BREAKING NEWS

১৫ অগ্রহায়ণ  ১৪২৮  বৃহস্পতিবার ২ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

পাখি থেকে বার্ড-ফ্লু সংক্রমণ এবার মানবশরীরে, ভাইরাসে আক্রান্ত রাশিয়ার ৭

Published by: Abhisek Rakshit |    Posted: February 20, 2021 9:01 pm|    Updated: February 20, 2021 9:02 pm

Russia Reports First Cases of H5N8 Bird Flu in Humans, 7 infected | Sangbad Pratidin

ছবি: প্রতীকী

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভ্যাকসিন বেরোলেও এখনও বিশ্বে ত্রাসের সঞ্চার করে চলেছে মারণ করোনা ভাইরাস (Corona Virus)। বরং আরও ভয়াবহ রূপ নিয়েছে ভাইরাসের নয়া স্ট্রেন। ভারতেও সংক্রমিতের সংখ্যা কমলেও একেবারেই নিশ্চিহ্ন হয়নি তা। এই পরিস্থিতিতে উদ্বেগ বাড়িয়েছে বার্ড-ফ্লু (Bird-Flu)। ভারতেও একাধিক রাজ্যে সতর্কতাও জারি হয়। এর মধ্যেই এবার রাশিয়ায় (Russia) প্রথম কোনও সাধারণ মানুষের দেহে পাওয়া গেল বার্ড-ফ্লু’র ভাইরাস। একসঙ্গে সাতজন ব্যক্তি H5N8 avian influenza নামের ভাইরাসে আক্রান্ত হয়েছেন বলে খবর। তবে এখনও আক্রান্তদের থেকে অন্য কেউ সংক্রমিত হননি বলেই জানানো হয়েছে সেদেশের স্বাস্থ্যমন্ত্রকের পক্ষ থেকে।

শনিবার রাশিয়ার স্বাস্থ্যসংক্রান্ত সংস্থা Rospotrebnadzor-এর প্রধান আন্না পোপোভা জানান, প্রথম কোনও মানুষের শরীরে বার্ড-ফ্লুর ভাইরাস H5N8 প্রবেশ করেছে। এই ব্যাপারে যাবতীয় তথ্য বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে পাঠানো হয়েছে। দিন কয়েক আগেই দক্ষিণ রাশিয়ায় বার্ড-ফ্লুর সংক্রমণ শুরু হয়েছিল। সম্প্রতি সেখানকারই একটি পোলট্রি ফার্মের সাতজন কর্মীর মধ্যে এই ভাইরাসের হদিশ মেলে। এরপর ভেক্টর ল্যাবরেটরিতে পরীক্ষানিরীক্ষার পরই বিজ্ঞানীরা বিষয়টি আবিষ্কার করেন। তবে আপাতত ওই কর্মীদের আইসোলেশনে রাখা হয়েছে। সেখানেই তাঁদের চিকিৎসা চলছে।

[আরও পড়ুন: প্রশ্বাসে আর্দ্রতা বাড়িয়ে ফুসফুস রক্ষা করছে মাস্ক, শহরে কমছে হাঁপানি ও যক্ষ্মা]

বার্ড-ফ্লুর H5N8-এর স্ট্রেইনে পাখিদের আক্রান্ত হওয়ার খবর সামনে এলেও এখনও পর্যন্ত মানুষের থেকে অন্য মানুষের দেহে এর সংক্রমণ ছড়িয়ে পড়ার খবর প্রকাশ্যে আসেনি। পোপোভা আরও জানান, রাশিয়ার ল্যাবেই সাত আক্রান্তের দেহ থেকে ভাইরাসের জেনেটিক স্ট্রেইনটি সংরক্ষিত করা হয়েছে। এই প্রসঙ্গে তিনি আরও বলেন, “ভাইরাসের স্ট্রেইনটি রূপ বদলালেও এখনও সেটি একজন মানুষের থেকে আরেকজন মানুষের শরীরে প্রবেশের ক্ষমতা পায়নি। ফলে এর বিরুদ্ধে লড়াই করার জন্য প্রস্তুতির সময় হাতে রয়েছে।” তবে এই খবর সামনে আসার পর অনেকেই কিন্তু উদ্বেগ প্রকাশ করেছেন। 

[আরও পড়ুন: হোমিওপ্যাথিতেই কি বশে আসতে পারে ডায়াবেটিস? উত্তর দিলেন বিশিষ্ট চিকিৎসক]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে