২৮ অগ্রহায়ণ  ১৪২৬  রবিবার ১৫ ডিসেম্বর ২০১৯ 

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মাত্র এক দিনের তফাতে পাঁচ ডিগ্রি নেমে গিয়েছে তাপমাত্রা। আবহাওয়ার এই খামখেয়ালি স্বভাবের মূল্য আপনাকে কিংবা আপনার প্রিয়জনকে দিতে হতে পারে। একবার ঠাণ্ডা লাগলে আর রক্ষে নেই। তাই আগে থেকে সাবধান হোন। শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ান। আর চ্যবনপ্রাশ খান।

[ডিম নাকি নিরামিষ, খাওয়া যাবে একাদশীতেও!]

কিন্তু বাজারে তো হরেক রকমের চ্যবনপ্রাশের ভিড়। এতে আবার রাসায়নিক উপাদানের রমরমা। তা খেলে কি আর রোগের সঙ্গে লড়াই করা যাবে?  তাহলে কী করবেন?  কী আবার করবেন নিজের বাড়িতেই একটু খেটে চ্যবনপ্রাশ বানিয়ে নেবেন। কীভাবে? এই পাঁচটি ধাপে।

 প্রথম ধাপ- প্রথমে দেড় কাপ আমলকি নিয়ে তা ঠান্ডা জলে ধুয়ে নিন। এবার প্রেসার কুকারে সিদ্ধ করে নিন। একটা সিটির পরই নামিয়ে নেবেন। এবার ঠাণ্ডা করে বীজগুলো বের করে নিন।

whatisamalaki

দ্বিতীয় ধাপ- এবার ছ’টা এলাচ, দেড় টেবিলচামচ গোলমরিচ, একটা মাঝারি দারচিনির টুকরো, এক টেবিলচামচ গোটা জিরা, দুই টেবিলচামচ মৌরি একসঙ্গে পিষে গুঁড়ো করে নিন।

Top_5_Indian_Spices

তৃতীয় ধাপ- একটা নন-স্টিক প্যান নিয়ে তাতে পরিমাণমতো ঘি দিন। একটু গরম হলে তাতে সিদ্ধ আমলকী দিয়ে নাড়তে থাকুন যতক্ষণ না পাশ দিয়ে একটু তেল বের হতে থাকে।

13912889_1205646119456904_1373028475063352361_n

চতুর্থ ধাপ- এবার তাতে মশলাগুঁড়ো দিয়ে তা নাড়তে থাকুন। যখন তা প্যানে লেগে যাচ্ছে মনে হবে তখন প্রায় দেড় কাপ গুড় আর এক কাপ মধু দিয়ে আরও ৫-৮ মিনিট নাড়ুন।

honey-jaggery-white-sugar-sweeteners

পঞ্চম ধাপ- এবার কড়াই থেকে নামিয়ে কোথাও ঠাণ্ডা করতে রেখে দিন। ঠাণ্ডা হয়ে গেলে কোনও পাত্রে ভরে রেখে দিন।

Untitled-3

আর এভাবেই পেয়ে যান সম্পূর্ণ ঘরে তৈরি চ্যবনপ্রাশ। যাতে কোনও রাসায়নিক থাকার ভয় নেই। তাই নিশ্চিন্তে আপনি খান ও পরিবারের ছোট-বড় সকলকে খাওয়ান। যাতে এই শীতে রোগভোগ থেকে সহজেই দূরে থাকা যায়।

[কোন পেশা বেছে নেবে আপনার খুদে? উত্তর দেবে জন্ম মাস]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং