ad
ad

Breaking News

Quits Smoking

সিগারেট খেয়েও নন-স্মোকারদের মতোই বাঁচতে পারবেন! কী বলছে সাম্প্রতিক সমীক্ষা?

এমনও হতে পারে!

Study Says, Smokers who quit smoking before the age of 40 can expect to live almost as long as non-smokers | Sangbad Pratidin
Published by: Suparna Majumder
  • Posted:February 10, 2024 5:24 pm
  • Updated:February 14, 2024 8:00 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ধূমপানও করছেন, আবার নন-স্মোকারদের মতোই বাঁচতে পারবেন। এমনও সম্ভব? কিছুটা নয় অনেকটাই হতেই পারে। যদি চল্লিশ বছর বয়সের আগে ধুমপানের অভ্যাসটি ছেড়ে দিতে পারেন। সাম্প্রতিক এক সমীক্ষায় নাকি এমনই তথ্য প্রকাশ্যে এসেছে।

Smoking
ছবি: সংগৃহীত

NEJM এভিডেন্স (NEJM Evidence) নামের জার্নালে এই সমীক্ষার রিপোর্ট প্রকাশিত হয়েছে বলে খবর। কী রয়েছে সেই রিপোর্টে? সেখানে বলা হচ্ছে, যেকোনও বয়সে মানুষ যখন ধুমপান ছেড়ে দেন ১০ বছরের মধ্যে স্বাভাবিক মানুষের মতো বাঁচার শক্তি তাঁর মধ্যে চলে আসে। আর মাত্র তিন বছরের মধ্যেই এর প্রভাব বেশ ভালোভাবেই বুঝতে পারবেন। 

[আরও পড়ুন: এখনও টেডি কেনা হয়নি? প্রিয় মানুষের মন পেতে কোন রঙের কিনবেন? জেনে নিন]

টরোন্টো বিশ্ববিদ্যালয়ের ডাল্লা লানা স্কুল অফ পাবলিক হেলথের অধ্যাপক প্রভাত ঝা বলেন, “ধুমপান ছেড়ে দিলে কোনও মানুষের অল্প বয়সে মৃত্যুর সম্ভাবনা অত্যন্ত দ্রুত হারে কমতে থাকে, আর এর লাভও খুবই তাড়াতাড়ি মানুষের শরীরের মধ্যে দেখা যায়।”

quit smoking

জানা গিয়েছে, বিশেষ এই সমীক্ষা চার দেশের প্রায় ১৫ লক্ষ মানুষের উপরে করা হয়েছিল। যারা মূলত, আমেরিকা, ইউকে, কানাডা ও নরওয়ের বাসিন্দা। তাঁদের প্রায় ১৫ বছরের জীবনের তথ্য জোগাড় করা হয়েছিল। তাতেই দেখা গিয়েছে, যাঁরা চল্লিশ বছরের মধ্যে সিগারেট ছাড়তে পারেন, তাঁরা প্রায় স্বাভাবিক মানুষের মতোই বাঁচতে পারেন। এর বেশি বয়সে সিগারেট ছাড়লেও বিস্তর লাভ।

[আরও পড়ুন: সাইবার ক্রাইমের শিকার মহেশবাবুর মেয়ে, বেজায় ক্ষুব্ধ সুপারস্টার, দিলেন হুঁশিয়ারি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ