ad
ad

Breaking News

Covid-19

করোনা থেকে মৃত্যুর সম্ভাবনা ৫০ শতাংশ বাড়িয়ে দেয় ধূমপান, সতর্ক করল WHO

আগামী ৬ মাস ধরে ধূমপানবিরোধী প্রচার চালাবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

Smokers at 50% higher risk of developing severe diseases, death from Covid-19, says WHO | Sangbad Pratidin
Published by: Biswadip Dey
  • Posted:May 30, 2021 3:25 pm
  • Updated:May 30, 2021 3:25 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ধূমপায়ীদের জন্য অনেক বেশি বিপজ্জনক করোনা ভাইরাস (Coronavirus)। যাঁরা ধূমপান (Smoking) করেন, তাঁদের কোভিড-১৯ (COVID-19) ভাইরাস থেকে ভয়ংকর অসুখ হওয়ার ও মৃত্যুর আশঙ্কা ৫০ শতাংশ বেশি থাকে। এভাবেই ধূমপায়ীদের সতর্ক করলেন ‘হু’ (WHO) প্রধান টেড্রোস আধানম ঘেব্রিয়েসুস (Tedros Adhanom Ghebreyesus)।

ধূমপান বিরোধী একটি প্রচার চালাচ্ছে WHO। সেই প্রসঙ্গেই এক বিবৃতিতে সকলকে সতর্ক করলেন সংস্থার প্রধান। জানিয়ে দিলেন, ধূমপায়ীরা করোনায় সংক্রমিত হলে সেখান থেকে ক্যানসার, হৃদরোগ ও অন্যান্য শ্বাসজনিত অসুখের আক্রান্ত হতে পারেন। তিনি বলেন, ‘‘ধূমপায়ীদের কোভিড-১৯ থেকে যে কোনও গুরুতর অসুখে আক্রান্ত হওয়ার ও মৃত্যুর সম্ভাবনা ৫০ শতাংশ বেশি থাকে। তাই করোনা থেকে বাঁচতে সবথেকে ভাল যে কাজটি ধূমপায়ীরা করতে পারেন তা হল ধূমপান ছেড়ে দেওয়া। এর ফলে ক্যানসার, হৃদরোগ ও শ্বাসপ্রশ্বাসের অসুখের ঝুঁকিও কমবে।’’

[আরও পড়ুন: ১২ ঊর্ধ্বদের জন্য তৈরি টিকা! ভারতে ভ্যাকসিন আনতে চেয়ে মোদি সরকারের দ্বারস্থ ফাইজার]

সেই সঙ্গে তিনি সমস্ত দেশকে অনুরোধ জানান, ‘হু’-এর এই প্রচারে অংশ নিতে, যাতে তামাক-মুক্ত পরিবেশ সকলকে উপহার দেওয়া যায়।
এই প্রচার অভিযানে আগামী ৬ মাস ধরে ‘কুইট চ্যালেঞ্জ’ তথা ধূমপান ছাড়ার ব্যাপারে সকলকে উৎসাহ দেওয়া হবে হোয়াটসঅ্যাপ, ভাইবার, ফেসবুক মেসেঞ্জার ও উইচ্যাট-এর মতো মেসেজিং প্ল্যাটফর্মে।

এদিকে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধনকে (Harsh Vardhan) বিশেষ পুরস্কারে সম্মানিত করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। ২০১৯ সালে ই-সিগারেট নিষিদ্ধ করা ও দেশজুড়ে তামাক সেবনের বিরুদ্ধে সকলকে সচেতন করার প্রয়াসের জন্য এই সম্মান দেওয়া হল তাঁকে। প্রসঙ্গত, ধূমপান যে করোনার বিপদকে আরও বাড়িয়ে দিতে পারে, এমন কথা প্রায় এক বছর আগেই জানিয়েছিল কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক।

জানানো হয়েছিল, ধূমপায়ীদের করোনায় আক্রান্ত হওয়ার সম্ভাবনাও বেশি। এর ফলে হাত থেকে মুখে ভাইরাস ছড়িয়ে পড়ার আশঙ্কা অনেক বেড়ে যায়। সেই সময় যে নথি প্রকাশ করেছিল মন্ত্রক, তাতে পরিষ্কার বলা হয়েছিল, ধূমপায়ীদের যে করোনায় আক্রান্ত হওয়া ও সংক্রমণের ফলে মৃত্যুর আশঙ্কা অনেক বেশি, সেকথা জানিয়ে দিয়েছেন বিশেষজ্ঞরা। তাই কোনও তামাকজাত দ্রব্য থেকে সকলকে দূরে থাকার আরজি জানানো হয়েছিল। এবার সেই সুর শোনা গেল ‘হু’ প্রধানের মুখেও।

[আরও পড়ুন: করোনার বিরুদ্ধে লড়তে মুঠো-মুঠো মাল্টিভিটামিন নয়, ডায়েটে রাখুন এই খাবারগুলি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ