্গিনী হিসেবে কীরকম মহিলা পছন্দ ভারতীয় পুরুষদের?]

জানা গিয়েছে, বর্তমান সময়ে মানুষের জীবনযাত্রা অনেকটাই পালটে গিয়েছে। এখন মানুষের জীবনে ব্যস্ততা এতটাই থাকে যে বেশিরভাগ সময়ই খাওয়া-দাওয়ার নির্দিষ্ট সময় থাকে না, ঠিকঠাক ঘুমও হয় না। আর এই অনিয়মিত জীবনযাপনই ডেকে আনছে বিপদ। যা প্রতিফলিত হচ্ছে মানুষের হাঁটা-চলায়। প্রত্যেক মানুষের চলার একটা স্বাভাবিক গতি রয়েছে। কিন্তু তাঁর অজান্তেই এই গতি কমে যেতে থাকে সময়ের সঙ্গে সঙ্গে। আর এটাই বিপদের লক্ষণ। তবে এই লক্ষণই অনেকের নজর এড়িয়ে যাচ্ছে। তাই বিশেষজ্ঞরা বলছেন, নিজের শরীর নিয়ে এখনই সচেতন হন, আর নিজের হাঁটার গতির দিকে এখন থেকেই নজর রাখুন। সচেতন থাকুন এবং সুস্থ থাকুন। আর অবশ্যই নিজের খেয়াল রাখুন।

[জানেন, আপনার প্রিয় এই খাবারগুলি আসলে ভারতীয়ই নয়?]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং