০৫ জ্যৈষ্ঠ  ১৪২৯  রবিবার ২২ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ওমিক্রন আটকাতে কোন মাস্ক সবচেয়ে বেশি কার্যকরী? জেনে নিন বিশেষজ্ঞদের পরামর্শ

Published by: Akash Misra |    Posted: December 25, 2021 7:46 pm|    Updated: December 25, 2021 7:46 pm

surgical mask should be used for protection against the virus | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বছর শেষে নতুন করে আতঙ্ক ছড়াচ্ছে করোনা। ডেল্টার পর এবার বুকে কাঁপুনি ধরাচ্ছে ওমিক্রন। বিশ্বজুড়ে ধীরে ধীরে ঊর্ধ্বমুখী ওমিক্রন গ্রাফ। ইতিমধ্য়েই দুশ্চিন্তার ভাঁজ পড়েছে চিকিৎসকদের কপালে। বিশেষ করে ঠিক কী ধরনের মাস্ক পরলে বাঁচা যাবে ওমিক্রন থেকে তা নিয়েই সামনে আসছে নানা তথ্য। তবে চিকিৎসকদের মতে, ধন্দে না থেকে এই সময় আরও বেশি সচেতন হতে হবে। সঠিক মাস্ক বেছে নেওয়াটাই প্রাথমিক শর্ত এ ব্যাপারে।

গত বছর করোনা আবহের প্রথম দিকে চিকিৎসকরা জানিয়ে ছিলেন এন৯৫ মাস্কই সবচেয়ে বেশি কার্যকর করোনা আটকানর ব্যাপারে। তবে সেই সময় অতিরিক্ত চাহিদার কারণে বাজারে সহজে পাওয়া যেত না। এর পরিবর্তে ক্লিনিক্যাল মাস্ক বা সার্জিক্যাল মাস্ক দারুণ কাজ দেয়। কিন্তু হঠাৎই পাতলা কাপড়ের মাস্ক বাজারে ছড়িয়ে পড়ল।

[আরও পড়ুন: নিয়মিত ব্রাশ করার পরও হতে পারে দাঁত খারাপ, রুখবেন কীভাবে, পরামর্শ বিশেষজ্ঞদের ]

Double-masking amid COVID-19, Centre releases dos and don’ts

চিকিৎসকদের কথায়, পাতলা কাপড়ের মাস্ক মোটেই এক্ষেত্রে কার্যকরী নয়। এই মাস্ক শুধুই ফ্যাশনকে প্রভাবিত করতে পারে। ওমিক্রন আটকাতে মোটেই পারবে না। চিকিৎসকরা আরও জানান, পাতলা কাপড়ের মাস্ক বড় আকারের ড্রপলেট আটকাতে পারলেও, ছোট ড্রপলেট আটকাতে সমর্থ নয়। এক্ষেত্রে কেএন৯৫ বা এন৯৫ মাস্কই সবচেয়ে বেশি কার্যকর। তবে এই মাস্ক কেনার সময় অবশ্য সঠিক মাপের কেনা উচিত। যাতে মুখ ও নাক সঠিকভাবে ঢাকা থাকে।

American Conference of Governmental Industrial Hygienists এর তরফে জানানো হয়েছে কাপড়ের মাস্ক মাত্র ৭৫ শতাংশ সুরক্ষা দিতে পারে। অন্য়দিকে এন৫ ৯৫ শতাংশ সুরক্ষা দিতে সমর্থ। ওমিক্রনের থাবা আটকাতে তাই এই মাস্ক ব্যবহার করতেই পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা। সঙ্গে অবশ্যই নিয়মিত স্যানিটাইজার ব্যবহারের কথাও জানিয়েছেন দেশি-বিদেশি চিকিৎসক।

[আরও পড়ুন: সময় থাকতে ডিম্বাশয়ের যত্ন নিন, অবহেলা করলেই কিন্তু বিপদ! ]

 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে