BREAKING NEWS

১২ অগ্রহায়ণ  ১৪২৮  সোমবার ২৯ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

মরা মুরগি নিয়ে আতঙ্কে! কী করে মাংস খাওয়া ছাড়বেন?

Published by: Sangbad Pratidin Digital |    Posted: March 22, 2018 7:03 pm|    Updated: August 1, 2019 3:56 pm

This is how you can avoid chicken in your diet

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফর্ম্যালিনে চোবানো মরা মুরগিই ব্যবহৃত হচ্ছে রেস্তরাঁগুলিতে। দিন কয়েক ধরেই এই নিয়ে উত্তাল শহর। দিকে দিকে চলছে তল্লাশি। ধরা পড়ছে মরা মুরগির কারবারিরা। প্রশাসনও এই ধরনের ব্যবসা বন্ধ করতে সতর্ক। সে তো হল, কিন্তু এ নিয়ে আতঙ্কও কম নয়। অনেকেই এই সময় রেস্তরাঁর মুরগি খাওয়া এড়িয়ে যাচ্ছেন। দাম বেড়েছে পাঁঠার মাংস ও গোটা মুরগির। কিন্তু সবথেকে ভাল হয় এই ক’টা দিন মুরগি না খেলে। কিন্তু যাঁরা মাংস খেতে অভ্যস্ত, পাতে এক টুকরো চিকেন না হলে যাঁদের চলে না, তাঁরা অভ্যাস ছাড়বেন কী করে?

না স্রেফ অভ্যাসের দাসত্ব করে বিপদ ডেকে আনবেন না। যদি সত্যিই ক’দিন মুরগি না খেতে চান, তবে তারও উপায় আছে। অর্থাৎ নিরামিশাষী হওয়ার বেশ কয়েকটি পদ্ধতি হাতের সামনেই আছে।

মাংস শুধু ছাড়লেই হবে না, মাংসের বিকল্প মেনুতে থাকতে হবে। এক্ষেত্রে সয়া নাগেট খুব কার্যকরী হতে পারে।

[  ঋতুস্রাব বন্ধ না হলেও হতে পারেন গর্ভবতী, কীভাবে বুঝবেন? ]

পুষ্টির জন্য দুধের কোনও বিকল্প নেই। সাধারণ দুধ হলেও মাংসের ঘাটতি অনেকটা পূরণ হবে। আর যদি পুরোপুরি নিরামিষে ভরসা রাখেন, তাহলে সয়া মিল্ক বা কোকোনাট মিল্কও ব্যবহার করা যায়। এই ধরনের প্যাকেজড মিল্ক বাজারে কিনতেও পাওয়া যায়।

মাংস ছাড়বেন, পুষ্টি ছাড়লে তো হবে না। অতএব ভরসা থাকুক মাখনে। এক্ষেত্রেও যদি পুরোপুরি নিরামিষ হতে চান, তাহলে আলমোন্ড বাটার বা কাজু বাটারের দিকে ঝুঁকতে পারেন। একই রকমভাবে পুষ্টির জন্য বিকল্প খাদ্য হিসেবে চিজও ব্যবহার করতে পারেন।

[  পর্যাপ্ত ঘুমই দুরন্ত যৌন জীবনের চাবিকাঠি, মত বিশেষজ্ঞদের ]

যাঁরা জাঙ্ক ফুড খেতে ভালবাসেন তাঁরা আপাতত মাংসজাত খাবার এড়িয়ে চলুন। চিকেন রোল বা পকোড়ার বদলে ভেল পুরি বা ফুচকায় স্বাদ মেটাতে পারেন। এছাড়া বিভিন্ন রকম চিপস, বাদাম ইত্যাদি দিয়েও জাঙ্ক ফুডের খিদে মেটানো যেতে পারে।

যদি পুরোপুরি নিরামিশাষী হতে চান, তাহলে আলাদা কথা। তাহলে শুধুমাত্র বিকল্প খাবার দিয়েই মেনু তৈরি করতে হবে। আর মরা মুরগির আতঙ্কের মধ্যে পরিবর্ত হিসেবে কিছুদিন এই ধরনের খাবার খেয়েই দুধের স্বাদ ঘোলে মেটাতে পারেন।

 

 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে