BREAKING NEWS

৭ কার্তিক  ১৪২৮  সোমবার ২৫ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

করোনা মোকাবিলায় কতটা সফল ওজোন থেরাপি? জানালেন বিশেষজ্ঞরা

Published by: Suparna Majumder |    Posted: December 14, 2020 7:00 pm|    Updated: December 14, 2020 7:00 pm

Studay Claims the use of Ozone Therapy in mild to moderate cases COVID-19 shows 77% success in first five days| Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা (CoronaVirus) মোকাবিলায় কাজে দিচ্ছে ওজোন থেরাপি (Ozone Therapy)। প্রথম পাঁচদিনে সাফল্যের হার প্রায় ৭৭ শতাংশ। এমনটাই জানিয়েছেন এমনটাই জানানো হয়েছে ওজোন ফোরাম অফ ইন্ডিয়ার (Ozone Forum of India) পক্ষ থেকে।

সংস্থার ভাইস প্রেসিডেন্ট ডা. মিলি শাহ (Dr Mili Shah) জানান, সামান্য উপসর্গ বা উপসর্গহীন রোগীদের ক্ষেত্রে প্রথম পাঁচ দিনে এই সাফল্য দেখা গিয়েছে। ওজোনের একটা শক্তিশালী অ্যান্টি-ইনফ্লেমেটারি, অ্যান্টি-অক্সিডেন্ট উপাদান রয়েছে। এতে জীবাণুর সঙ্গে লড়াই করার ক্ষমতাও রয়েছে। ওজোন থেরাপি দেহের রোগ প্রতিরোধ ক্ষমতার উপর বাধা সৃষ্টি করা ক্ষতিকারক প্রভাবগুলি নষ্ট করে দিতে পারে। তার ফলে সামান্য উপসর্গ বা উপসর্গহীন রোগীদের শরীরের সমস্যা আর বাড়তে দেয় না।

[আরও পড়ুন: মোবাইল ক্যামেরার মাধ্যমেই দ্রুত হতে পারে করোনা পরীক্ষা, নতুন গবেষণায় দাবি মার্কিন বিজ্ঞানীদের]

ওজোন ফোরাম অফ ইন্ডিয়ার সঙ্গে যৌথভাবে করোনা (COVID-19) মোকাবিলায় ওজোন থেরাপির এই পরীক্ষামূলক কাজ করছে পুণের চিঞ্চওয়াড়ের লোকমান্য মেডিক্যাল রিসার্চ সেন্টার। রিসার্চ সেন্টারের ডিরেক্টর গায়ত্রী গানু জানান, CTRI ও ICMR -এর অনুমতি নিয়েই এই থেরাপি প্রয়োগ করা হয়েছে। প্রথম পর্যায়ে ৬০ জন করোনা আক্রান্তকে এই ডোজ দেওয়া হয়। ফোরামের ডিরেক্টর জিজ্ঞনাশা ক্যাপ্টেন জানান, ওজোন থেরাপি ব্যবহার করার পাঁচদিন পর RT-PCR  টেস্টে দেখা গিয়েছে কফের পরিমাণ অনেকটাই কমে গিয়েছে। নিঃশ্বাসের সমস্যাও লাঘব হয়েছে।

[আরও পড়ুন: ‘স্ট্রবেরি টাং’, শিশুদের মধ্যে করোনার নয়া উপসর্গ নিয়ে চিন্তায় বিশেষজ্ঞরা

উল্লেখ্য, ক্যানসার, এইচআইফি, অ্যালঝাইমার্স, অস্টিওআর্থারাইটিসের মতো একাধিক রোগের ক্ষেত্রে অল্টারনেটিভ মেডিক্যাল ট্রিটমেন্ট হিসেবে ওজোন থেরাপি প্রয়োগের প্রস্তাব দেওয়া হয়। কিন্তু ২০০৩ সালে মার্কিন যুক্তরাষ্ট্র (USA) এর ব্যবহার নিষিদ্ধ করে। এর পার্শ্বপ্রতিক্রিয়া নিয়ে নানা কথা প্রচলিত রয়েছে। ২০১২ সালে ৫ জন ক্যানসার আক্রান্তের মৃত্যুর খবরও মেলে। কিন্তু কোভিডের ক্ষেত্রে এই থেরাপির সাফল্য নতুন আশা জাগাচ্ছে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।   

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement